উসমানীয় নৌবাহিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Ottoman Navy থেকে পুনর্নির্দেশিত)
সাম্রাজ্যের নৌবাহিনীর পতাকা
আনু. ১৯শ শতকের শেষদিকে বা ২০শ শতকের শেষদিকে

উসমানীয় নৌবাহিনী (উসমানীয় তুর্কি: دوننماى همايون বা তুর্কি: Osmanlı Donanması) ১৪শ শতকের শুরুর দিকে উসমানীয় সালতানাতের দ্বারা প্রতিষ্ঠিত হয়। এটি উসমানীয় নৌবহর নামেও পরিচিত। ১৩২৩ খ্রিস্টাব্দে উসমানীয়রা কারামুরসেল দখল করার পর এটির কার্যক্রম শুরু হয়। কারামুরসেল ছিল উসমানীয়দের দখল করা প্রথম নৌবাহিনীর কারখানা এবং পরবর্তীযুগের বহু নৌবহর সংক্রান্ত কাজের কেন্দ্রবিন্দু। এটির দীর্ঘস্থায়ী ইতিহাসে বহু ঝড়ঝাপটার মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে। এখানে বহু সামুদ্রিক চুক্তি সম্পন্ন হয়েছে। সব থেকে সাফল্যের সময়ে ১৫৬৫ খ্রিস্টাব্দে এটি ভারত মহাসাগর পর্যন্ত প্রসারিত হয়ৈছিল এবং ইন্দোনেশিয়া পর্যন্ত প্রসারিত করতে বাহিনী প্রেরণ করেছিল।

ইতিহাসের বেশিরভাগ সময়, নৌবাহিনীটির নেতৃত্বে ছিল কাপুদান পাশা (গ্র্যান্ড অ্যাডমিরাল; আক্ষরিক অর্থে "ক্যাপ্টেন পাশা")। এই অবস্থানটি ১৮৬৭ খ্রিস্টাব্দে বিলুপ্ত করা হয়েছিল, যখন পদটি নৌবাহিনীর মন্ত্রী (তুর্কি: Bahriye Nazırı) এবং বেশ কিছু নৌবহর কমান্ডার (তুর্কি: Donanma Komutanları) দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। উসমানীয় সাম্রাজ্যের পতন এবং ১৯২৩ খ্রিস্টাব্দে তুরস্ক প্রজাতন্ত্রের ঘোষণার পর, নৌবাহিনীর ঐতিহ্য আধুনিক তুর্কী নৌবাহিনীর অধীনে অব্যাহত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

উত্থান (১২৯৯-১৪৫৩)[সম্পাদনা]

এজিয়ান, কালো, আয়োনিয়ান এবং অ্যাড্রিয়াটিক সাগরে বিস্তৃতি[সম্পাদনা]

১৪৯৯ সালে জোনচিওর যুদ্ধ।

উন্নয়ন (১৪৫৩-১৬৮৩)[সম্পাদনা]

উসমানীয় অ্যাডমিরাল হায়রেদ্দিন বারবারোসা 1538 সালে প্রেভেজার যুদ্ধে আন্দ্রেয়া ডোরিয়ার অধীনে চার্লস পঞ্চম এর হোলি লীগকে পরাজিত করেছিলেন।

কাতিব চেলেবির মতে, ১৭ শতকের মাঝামাঝি একটি সাধারণ উসমানীয় নৌবহর ছিল ৪৬টি জাহাজ (৪০টি গ্যালি এবং ৬টি মাওনা) যার ক্রু ছিল ১৫,৮০০ জন, মোটামুটি দুই-তৃতীয়াংশ (১০,৫০০) ছিল অরসম্যান, এবং বাকি অংশ (৫,৩০০) ছিল যোদ্ধা। [১]

লেভান্ট এবং মাগরেবের সম্প্রসারণ, পশ্চিম ভূমধ্যসাগরে অপারেশন[সম্পাদনা]

১৫৭৪ সালে লা গুলেটে তিউনিস দখলের সময় উসমানীয় নৌবহর।
১৫৪৩ সালে নিস অবরোধের সময়, ফ্রাঙ্কো-উসমানীয় জোটের সম্মিলিত বাহিনী শহরটি দখল করতে সক্ষম হয়।

ভারত মহাসাগরে অভিযান এবং উত্তর আফ্রিকায় চূড়ান্ত বিজয়[সম্পাদনা]

সেলমান রেইস ১৫১৭ খ্রিস্টাব্দে পর্তুগিজ আক্রমণের বিরুদ্ধে জেদ্দাকে রক্ষা করছেন।
১৮৭৪ খ্রিস্টাব্দে ওলন্দাজদের আচেহ বিজয়ের পরে উসমানীয় এবং আচেনিজ বন্দুকগুলি ভেঙে দেওয়া হয়েছিল। লন্ডন নিউজের চিত্র ।
উসমানীয় অ্যাডমিরাল পিরি রেইসেপ্রথম বিশ্ব মানচিত্র (1513), যাতে আটলান্টিক মহাসাগর এবং আমেরিকাকে দেখানো হয়েছে ।

কালো সাগর অভিযান[সম্পাদনা]

চাইকা নৌকায় জাপোরোঝিয়ান কোসাকরা, উসমানীয় গ্যালিকে ধ্বংস করে কাফফা দখল করেছে। (১৬১৬)
১৬৪৫-১৬৬৯ সালের উসমানীয়-ভেনিশিয়ান যুদ্ধের সময় ক্যান্ডিয়া অবরোধের চূড়ান্ত পর্যায়ের জার্মান মানচিত্র। এটি স্পষ্টভাবে শহরের ইতালীয় দুর্গ এবং বৈশিষ্ট্যযুক্ত উসমানীয় অবরোধ পরিখার নৈকট্যকে চিত্রিত করে।

