মেলবোর্ন ক্রিকেট ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Melbourne Cricket Club থেকে পুনর্নির্দেশিত)
মেলবোর্ন ক্রিকেট ক্লাব
দলের তথ্য
রং     গাঢ় নীল      লাল
প্রতিষ্ঠা১৫ নভেম্বর ১৮৩৮; ১৮৫ বছর আগে (1838-11-15)
স্বাগতিক মাঠমেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড
ধারণক্ষমতা১০০,০২৪

মেলবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি) অস্ট্রেলিয়ার মেলবোর্নভিত্তিক ক্রীড়া ক্লাব। ১৮৩৮ সালে ক্লাবটি গঠিত হয়। অস্ট্রেলিয়ার অন্যতম প্রাচীন ক্রীড়া ক্লাবরূপে এর পরিচিতি রয়েছে।[১] মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের ব্যবস্থাপনা ও উন্নয়নের সাথে এমসিসি জড়িত। সরকার কর্তৃক নিয়োগকৃত এমসিজি ট্রাস্ট ও সংসদীয় অধ্যাদেশ বলে এটি পরিচালিত হয়। ক্লাবের সাথে জড়িত সদস্যগণ স্টেডিয়াম থেকে প্রাপ্ত ২০% অর্থ পেয়ে থাকেন।

ইতিহাস[সম্পাদনা]

১৮৫৯ সালে এর সদস্যগণ অস্ট্রেলীয় রুলস ফুটবল পরিচালনার্থে খসড়া নিয়ম রচনা করেন। ১৮৭৭ সালে টেস্ট ক্রিকেটের ইতিহাসে অস্ট্রেলিয়াইংল্যান্ডের মধ্যকার প্রথম টেস্ট খেলা পরিচালনা করে। ১৯৭১ সালে এখানেই সর্বপ্রথম একদিনের আন্তর্জাতিক অনুষ্ঠিত হয়েছিল।

ক্রিকেটের পাশাপাশি গল্ফ, ল্যাক্রোজ, বেসবল, টেনিস, লন বল, রিয়্যাল টেনিস, শ্যুটিং, ফিল্ড হকিস্কোয়াশের ন্যায় ক্রীড়াগুলোও এমসিসি পরিচালনা করে থাকে। ২০০৯ সাল থেকে মেলবোর্ন ফুটবল ক্লাব এ ক্লাবের ছত্রচ্ছায়ায় পরিচালিত হচ্ছে যা ১৮৮৯-১৯৮০ পর্যন্ত সক্রিয় ছিল।[২]

শতাব্দীর সেরা দল[সম্পাদনা]

১ ডিসেম্বর, ১৯৯৯ তারিখে এমসিসি শতাব্দীর সেরা ক্রিকেট দল ঘোষণা করে। ১৯০৬-০৭ মৌসুম থেকে ক্লাবের পক্ষে কমপক্ষে একটি মৌসুমে অংশগ্রহণকারী ক্রিকেটারগণ এতে অংশগ্রহণের জন্য বিবেচিত ছিলেন। কেবলমাত্র রবার্ট টেম্পলটন অস্ট্রেলিয়ার পক্ষে কোন টেস্টে অংশগ্রহণ করেননি। দলের সদস্য নিম্নরূপ:

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About MCC Membership"। Melbourne Cricket Club। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-০৪ 
  2. "MCC and Melbourne Football Club"। Melbourne Cricket Club। সংগ্রহের তারিখ ১০ নভেম্বর ২০১১ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]