এমানুয়েল মাক্রোঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

এমানুয়েল মাক্রোঁ[টীকা ১] (ফরাসি ভাষায়: Emmanuel Macron) ২০১৭ সালে অনুষ্ঠিত ফ্রান্সের রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী একজন প্রার্থী। নির্বাচনে অংশগ্রহণের আগে তিনি কোন রাজনৈতিক পদের অধিকারী ছিলেন না। ২০০৮ সালে তিনি বিনিয়োগ ব্যাংকার হিসেবে পেশাদারী জীবন শুরু করেন এবং ২০১২ সাল নাগাদ একজন কোটিপতিতে পরিণত হন। ২০১২ সালে তিনি ফ্রান্সের রাষ্ট্রপতি ফ্রঁসোয়া ওলঁদের একজন প্রধান উপদেষ্টা হিসেবে নিযুক্ত হন। ২০১৪ সালে তিনি ফ্রান্সের অর্থমন্ত্রী পদে নিযুক্ত হন এবং ২০১৬ সাল পর্যন্ত তিনি এই পদে কাজ করেন। ২০১৬ সালে তিনি সরকার থেকে পদত্যাগ করেন এবং "অঁ মার্শ" ("এগিয়ে চলো") আন্দোলন প্রতিষ্ঠা করেন, যার ছত্রছায়ায় থেকেই তিনি ২০১৭ সালের ফরাসি রাষ্ট্রপতি নির্বাচনে একজন মধ্যপন্থী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

রাজনৈতিক চিন্তাধারা[সম্পাদনা]

মাক্রোঁ সরকারী ব্যয় এবং কর্পোরেশন তথা বৃহৎ বেসরকারী ব্যবসা প্রতিষ্ঠানগুলির উপর কর কমিয়ে আনতে চান; এদিক থেকে তিনি ডানপন্থী। অন্যদিকে তিনি সমস্ত শ্রমিকদেরকে বেকার ভাতার আওতায় আনতে চান। ইউরো-অঞ্চলের দেশগুলির জন্য একটি কেন্দ্রীয় আইনসভা বা সংসদ গঠন, অগ্রাধিকারযুক্ত এলাকাগুলিতে শিক্ষকের সংখ্যা বৃদ্ধি এবং সবার জন্য বাধ্যতামূলক সামরিক সেবা -- এগুলি হল মাক্রোঁর প্রধান সব চিন্তাভাবনা।


টীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনাম বা স্থাননামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ শীর্ষক রচনাশৈলী নিদের্শিকাতে ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।