হাসান রাইদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাসান রাইদ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম হাসান রাইদ হাসান মাতরুক
জন্ম (2000-09-23) ২৩ সেপ্টেম্বর ২০০০ (বয়স ২৩)
জন্ম স্থান বাগদাদ, ইরাক
উচ্চতা ১.৮৩ মিটার (৬ ফুট ০ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল কুয়াহ আল জাউইয়াহ
জার্সি নম্বর ২৪
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৮–২০১৯ আল কারখ
২০১৯– আল কুয়াহ আল জাউইয়াহ
জাতীয় দল
২০১৮ ইরাক অনূর্ধ্ব-২০ (০)
২০১৯– ইরাক অনূর্ধ্ব-২৩ (০)
২০২০– ইরাক (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:৪৬, ২৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:৪৬, ২৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

হাসান রাইদ হাসান মাতরুক (আরবি: حسن رائد, ইংরেজি: Hassan Raed; ২৩ সেপ্টেম্বর ২০০০; হাসান রাইদ নামে সুপরিচিত) হলেন একজন ইরাকি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইরাকি ক্লাব আল কুয়াহ আল জাউইয়াহ এবং ইরাক জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৮–১৯ মৌসুমে, ইরাকি ক্লাব আল কারখের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল কারখের হয়ে মাত্র এক মৌসুম অতিবাহিত করার পর ২০১৯–২০ মৌসুমে তিনি আল কুয়াহ আল জাউইয়াহে যোগদান করেছেন।

২০১৮ সালে, হাসান ইরাক অনূর্ধ্ব-২০ দলের হয়ে ইরাকের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত ইরাকের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২০ সালে ইরাকের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইরাকের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হাসান রাইদ হাসান মাতরুক ২০০০ সালের ২৩শে সেপ্টেম্বর তারিখে ইরাকের বাগদাদে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

হাসান ইরাক অনূর্ধ্ব-২০ এবং ইরাক অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ইরাকের প্রতিনিধিত্ব করেছেন।

২০২০ সালের ১২ই নভেম্বর তারিখে, ২০ বছর, ১ মাস ও ২০ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী হাসান জর্ডানের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ইরাকের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[২] ম্যাচে তিনি ২১ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন। ম্যাচটি ০–০ গোলে ড্র করেছিল।[৩] ইরাকের হয়ে অভিষেকের বছরে হাসান সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৬ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ইরাক ২০২০
২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Iraq 0:0 (Friendlies 2020, November)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০২১ 
  2. "Jordan - Iraq, Nov 12, 2020 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ১২ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০২১ 
  3. Strack-Zimmermann, Benjamin (১২ নভেম্বর ২০২০)। "Iraq vs. Jordan (0:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]