হ্যালোউইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হ্যালোউইন
হ্যালোউইন
অপর নাম অল হ্যালোজ ইভ
অল সেইন্ট্‌স ইভ
স্যামহাইন
হ্যালোড এন্ড
পালনকারী কানাডা, আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, জাপান, বাহামা দ্বীপপুঞ্জ, মার্কিন যুক্তরাষ্ট্র। কখনো কখনো অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সুইডেন এবং বহু লাতিন আমেরিকান দেশে ("নোচে দে লা ব্রুখাস" অর্থাৎ "ডাইনীদের রাত") পালিত হয়।
ধরন ধর্মীয়, সাংস্কৃতিক (মূলত ধর্মনির্বিশেষেই পালিত হয়)
তারিখ ৩১শে অক্টোবর
উদযাপন Trick-or-treating, ghost tours, apple bobbing, costume parties, carving jack-o'-lanterns, bonfires, and fireworks (in Ireland)

হ্যালোউইন (ইংরেজি: Halloween) একটি ছুটির দিন যা প্রতি বছর ৩১শে অক্টোবরে পালিত হয়। হ্যালোউইন উৎসবে পালিত কর্মকাণ্ডের মধ্যে আছে ট্রিক-অর-ট্রিট, ভূতের টুর, বনফায়ার, আজব পোষাকের পার্টি, আধিভৌতিক স্থান ভ্রমণ, ভয়ের চলচ্চিত্র দেখা, ইত্যাদি। আইরিশস্কটিশ অভিবাসীরা ১৯শ শতকে এই ঐতিহ্য উত্তর আমেরিকাতে নিয়ে আসে। পরবর্তীতে বিংশ শতাব্দীর শেষভাগে অন্যান্য পশ্চিমা দেশগুলিও হ্যালোউইন উদযাপন করা শুরু করে। বর্তমানে পশ্চিমা বিশ্বের অনেকগুলি দেশে হ্যালোউইন পালিত হয়, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, আয়ারল্যান্ড, পুয়ের্তো রিকো, এবং যুক্তরাজ্য। এছাড়া এশিয়ার জাপানে এবং অস্ট্রেলিয়ানিউজিল্যান্ডেও কখনো কখনো হ্যালোউইন পালিত হয়।

রোমান[সম্পাদনা]

রোমান নিয়মের সাথে, সাহেইনকে ফসল কাটা, পোমোন উদযাপনের সমতুল্যে অঙ্গীভূত হয়েছিল। এটি নৃতাত্বিক সীমানা বাইরে বিভিন্ন দিকে পরিবর্তন হয়েছিল। (উদ্ধৃতি ছাড়া) রোমানের উৎসব থেকে সামোনিওস ডাকা হয়েছিল।

মৃত এবং আত্মাদের রাত্রি[সম্পাদনা]

আইরিশ, যুক্তরাজ্য, ওয়েলশ সম্প্রদায়ের লোকেরা বিশ্বাস করতো যে প্রত্যেক নতুন বছরের আগের রাতে (৩১শে অক্টোবর) সাহেইন, মৃত্যুর দেবতা, আঁধারের রাজ পুত্র, সব মৃত আত্মা ডাক দেয়। এই দিন মহাশূন্য এবং সময়ের সমস্ত আইনকানুন মনে হয় স্থগিত করা হয় এবং জীবিতদের বিশ্ব যোগদান করতে মৃত আত্মাদের অনুমোদন করে। তারা আরও বিশ্বাস করতো যে মৃত্যুর কারণে তারা অমর যুবক হয়ে একটি জমিতে বসবাস করতো এবং আনন্দে ডাকা হতো "Tir nan Oge"। মাঝে মাঝে বিশ্বাস করতো যে স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ড অঞ্চলের ছোট পাহাড়ে কখনো কখনো মৃতরা পরীদের সাথে থাকে। একটি লোককাহিনী থেকে বর্ণিত আছে যে সমস্ত মৃত ব্যক্তিরা ৩১শে অক্টোবর রাত্রিতে জীবিতদের বিশ্বে আসে আগামী বছরের নতুন দেহ নেওয়ার জন্য। এজন্য গ্রামবাসীরা এই খারাপ আত্মাদের থেকে বাচাঁর জন্য ব্যবস্থা নেয়। এই প্রথাটি ছিল পবিত্র বেদি আগুন বন্ধ করা এবং নতুন আগুন জ্বালানো হতো (যেটি নতুন বছরের আগমন প্রতীক হিসাবে ছিল) পরবর্তী প্রভাতে। আইরিশ, যুক্তরাজ্যবাসী কেল্টদিগের পরোহিতরা তারা মিলিত হতো একটি অন্ধকার ওক (পবিত্র গাছ হিসেবে বিবেচনা করা হতো) বনের ছোট পাহাড়ে নতুন আগুন জ্বালানোর জন্য এবং বীজ ও প্রাণী উৎসর্গ করতো। আগু্নের চারিদিকে নাচতো এবং গাইতো প্রভাত পর্যন্ত, পথ অনুমোদন করেতো সৌর বছর এবং আঁধার ঋতু্র মধ্যে। যখন প্রভাত হয়, আইরিশ, যুক্তরাজ্যবাসী কেল্টদিগের পরোহিতরা প্রতি পরিবার থেকে জ্বলানো অগ্নির কয়লা পরিধান করতো।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]