হোমেয়রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হোমেয়রা
Homeyra 5.jpg
হোমেয়রা
প্রাথমিক তথ্য
স্থানীয় নামحميرا
জন্ম নামপারভানে আমির-আফসারি
(ফার্সি: پروانه امير افشاری‎‎)
আরো যে নামে
পরিচিত
হোমেয়রা, হোমায়রা, হোমাইরা
জন্ম (1945-03-17) ১৭ মার্চ ১৯৪৫ (বয়স ৭৪)
তেহরান, ইরান
ধরনফার্সি ঐতিহ্যগত সঙ্গীত, পপ
পেশাগায়ক
বাদ্যযন্ত্রসমূহকণ্ঠ
কার্যকাল১৯৬৬–বর্তমান
লেবেলতারানেহ রেকর্ডস, ক্যালটেক্স রেকর্ডস, পার্স ভিডিও, আভাঙ্গ রেকর্ডস
ওয়েবসাইটhomeyraa.tripod.com

পারভানে আমির-আফসারি (ফার্সি: پروانه امير افشاری‎‎; জন্ম মার্চ ১৭, ১৯৪৫), যিনি হোমেয়রা (ফার্সি: حميرا‎‎) নামে পরিচিত, একজন ইরানি গায়ক। তিনি ইরানি সঙ্গীতের স্বর্ণ যুগের একজন অভিজ্ঞ সেলিব্রিটি।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

পারভানে আমির-আফসারি ১৯৪৫ সালের ১৭ মার্চ ইরানের পূর্ব আজারবাইজন প্রদেশের, তেহরানে সম্ভ্রান্ত-ইরানী পরিবারে জন্ম নেন। তার ছেলেবেলায় শিশু হিসাবে পরিবারের সদস্যদের সামনে তার গান গাওয়ার অনুমতি ছিল না। তিনি আলি তাজভিদির অধীনে গোপনে ফার্সি কণ্ঠ সঙ্গীত অধ্যয়ন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

"সাবরাম আতা কন" হোমেয়রার প্রথম গান, যেটি রচনা করেছিলেন আলি তাজভিদির এবং ১৯৬০-এর মধ্যবর্তী সময়ে এটি বেতার তেহরানে সম্প্রচারিত হয়েছিল।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৬ বছর বয়সে বয়সে হোমেয়রার একজন জার্মান শিক্ষিত ইরানি ব্যবসায়ীকে বিয়ে করেন, যিনি তার পেশাগতভাবে গান গাওয়া উত্সাহিত করেছিলেন। পরবর্তীতে তিনি সঙ্গীত পাঠ এবং কণ্ঠ প্রশিক্ষণ কোর্স শিক্ষা গ্রহণ করেছিলেন।

হোমেয়রার দ্বিতীয় বিবাহ ছিলো ইরানি সঙ্গীতশিল্পী পারভেজ ইয়াহাগির সঙ্গে। ২০০৭ সালে শুরুর দিকে, ইয়াহাগির ইরানে মারা যান। ফেব্রুয়ারি ২০০৭ সালে ইয়াহাগির মৃত্যুর পর হোমেয়রা অস্ত্রোপচারের কারণে হৃদরোগের সমস্যার সম্মুখীন হন।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের কয়েক বছর পর হোমেয়রা ইরান ত্যাগ করে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন এবং বর্তমানে সেখানে বাস করছেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]