স্থবিরতা (১৬৮৩-২৮২৭)[সম্পাদনা]

১৬৯৯ এবং ১৭৩৮ সালে উসমানীয় জাহাজে ক্রুদের সংখ্যা[২]
ক্রুদের সংখ্যা ১৬৯৯ সালে জাহাজ ১৭৩৮ সালে জাহাজ
১৫০০ -
১৩০০ -
১১০০ -
১০০০ -
৮০০ -
৭৫০ -
৬৫০ -
৬০০ -
৫০০ -
৪৫০ -
৪০০
৩৫০
৩০০
২৫০
২০০ -
মোট ২০ ৩৩
দ্রষ্টব্য: ১৬৯৯ এবং ১৭৩৮ সালের মধ্যে উসমানীয় নৌবাহিনী আরও পালতোলা জাহাজ ব্যবহার করতে শুরু করেছিল, যাদের প্রতিটি জাহাজে কম লোকের সাথে গ্যালির পরিবর্তে আরও ক্রু প্রয়োজন ছিল।

সমাপ্তি (১৮২৭-১৯০৮)[সম্পাদনা]

মাহমুদিয়ে (১৮২৯), কনস্টান্টিনোপলের গোল্ডেন হর্নে ইম্পেরিয়াল নেভাল আর্সেনাল দ্বারা নির্মিত, বহু বছর ধরে বিশ্বের বৃহত্তম যুদ্ধজাহাজ ছিল। ৩টি ডেকে ১২৮টি বন্দুকসহ লাইনের একটি জাহাজ, যেটি ক্রিমিয়ান যুদ্ধের সময় সেভাস্তোপল অবরোধ (১৮৫৪-১৮৫৫) সহ অসংখ্য গুরুত্বপূর্ণ নৌ যুদ্ধে ব্যবহৃত হয়েছিল।
নর্ডেনফেল্ট- শ্রেণির উসমানীয় সাবমেরিন Abdül Hamid (1886) ইতিহাসের প্রথম সাবমেরিন ছিল যেটি পানির নিচে ডুবে থাকা অবস্থায় টর্পেডো ফায়ার করে। [৩] এই শ্রেণীর দুটি সাবমেরিন, নর্ডেনফেল্ট II ( Abdül Hamid, 1886) এবং নর্ডেনফেল্ট III ( Abdül Mecid, 1887) উসমানীয় নৌবহরে যোগ দেয়। এগুলি ইংল্যান্ডের ডেস ভিগনেস (চার্টসি) এবং ভিকার্স (শেফিল্ড) দ্বারা টুকরো টুকরো করে তৈরি করা হয়েছিল এবং কনস্টান্টিনোপলের (ইস্তানবুল) তাসকিজাক নেভাল শিপইয়ার্ডে একত্রিত হয়েছিল।

বিলুপ্তি (১৯০৮-১৯২২)[সম্পাদনা]

প্রথম বিশ্বযুদ্ধের প্রথম দিকে কনস্টান্টিনোপলের গোল্ডেন হর্নে উসমানীয় নৌবাহিনী।
উসমানীয় ব্যাটলক্রুজার য়াভুজ সুলতান সেলিম

প্রথম বিশ্বযুদ্ধ এবং তার পরের ঘটনা[সম্পাদনা]

Muâvenet-i Millîye ছিল একটি টর্পেডো নৌকা (১৯১০-১৯২৩ খ্রিস্টাব্দে সক্রিয় ছিল) যা ডুবে প্রাক অকুতোভয় ব্যক্তি রণতরী Goliath সময় গালিপলির যুদ্ধ প্রথম বিশ্বযুদ্ধের হিসাবে একই লীগ বিবেচনা মধ্যে যে জাহাহ সমুদ্রে মাইন বসানোর কাজে ব্যবহৃত হয় Nusret যে সে ভূমিকা পরিপ্রেক্ষিতে যুদ্ধের সময় নৌ -অনুযোগে খেলেছিল, মুয়াভেনেট-ই মিলি একটি ডমিনো প্রভাব তৈরি করে সংঘর্ষের গতিপথকে দৃঢ়ভাবে প্রভাবিত করেছিল যা মিত্র কৌশলের ব্যর্থতার কারণ হয়েছিল।
উসমানীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজের সিলুয়েট, যেমনটি ১৯১৪ সালের জন্য পরিকল্পনা করা হয়েছিল (অবিতরিত ড্রেডনট সুলতান ওসমান-ই আউয়াল সহ )

অ্যাডমিরাল[সম্পাদনা]

নৌবাহিনীর (Bahriye Nezareti) উসমানীয় মন্ত্রণালয়, কাসিমপাশা, বেয়ুগলু জেলা, ইস্তাম্বুল, উত্তর উপকূল বরাবর গোল্ডেন হর্ন । এটি বর্তমানে তুর্কি নৌবাহিনীর নর্দার্ন সি এরিয়া কমান্ডের (কুজে ডেনিজ সাহা কমুতানলিগি ) সদর দপ্তর।
ইস্তাম্বুলের কাছে হেবেলিয়াদা দ্বীপে তুর্কি নেভাল হাই স্কুল (১৭৭৩)।

চিত্রশালা[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র এবং উৎস[সম্পাদনা]

  1. Ottoman Warfare 1500-1700, Rhoads Murphey, 1999, p.23
  2. Arming the State: Military Conscription in the Middle East and Central Asia, Erik J. Zurcher, page 45
  3. "Submarine Heritage Centre – Submarine History of Barrow-in-Furness"Submarineheritage.com। ৪ জুলাই ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ মে ২০১৯ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]