হুগলি কারাগার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হুগলি জেল বা হুগলি জেলা সংশোধনাগার হল একটি কারাগার এবং এটি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলি-চুচুড়ায় অবস্থিত একটি ঐতিহ্যবাহী ভবন।[১]

ইতিহাস[সম্পাদনা]

হুগলি জেল

ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনের পর থেকে এটি পশ্চিমবঙ্গের প্রাচীনতম কারাগার কেন্দ্রগুলির মধ্যে একটি। কারাগারটি ১৮১৭ সালে হুগলি নদীর পাশে প্রতিষ্ঠিত হয়। প্রাথমিকভাবে জেল ভবনটি ছিল একজন স্থানীয় ভারতীয়ের ব্যক্তিগত ডোয়েলিং হাউস এবং জেলের রেশন ব্যবস্থা ১৮৩৬ সালে চালু করা হয়েছিল।[২] ব্রিটিশ শাসনামলে রাজনৈতিক বন্দীদের এখানে নির্জন কারাগারে রাখা হতো। বাঙালি বিপ্লবী কবি কাজী নজরুল ইসলাম ১৪ এপ্রিল ১৯২৩ থেকে ১৭ জুন ১৯২৩ সাল পর্যন্ত এই কারাগারের একটি নির্জন প্রকোষ্ঠে বন্দী ছিলেন।[৩][৪] হুগলি জেলে বন্দী থাকা অবস্থায় তিনি কয়েকটি দেশাত্মবোধক কবিতা লেখেন।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Heritage Commission, West Bengal"wbhc.in। ২০২২-০৩-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০২-১৩ "Heritage Commission, West Bengal". wbhc.in. Archived from the original on 2022-03-14. Retrieved 2022-02-13.
  2. Toynbee, George (১৮৮৮)। A Sketch of the Administration of the Hooghly District from 1795 to 1845: With Some Account of the Early English, Portuguese, Dutch, French and Danish Settlements (ইংরেজি ভাষায়)। Bengal Secretatiat Press। 
  3. "Official Website of West Bengal Correctional Services, India – History Heritage"wbcorrectionalservices.gov.in। ২০১৯-০৪-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০২-১৩ "Official Website of West Bengal Correctional Services, India – History Heritage". wbcorrectionalservices.gov.in. Archived from the original on 2019-04-29. Retrieved 2022-02-13.
  4. tni (২০১৫-০৮-৩১)। "HOOGHLY JAIL CLASH & FIRE: CONCERN ABOUT POET KAZI NAZRUL'S HERITAGE CELL"timesofnorth.IN (ইংরেজি ভাষায়)। ২০২২-০৩-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০২-১৩ tni (2015-08-31). "HOOGHLY JAIL CLASH & FIRE: CONCERN ABOUT POET KAZI NAZRUL'S HERITAGE CELL". timesofnorth.IN. Archived from the original on 2022-03-14. Retrieved 2022-02-13.
  5. Muzaffar Ahmad (২০০৯)। Kazi Nazrul Islam: Smritikotha (Bengali ভাষায়)। National Book Agency। পৃষ্ঠা 171। Muzaffar Ahmad (2009). Kazi Nazrul Islam: Smritikotha (in Bengali). Kolkata: National Book Agency. p. 171.