এস্তাদি ওলিম্পিক লুইস কোম্পানিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Estadi Olímpic Lluís Companys থেকে পুনর্নির্দেশিত)
এস্তাদি ওলিম্পিক লুইস কোম্পানিস
উয়েফা ৪/৪ তারকা
মানচিত্র
প্রাক্তন নামএস্তাদি দে মোন্তজুইক (১৯২৯–৮৫)
এস্তাদি ওলিম্পিক দে মোন্তজুইক (১৯৮৯–২০০১)
অবস্থানপাসেইগ অলিম্পিক, ১৭–১৯, ০৮০৩৮ বার্সেলোনা
মালিকবার্সেলোনা নগর পরিষদ
পরিচালকবার্সেলোনা দে সের্ভেইস মিউনিসিপ্যালস (B:SM)
ধারণক্ষমতা৫৪,৩৬৭[১]
নির্মাণ
নির্মিত১৯২৭; ৯৭ বছর আগে (1927)
উদ্বোধন২০ মে ১৯২৯; ৯৪ বছর আগে (1929-05-20)
পুনঃসংস্কার১৯৮৫–৮৯
স্থপতিপেরে ডোমেনেচ ই রাউরা
ভাড়াটে
বার্সেলোনা ড্রাগন্স (১৯৯১–৯২, ১৯৯৫–২০০২)
রিয়াল ক্লাব দেপোর্তিউ এস্পানিওল (১৯৯৭–২০০৯)
ফুটবল ক্লাব বার্সেলোনা (২০২৩–বর্তমান)
ওয়েবসাইট
দাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

এস্তাদি ওলিম্পিক লুইস কোম্পানিস (কাতালান উচ্চারণ: [əsˈtaði uˈlimpiɡ ʎuˈis kumˈpaɲs], পূর্বে এস্তাদি দে মোন্তজুইক এবং এস্তাদি ওলিম্পিক দে মোন্তজুইক নামে পরিচিত) হল স্পেনের কাতালুনিয়ার শহর বার্সেলোনায় অবস্থিত একটি স্টেডিয়াম। মূলত শহরটিতে ১৯২৯ সালের আন্তর্জাতিক প্রদর্শনীর জন্য ১৯২৭ সালে নির্মিত (এবং ১৯৩৬ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য বার্সেলোনার বিড, যা বার্লিনকে দেওয়া হয়েছিল) হয়, এটি ১৯৮৯ সালে ১৯৯২ গ্রীষ্মকালীন অলিম্পিক এবং ১৯৯২ গ্রীষ্মকালীন প্যারালিম্পিকের প্রধান স্টেডিয়াম হওয়ার জন্য সংস্কার করা হয়েছিল।[২] এটি ২০২৩–২৪ মৌসুমের জন্য ফুটবল ক্লাব বার্সেলোনার হোম স্টেডিয়াম হবে, কারণ তাদের নিয়মিত মাঠ কাম্প ন্যু সংস্কার করা হচ্ছে।

৫৪,৩৬৭ আসনের বর্তমান ক্ষমতা সহ[১] (১৯৯২ অলিম্পিকের সময় ৬৭,০০৭) এটি স্পেনের ৬ষ্ঠ বৃহত্তম এবং কাতালুনিয়ার ২য় বৃহত্তম স্টেডিয়াম।

স্টেডিয়ামটি মোন্তজুইকের আনেলা অলিম্পিকায় অবস্থিত, যেটি শহরের দক্ষিণ-পশ্চিমে একটি বড় পাহাড় যা বন্দরটিকে উপেক্ষা করে।

ইতিহাস[সম্পাদনা]

২০১৪ সালে স্টেডিয়ামের অভ্যন্তরীণ দৃশ্য

১৯২৯ সালের এক্সপোর জন্য স্থপতি পেরে ডোমেনেচ ই রৌরা দ্বারা নকশা করা স্টেডিয়ামটি আনুষ্ঠানিকভাবে ২০ মে ১৯২৯ সালে খোলা হয়েছিল। উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যে ছিল ইতালির বিরুদ্ধে স্পেনের প্রথম অফিসিয়াল রাগবি আন্তর্জাতিক খেলা এবং কাতালান জাতীয় দলবোল্টনের মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ, যেটি কাতালান দল ৪–০ গোলে জিতেছিল।[৩]

স্টেডিয়ামটিতে ১৯৩৬ সালে পিপলস অলিম্পিয়াড আয়োজনের উদ্দেশ্য ছিল, যেটি বার্লিনে ১৯৩৬ গ্রীষ্মকালীন অলিম্পিকের বিরুদ্ধে একটি প্রতিবাদী অনুষ্ঠান, কিন্তু স্পেনের গৃহযুদ্ধের প্রাদুর্ভাবের কারণে অনুষ্ঠানটি বাতিল করতে হয়েছিল।

