শেরানী জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শেরানী জেলা
Sherani District

শিরানী
District
Harifal[তথ্যসূত্র প্রয়োজন]
শেরানী জেলার অবস্থান
শেরানী জেলার অবস্থান
দেশপাকিস্তান
প্রদেশবেলুচিস্তান
প্রতিষ্ঠাকাল৩ জানুয়ারী ২০০৬
সদরদপ্তরশিরানী
আয়তন
 • মোট২৮০০ কিমি (১১০০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৭)[১]
 • মোট১,৫৩,১১৬
 • জনঘনত্ব৫৫/কিমি (১৪০/বর্গমাইল)
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)
মোট দর্শনার্থী৩১,৮৩৭.(হরিফল, ৮৭২৮; শেরানী, ২৩,১০৯)
তহসিলের সংখ্যা
ওয়েবসাইটwww.balochistan.gov.pk

শিরানি অথবা শেরানী পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একটি জেলা।[২][৩] T২০১৭ সালের আদমশুমারীর হিসাব অনুযায়ী, জেলাটির জনসংখ্যা ছিল প্রায় ১৫৩,১১৬ জন।[১] শেরানী উপজেলাটি সম্পূর্ণরূপে গ্রামীন এলাকায় অবস্থিত, এখানে চারটি গ্রাম রয়েছে, যথা: আহমেদি দিরগা (আহমেদী দেরগা), শিংহর, সুস্পার কিলি ও মানিখওয়া (মানি খওয়া)। উপজেলাটি সুলাইমান পর্বতমালার অভ্যন্তরে অবস্থিত এবং এটি সর্বোচ্চ পর্বত তখত-ই-সুলাইমান।

ভৌগলিক অবস্থান[সম্পাদনা]

ভৌগলিক অবস্থান অনুযায়ী জেলাটির দক্ষিণে ওয়াজিরিস্তান, পূর্বে ডেরা ইসমাইল খান জেলা, দক্ষিণপূর্ব মুসাখেল জেলা, দক্ষিণ ও পশ্চিমে ঝব জেলা এবং উত্তর-পশ্চিমে আফগানিস্তানের পাক্তিকা প্রদেশের সীমানা ঘিরে রেখেছে।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

শেরানির জেলার ১৯৯৮ সালের আদমশুমারী তথ্য অনুযায়ী, ঝব জেলাটির একটি উপবিভাগ হিসেবে জনসংখ্যা ছিল প্রায় ৮১,৭০০ জন এর মত। প্রধান ভাষা পশতু হিসেবে প্রায় ৯৯.৭% মানুষ ভাষাটি ব্যবহার করে থাকে।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "DISTRICT WISE CENSUS RESULTS CENSUS 2017" (PDF)। www.pbscensus.gov.pk। ২৯ আগস্ট ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "Welcome to Balochistan"। Government of Balochistan। ৬ এপ্রিল ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। [wrong page cited যাচাই প্রয়োজন]
  3. "Districts"। Government of Balochistan। ১ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা 
  4. 1998 District Census report of Zhob। Census publication। 107। Islamabad: Population Census Organization, Statistics Division, Government of Pakistan। ২০০০। table 10। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

৩১°৫৬′০২″ উত্তর ৬৯°৪৭′৪৮″ পূর্ব / ৩১.৯৩৩৭৫৩° উত্তর ৬৯.৭৯৬৭৬১° পূর্ব / 31.933753; 69.796761