আওয়ারান জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Awaran District থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আওয়ারান
Awaran

آواران
জেলা
Map of Pakistani districts with Awaran district highlighted in maroon
Map of Pakistani districts with Awaran district highlighted in maroon
দেশপাকিস্তান
প্রদেশবেলুচিস্তান
বিজ্ঞাপিত১১ নভেম্বর ১৯৯২[১]
কেন্দ্রস্থানআওয়ারান
সরকার
 • জাতীয় পরিষদের সদস্যবৃন্দজামাল কামাল খান (এনএ-২৭০)
আয়তন
 • মোট২১৬৩০ কিমি (৮৩৫০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[২]
 • মোট১,২১,৬৮০
 • জনঘনত্ব৫.৬/কিমি (১৫/বর্গমাইল)
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)
তেহসিলের সংখ্যা
তেহসিলআওয়ারান
ঝাল ঝাও
মাস্কাই
ওয়েবসাইটwww.bdd.sdnpk.org/awaran.htm

আওয়ারান জেলা (বেলুচি এবং উর্দু: ضِلع آواران‎‎) হচ্ছে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের দক্ষিণে অবস্থিত একটি জেলা। এটি ১৯৯২ সালের নভেম্বরে একটি পৃথক জেলা হিসেবে আত্মপ্রকাশ করে; কিন্তু পূর্বে এটি খুজদার জেলার একটি উপবিভাগ ছিল।[৩] আওয়ারান এর পুরাতন নাম ছিল কোলওয়া। জেলাটিকে প্রদেশটি সবথেকে দরিদ্রতম জেলা হিসেবে বিবেচনা করা হয়।[৪]

এটি বেলুচিস্তান প্রদেশের দক্ষিণে অবস্থিত, আওয়ারান জেলার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম থেকে গুয়ারার জেলা কর্তৃক সীমানাযুক্ত করা হয়েছে। এটির পূর্ব ও দক্ষিণে লাস্বেলা জেলা অবস্থিত, পশ্চিমে কেছ জেলা এবং পাঞ্জুর জেলা অবস্থিত। খাজার জেলা সর্ব উত্তরপূর্ব এবং উত্তরে অবস্থিত খারান জেলা।

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

জেলাটি প্রশাসনিক উপবিভাজনগুলি নিম্নবর্ণিত তিনটি তহসিলগুলিতে বিভক্ত হয়েছে,[৫] যা আটটি ইউনিয়ন পরিষদে হিসেবে বিভাজন করা হয়েছে।[৬]

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

নিম্নে জেলাটির জনসংখ্যা তুলে ধরা হলঃ

  • ১৯৮১ সালের আদমশুমারী অনুযায়ী জনসংখ্যা ছিল : ১১০,৩৫৩[৭]
  • ১৯৯৮সালের আদমশুমারী অনুযায়ী জনসংখ্যা ছিল : ১১৮,১৭৩[৭]
  • ২০০৭ সালের আদমশুমারীর হিসাব অনুযায়ী জনসংখ্যা ছিল : ৪৮০,০০০ এর উপরে[৮]

আওয়ারাকান এলাকার জনসংখ্যার প্রায় ৯৮% এর উপরে মানুষ জিকরি সম্প্রদায়ের মুসলিম বসবাস করে থাকে।[৮] এখানকার প্রধান উপজাতিগুলি হল বিজেনজো, মুহাম্মদ হাসানী, সাজ্জাদি, সিয়াপেড, মিরওয়ানি, রাখছানি, মুসিয়ানী, সুমালানী ও মেনল বসবাস করে থাকে।[৯] ১৯৯৮ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার ৯৯.৭% অংশের মানুষ প্রধান ভাষা ছিল বেলুচি। এর আগের আদমশুমারী অর্থ্যাৎ ১৯৮১ সালের আদমশুমারি তথ্যানুযায়ী আওয়ারনের উপবিভাগগুলির ৮% পরিবারের প্রথম ভাষা হিসেবে ব্রাহুই ছিল অন্যতম।

কৃষি[সম্পাদনা]

আওয়ারান এখনো পর্যান্ত সেখানকার স্থানে উসিস নামে বিশেষভাবে পরিচিত। এটির বার্ষিক গড় উৎপাদন প্রায় ১৫,০০০ টন। পাশাপাশি বর্তমান সময়ে পেঁয়াজ বড় ধরনের খাদ্যশষ্য হিসেবে বিবেচিত হয়েছে যেখানে এটির আনুমানিক বার্ষিক উৎপাদন ৫৩,০০০ টন। গম এবং বার্লি অন্যান্য প্রধান খাদ্যশষ্য হিসেবে অবদান রাখছে। খরিফ ফসল হিসেবে ফল ও ডাল রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Awaran ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩১ আগস্ট ২০১১ তারিখে UN profile. Retrieved 6 September 2010.
  2. "DISTRICT WISE CENSUS RESULTS CENSUS 2017" (PDF)। www.pbscensus.gov.pk। ২৯ আগস্ট ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৮ 
  3. 1998 Census report, পৃ. 1।
  4. Awaran District Balochistan Flood Assessment pg 6. July 2007 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ মার্চ ২০১২ তারিখে PDI, Khuzdar. Retrieved 6 September 2010.
  5. Awaran District ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১ জুন ২০১২ তারিখে Government of Balochistan. Retrieved 24 July 2012
  6. Tehsils & Unions in the District of Awaran - Government of Pakistan
  7. Awaran District ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ সেপ্টেম্বর ২০১১ তারিখে Population Census Organisation, Government of Pakistan. Retrieved 6 September 2010.
  8. Awaran District Balochistan Flood Assessment pg 4. July 2007 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ মার্চ ২০১২ তারিখে PDI, Khuzdar. Retrieved 6 September 2010.
  9. 1998 Census report, পৃ. 5।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • 1981 District census report of Khuzdar। Census publication। 12। Islamabad: Population Census Organization, Statistics Division, Government of Pakistan। ১৯৮৩। 
  • 1998 District census report of Awaran। Census publication। 89। Islamabad: Population Census Organization, Statistics Division, Government of Pakistan। ২০০০। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্থানাঙ্ক: ২৬°১০′ উত্তর ৬৫°৩০′ পূর্ব / ২৬.১৬৭° উত্তর ৬৫.৫০০° পূর্ব / 26.167; 65.500