পঞ্চাশের দশকে স্টেডিয়ামটি ১৯৫৫ ভূমধ্যসাগরীয় খেলার কেন্দ্রবিন্দু ছিল এবং ১৯৫৭ সালে এটি দুটি স্থানীয় ক্লাব ফুটবল ক্লাব বার্সেলোনা এবং রিয়াল ক্লাব দেপোর্তিউ এস্পানিওলের মধ্যে একমাত্র জাতীয় ফুটবল কাপ ফাইনালের আয়োজন করেছিল।

সত্তরের দশকে স্টেডিয়ামটি অব্যবহৃত হয় এবং স্ট্যান্ডের অবনতি ঘটে। মোন্তজুইক রেসিং সার্কিটে যখন স্পেনীয় গ্র্যান্ড প্রিক্স এবং অন্যান্য রেস অনুষ্ঠিত হয়, তখন স্টেডিয়ামটি দলগুলির জন্য একটি প্যাডক হিসাবে ব্যবহৃত হত। নিরাপত্তা উদ্বেগের কারণে ১৯৭৫ এফ১ রেস ড্রাইভারদের দ্বারা প্রায় বয়কট করা হয়েছিল।

১৯৯২ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য বার্সেলোনার বিডের সময় ইতালীয় স্থপতি ভিত্তোরিও গ্রেগোত্তির অংশগ্রহণে স্টেডিয়ামটি সম্পূর্ণ সংস্কার করা হয়েছিল। স্টেডিয়ামটি ধ্বংস হয়ে গেছে, মূল সম্মুখভাগের কিছু অংশ সংরক্ষণ করা হয়েছে এবং নতুন গ্র্যান্ডস্ট্যান্ড তৈরি করা হয়েছে। ১৯৮৯ সালে অ্যাথলেটিক্স বিশ্বকাপের জন্য জায়গাটি পুনরায় উদ্বোধন করা হয় এবং তিন বছর পরে এটি অলিম্পিক খেলার উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান এবং সমস্ত অ্যাথলেটিক্স প্রতিযোগিতা এবং প্যারালিম্পিকের সময় একই অনুষ্ঠানের আয়োজন করে।[৪]

স্টেডিয়ামটি ১৯৯৭ থেকে ২০০৯ পর্যন্ত ফুটবল ক্লাব এস্পানিওলের আবাসস্থল হিসেবে কাজ করেছিল। ২০০৮–২০০৯ মৌসুমে এস্তাদি অলিম্পিক তার চূড়ান্ত লা লিগায় উপস্থিত হয়, কারণ এস্পানিওল নবনির্মিত আরসিডিই স্টেডিয়ামে চলে যায়।

এটি ২০০২ সাল পর্যন্ত বার্সেলোনা ড্রাগন আমেরিকান ফুটবল দলের হোম হিসাবেও কাজ করেছিল। স্টেডিয়ামটিতে ১৯৯৩ এবং ১৯৯৪ সালে ন্যাশনাল ফুটবল লিগের হোস্ট আমেরিকান বোলও খেলেছে।

২০০১ সালে স্টেডিয়ামটির নাম পরিবর্তন করা হয় জেনেরালিতাত দে কাতালুনিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি লুইস কোম্পানিসের নামে, যাকে ফ্রাঙ্কো শাসন দ্বারা ১৯৪০ সালে নিকটবর্তী মোন্তজুইক ক্যাসেলে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। ২০১০ সালে স্টেডিয়ামটি ২০ তম ইউরোপীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছিল।

২০২৩–২৪ মৌসুমে কাম্প ন্যু পুনর্নির্মাণের কারণে স্টেডিয়ামটি ফুটবল ক্লাব বার্সেলোনার হোম গ্রাউন্ড হিসেবে কাজ করবে, কাম্প ন্যু ২০২৫–২৬ মৌসুমের মধ্যে সম্পন্ন হবে বলে অনুমান করা হয়।[৫]

ঘটনা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Barca's attendances for next season will be capped at under 50,000"Sport। ২৫ এপ্রিল ২০২৩। সংগ্রহের তারিখ ১৭ জুন ২০২৩ 
  2. "Official Report of the XXV Games of the Olympiad Barcelona 1992; Volume II; p.127" (পিডিএফ)। ২৮ মে ২০০৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "Como la selección de Cataluña..."hemeroteca.mundodeportivo.com (স্পেনীয় ভাষায়)। Hemeroteca। ২১ মে ১৯২৯। সংগ্রহের তারিখ ২৪ জুন ২০২২ 
  4. 1992 Summer Olympics official report. Volume 2. pp. 160–7.
  5. "Agreement on the transformation of Espai Barça and work on new Camp Nou to begin in June"FC Barcelona। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]