ঐতিহাসিক কাহিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Historical fiction থেকে পুনর্নির্দেশিত)
Jump to navigation Jump to search

ঐতিহাসিক কাহিনী একটি সাহিত্যবর্গ যেটাতে গল্পের ঘটনাগুলো ঘটে অতীতের কোনো স্থানে। ঐতিহাসিক কাহিনী শব্দবন্ধটি দ্ব্যর্থবোধক হতে পারে, কারণ প্রায়ই ঐতিহাসিক উপন্যাস বোঝাতে এটি প্রয়োগ করা হয়। প্রকৃতপক্ষে অন্যান্য বর্ণনাধর্মী মাধ্যম, যেমন পারফর্মিং আর্টস এবং দৃশ্যশিল্প- থিয়েটার, অপেরা, সিনেমা, টেলিভিশন, কমিকসগ্রাফিক নভেল সবকিছুর ক্ষেত্রেই শব্দবন্ধটি ব্যবহার করা যায়।

ঐতিহাসিক কাহিনীর একটি অপরিহার্য উপাদান হলো এটি অতীতে সংঘটিত হবে এবং সেকালের রীতিনীতি ও সংস্কৃতির খুঁটিনাটি ফুটিয়ে তুলবে।[১] লেখকেরা মাঝেমধ্যে উল্লেখযোগ্য ঐতিহাসিক ব্যক্তিত্বদেরকে গল্পে হাজির করেন, এতে পাঠক ধারণা করে নিতে পারে যে তারা কীভাবে যুগের সাথে মানিয়ে চলতেন। কিছু উপবর্গ, যেমন বিকল্প ইতিহাস বা ঐতিহাসিক ফ্যান্টাসিতে উপন্যাসের মধ্যে কল্পসাহিত্য বা অনৈতিহাসিক উপাদান মেশানো হয়।

ঐতিহাসিক কল্পকাহিনী কখনো কখনো পাঠকদের কাছে বস্তুনিষ্ঠতার অভাবে ও ইতিহাসগত ভুলের কারণে অভিযুক্ত হয়। কল্পকাহিনী এবং ঐতিহাসিকতার মধ্যে এই টানাপোড়নে পাঠক ও জনপ্রিয় সমালোচকরা বহু মন্তব্য করলেও পণ্ডিত সাহিত্য সমালোচকগণ এসব এড়িয়ে বর্গটিকে এর অন্যান্য থিমেটিক ও সাহিত্যিক আলোকে বিচার করে থাকেন।

পশ্চিমা সাহিত্য বর্গের সমসাময়িক এই ধারাটির ভিত্তি স্থাপন করেন ১৯ শতকে ইংরেজ স্যার ওয়াল্টার স্কট, ফরাসী অনরে দ্য বালজাক, মার্কিন জেমস ফেনিমোর কুপার এবং পরবর্তীতে রুশ লিও তলস্তয়। অবশ্য অনেক আগে থেকেই পাশ্চাত্যে গ্রীক ও রোমান সাহিত্যের উত্তরাধিকার সূত্রে এবং প্রাচ্যে লোককথা, মহাকাব্য বা নাটকের মধ্য দিয়ে "ইতিহাস" এবং "কল্পকাহিনী" মেশানোর একটি প্রচলন ছিল। ২০ শতকে এসে তাতে নতুনত্ব যোগ হয়।

ঐতিহাসিক উপন্যাস[সম্পাদনা]

সংজ্ঞা[সম্পাদনা]

ঐতিহাসিক উপন্যাস বলতে আসলে কী বোঝায় তা নিয়ে বহু সংজ্ঞা আছে। একদিকে দ্য হিস্টরিক্যাল নভেল সোসাইটি এই বর্গটিকে বলেছে "কোনো ঘটনা ঘটার অন্তত পঞ্চাশ বছর পরে তা নিয়ে লেখা" কাহিনী",[২] অন্যদিকে সমালোচক সারা জনসন এধরনের উপন্যাসকে বলেছেন "গত ২০ শতকের মধ্যভাগের পূর্বে সংস্থাপিত কাহিনী […] যেটাতে লেখক ব্যক্তিগত অভিজ্ঞতার বদলে গবেষণা করে লেখেন।"[৩] আবার লিন্ডা অ্যাডামসন তার গ্রন্থপঞ্জী-সহায়ক বই ওয়ার্ল্ড হিস্টরিকাল ফিকশন-এর ভূমিকায় বলেছেন যে,ঐতিহাসিক উপন্যাসের "সাধারণ গৃহীত" সংজ্ঞা হলো: একটি উপন্যাস "যা লেখা হয়েছে এর অন্তত ২৫ বছর আগের সময়কাল নিয়ে"। তিনি আরো বলেন যে, কিছু লোক পুরনো দিনে লেখা উপন্যাগুলোকে ঐতিহাসিক উপন্যাস হিসেবে পড়ে, যে ধরনের লিখেছেন জেন অস্টেন (১৭৭৫-১৮১৭)[৪]

ঐতিহসিক কাহিনীর উপবর্গ[সম্পাদনা]

  • প্রামাণ্য কল্পকাহিনী বা ডকুফিশন
  • কাল্পনিক জীবনী
  • ঐতিহাসিক রহস্য
  • ঐতিহাসিক রোমান্সফ্যামিলি সাগা
  • সামুদ্রিক ও জলদস্যু কাহিনী
  • বিকল্প ইতিহাসঐতিহাসিক ফ্যান্টাসি
  • শিশুতোষ ঐতিহাসিক কাহিনী

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Search - Encyclopedia Britannica"। Britannica.com। সংগ্রহের তারিখ ২০১৩-১০-১২ 
  2. Richard Lee. " Defining the Genre".
  3. Sarah L. Johnson. Historical Fiction: A Guide to the Genre. Westport, CT: Libraries Unlimited, 2005, p. 1.
  4. Adamson, Lynda G. (১৯৯৯)। World Historical Fiction। Phoenix, AZ: Orxy Press। পৃষ্ঠা xi। আইএসবিএন 9781573560665 

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

  • de Groot, Jerome (২০০৯-০৯-২৩)। The Historical Novel। Routledge। আইএসবিএন 9780203868966 
  • Lukacs, Georg (১৯৬৯)। The Historical Novel। Penguin Books। 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Shaw, Harry E. The Forms of Historical Fiction: Sir Walter Scott and His Successors. Ithaca, NY: Cornell University Press, 1983.

বহিঃসংযোগ[সম্পাদনা]