হোমেইর'

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হোমেইর'
حميرا
হোমেইর'
হোমেইর'
প্রাথমিক তথ্য
জন্মনামপার্ভনে আমির-আফ্‌শরি
(ফার্সি: پروانه امير افشاری)
উপনামহোমেইর'
জন্ম (1945-03-17) ১৭ মার্চ ১৯৪৫ (বয়স ৭৮)
তেহরান, ইরান
ধরনঐতিহ্যবাহী ফার্সি সঙ্গীত, পপ
পেশাসঙ্গীতশিল্পী
বাদ্যযন্ত্রকণ্ঠ
কার্যকাল১৯৬৬–বর্তমান
লেবেলতারানেহ রেকর্ডস, ক্যালটেক্স রেকর্ডস, পার্স ভিডিও, আভাঙ্গ রেকর্ডস
ওয়েবসাইটhomeyraa.tripod.com

পার্ভনে আমির-আফ্‌শরি (জন্ম ১৭ মার্চ ১৯৪৫), যিনি হোমেইর' নামেই বেশি পরিচিত, একজন ইরানি কণ্ঠশিল্পী। তিনি ইরানি সঙ্গীতের স্বর্ণযুগের একজন বর্ষীয়ান তারকা।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

পার্ভনে আমির-আফ্‌শরি ১৯৪৫ সালের ১৭ই মার্চ ইরানের তৎকালীন পূর্ব আজারবাইজন প্রদেশের তেহরান নগরীতে এক অভিজাত ইরানি পরিবারে জন্ম নেন। শৈশবে পরিবারের সদস্যদের সামনে তার গান গাওয়ার অনুমতি ছিল না। তিনি আলি তাজভিদি-র অধীনে গোপনে ফার্সি কণ্ঠসঙ্গীত অধ্যয়ন করেছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

"সাবরাম আত' কোন" হোমেইর'-র প্রথম গান, যেটি রচনা করেছিলেন আলি তাজভিদি, এবং ১৯৬০-এর মধ্যবর্তী সময়ে এটি তেহরান বেতারে সম্প্রচারিত হয়েছিল।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৬ বছর বয়সে হোমেইর' একজন জার্মান-শিক্ষিত ইরানি ব্যবসায়ীকে বিয়ে করেন, যিনি তার পেশাগতভাবে গান গাওয়াকে উৎসাহিত করেছিলেন। পরবর্তীতে তিনি সঙ্গীত-স্বরলিপি পাঠ এবং কণ্ঠ প্রশিক্ষণ কোর্সে শিক্ষাগ্রহণ করেছিলেন।

হোমেইর'-র দ্বিতীয় বিবাহ ছিলো ইরানি সঙ্গীতশিল্পী পারভিজ ইয়হাগি-র (پرویز یاحقی‎) সঙ্গে। ২০০৭ সালে শুরুর দিকে, ইয়হাগি ইরানে মারা যান। ২০০৭ সালের ফেব্রুয়ারি মাসে ইয়হাগির মৃত্যুর পর হোমেইর' অস্ত্রোপচারের কারণে হৃদরোগের জটিলতার সম্মুখীন হন।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের কয়েক বছর পর হোমেইর' ইরান ত্যাগ করে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসন করেন, এবং বর্তমানে সেখানেই বাস করছেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]