হস্ত-চুম্বন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে তার হাতে চুম্বন করে শুভেচ্ছা জানিয়েছেন (২৪ এপ্রিল ২০১৮)।

হস্ত-চুম্বন হল একটি অভিবাদন অঙ্গভঙ্গি যা একজন ব্যক্তির অন্যের প্রতি সৌজন্য, ভদ্রতা, শ্রদ্ধা, প্রশংসা বা এমনকি ভক্তি নির্দেশ করে। একটি হস্ত-চুম্বন একটি ভদ্রলোকের জন্য একটি ভদ্রমহিলাকে অভ্যর্থনা জানানোর জন্য একটি সম্মানজনক উপায় বলে মনে করা হয়। বর্তমানকালে অ-প্রথাগত হস্ত-চুম্বন বিরল এবং বেশিরভাগই রক্ষণশীল শ্রেণি বা কূটনৈতিক প্রেক্ষাপটের মধ্যে ঘটে। বর্তমান সময়ে হস্ত চুম্বন মূলত গালে চুম্বন বা করমর্দন দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

একটি অ-প্রথাগত হস্ত-চুম্বন মহিলা দ্বারা শুরু করা যেতে পারে, যিনি তার ডান হাতটি হাতের পিছনের দিকে মুখ করে ধরে রাখবেন; অথবা ভদ্রলোক তার ডান হাতের তালুটি উপরের দিকে প্রসারিত করে ভদ্রমহিলাকে আমন্ত্রণ জানাতে তার ডান হাতটি নিচের দিকে হালকাভাবে রাখতে পারেন। ভদ্রলোক প্রদত্ত হাতের দিকে প্রণাম করতে পারেন এবং (প্রায়ই প্রতীকীভাবে) তার ঠোঁট দিয়ে তার নাকল স্পর্শ করবেন, যখন প্রদত্ত হাতটি হালকাভাবে ধরে থাকবে। যাইহোক আধুনিক ঐতিহ্যে ঠোঁট আসলে হাত স্পর্শ করে না, বিশেষ করে একটি আনুষ্ঠানিক পরিবেশে যেখানে কোনো অন্তরঙ্গ বা রোমান্টিক আন্ডারটোন অনুপযুক্ত বলে বিবেচিত হতে পারে। অঙ্গভঙ্গিটি সংক্ষিপ্ত এক সেকেন্ডেরও কম স্থায়ী।

তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সোমালিয়া এবং ব্রুনাইতে হস্ত-চুম্বন হল সব লিঙ্গের বয়স্ক ব্যক্তিদের, প্রাথমিকভাবে নিকটতম আত্মীয় (বাবা-মা, দাদা-দাদি এবং চাচা-চাচী উভয়ই) এবং শিক্ষকদের শুভেচ্ছা জানানোর একটি সাধারণ উপায়। কখনো কখনো হাত চুম্বন করার পরে, অভিবাদনকারী তার নিজের কপালে হাত টানবে। ফিলিপাইনে, অঙ্গভঙ্গিটি কেবল কপালে হাতের স্পর্শে বিকশিত হয়েছে; হাত-চুম্বন নিজেই একটি আলাদা ধরনের অঙ্গভঙ্গি হয়ে উঠেছে যা কখন ব্যবহার করা যেতে পারে সেই বিষয়ে ইউরোপীয় প্রথার সাথে মিশে গেছে।

দক্ষিণ ইতালিতে, বিশেষ করে সিসিলিতে, মৌখিক অভিবাদন "আমি হাত চুম্বন করি।" ( ইতালীয়: "Bacio le mani." ) এই ব্যবহার থেকে উদ্ভূত। একইভাবে, হাঙ্গেরিতে মৌখিক অভিবাদন "আমি তোমার হাত চুম্বন করি।" (হাঙ্গেরিয়ান: "Kezicsókolom।") কখনও কখনও ব্যবহৃত হয়, বিশেষ করে যখন প্রবীণদের শুভেচ্ছা জানানো হয় এবং গ্রামীণ সম্প্রদায়গুলিতে। সংক্ষিপ্ত সংস্করণ "আমি এটি চুম্বন করি।" (হাঙ্গেরিয়ান: "Csókolom।") আরও বিস্তৃত।

রোমানিয়াতে অঙ্গভঙ্গিটি পুরোহিত এবং মহিলাদের জন্য সংরক্ষিত এবং দেশের কিছু অংশে একজন মহিলার সাথে প্রথম পরিচয় হলে এটি সাধারণ অভিবাদন। মহিলাদের প্রতি মৌখিক অভিব্যক্তি হল "আমি তোমার হাত চুম্বন করি" (রোমানিয়ান: "সারুত মানা" এবং কখনও কখনও সংক্ষিপ্ত করে "সারু-মনা") বিশ্বাসের কারণে যাজকদের কাছে এটি কখনও কখনও "আমি তোমার ডানদিকে চুম্বন করি" এ পরিবর্তিত হয়। যাজক পবিত্র এবং আশীর্বাদযোগ্য তা নির্বিশেষে পুরোহিতের নিজের এবং যে কোন ঘটনাগত ত্রুটি। অতীতে বাবা-মা উভয়েই তাদের হাতে চুম্বন করতেন এবং এক ধরনের আশীর্বাদ হিসাবে দেখতেন, তবে অভিব্যক্তিটি এখন প্রায় একচেটিয়াভাবে মহিলাদের দিকে।

দ্য গডফাদার সিরিজে হস্ত-চুম্বন বেশ স্পষ্টভাবে ব্যবহৃত হয়েছে, একটি উপায় হিসাবে যিনি ডন ব্যক্তিকে নির্দেশ করতে পারেন। এটি পিরিয়ড ফিল্মগুলিতেও বৈশিষ্ট্যযুক্ত, যেমন ডেঞ্জারাস লিয়াজোন্স

বহিঃসংযোগ[সম্পাদনা]