স্যান হোসে

স্থানাঙ্ক: ৩৭°২০′ উত্তর ১২১°৫৪′ পশ্চিম / ৩৭.৩৩৩° উত্তর ১২১.৯০০° পশ্চিম / 37.333; -121.900
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্যান হোসে, ক্যালিফোর্নিয়া
শহর
সিটি অভ স্যান হোসে
উপর থেকে নিচে, বাম থেকে ডানে: স্যান হোসে নগরকেন্দ্র, ডি আনজা হোটেলl, স্যান হোসের পূর্ব শহরতলী, লিক মানমন্দির, প্লাজা দে সেজার শাভেজ
উপর থেকে নিচে, বাম থেকে ডানে: স্যান হোসে নগরকেন্দ্র, ডি আনজা হোটেলl, স্যান হোসের পূর্ব শহরতলী, লিক মানমন্দির, প্লাজা দে সেজার শাভেজ
স্যান হোসে, ক্যালিফোর্নিয়ার পতাকা
পতাকা
স্যান হোসে, ক্যালিফোর্নিয়ার অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
ডাকনাম: সিলিকন উপত্যকার রাজধানী
ক্যালিফোর্নিয়া স্যান্টা ক্লারা কাউন্টির অভ্যন্তরে স্যান হোসে-র অবস্থান
ক্যালিফোর্নিয়া স্যান্টা ক্লারা কাউন্টির অভ্যন্তরে স্যান হোসে-র অবস্থান
স্যান হোসে, ক্যালিফোর্নিয়া মার্কিন যুক্তরাষ্ট্র-এ অবস্থিত
স্যান হোসে, ক্যালিফোর্নিয়া
স্যান হোসে, ক্যালিফোর্নিয়া
মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান
স্থানাঙ্ক: ৩৭°২০′ উত্তর ১২১°৫৪′ পশ্চিম / ৩৭.৩৩৩° উত্তর ১২১.৯০০° পশ্চিম / 37.333; -121.900
রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্র
অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া
কাউন্টি Santa Clara
পত্তন২৯ নভেম্বর, ১৭৭৭
অন্তর্ভুক্তি২৭ মার্চ, ১৮৫০
সরকার
 • ধরনCharter city, Council-manager
 • শাসকSan Jose City Council
 • MayorChuck Reed (D)
 • Vice MayorMadison Nguyen
 • City ManagerEd Shikada
 • Senate
 • Assembly
আয়তন[২]
 • শহর১৭৯.৯৬৫ বর্গমাইল (৪৬৬.১০৯ বর্গকিমি)
 • স্থলভাগ১৭৬.৫২৬ বর্গমাইল (৪৫৭.২০১ বর্গকিমি)
 • জলভাগ৩.৪৩৯ বর্গমাইল (৮.৯০৮ বর্গকিমি)
 • পৌর এলাকা৪৪৭.৮২ বর্গমাইল (৭২০.৬৯ বর্গকিমি)
 • মহানগর৮,৮১৮ বর্গমাইল (২২,৬৮১ বর্গকিমি)
উচ্চতা[৩]৮৫ ফুট (২৬ মিটার)
জনসংখ্যা (2014)[১]
 • শহর১০,০০,৫৩৬[১]
 • ক্রম1st in Santa Clara County
3rd in California[১]
10th in the United States
 • পৌর এলাকা১৮,৯৪,৩৮৮
 • মহানগর১৯,৭৫,৩৪২
 • CSA৮৪,৬৯,৮৫৪
 City population is a 2014 estimate by the California Department of Finance.
বিশেষণSan Josean
সময় অঞ্চলPST (ইউটিসি−8)
 • গ্রীষ্মকালীন (দিসস)PDT (ইউটিসি−7)
ZIP code95101–95103, 95106, 95108–95139, 95118, 95124, 95141, 95142, 95148, 95150–95161, 95164, 95170–95173, 95190–95194, 95196, 95116,
এলাকা কোড408/669
FIPS code06-68000
GNIS feature ID1654952
ওয়েবসাইটwww.sanjoseca.gov

স্যান হোসে (/ˌsæn hˈz/; ইংরেজি: San Jose) মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের পশ্চিম-মধ্যভাগে, স্যান ফ্র্যান্সিসকো উপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত একটি বৃহৎ নগরী। ৪৬১ বর্গকিলোমিটার আয়তন ও ১০ লক্ষের বেশি অধিবাসীবিশিষ্ট স্যান হোসে উত্তর ক্যালিফোর্নিয়ার সর্বোচ্চ জনবহুল, সমগ্র ক্যালিফোর্নিয়ার তৃতীয় সর্বোচ্চ জনবহুল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ১০ম সর্বোচ্চ জনবহুল নগরী।[৪] এটি স্যান্টা ক্লারা উপত্যকা অঞ্চলে স্যান ফ্র্যানসিস্কো নগরী থেকে ৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। নগরীটি ও তার আশেপাশের এলাকাগুলি ফলচাষ, ফল মোড়কজাতকরণ ও টিনজাতকরণের জন্য পরিচিত। ২০শ শতকের দ্বিতীয়ার্ধে এসে এটি ইলেকট্রনীয়, কম্পিউটার ও ইন্টারনেট তথ্য প্রযুক্তি শিল্পখাতের জন্য উত্তরোত্তর বেশি গুরুত্ব লাভ করে এবং এর জনসংখ্যা ৪ গুণ বৃদ্ধি পায়। এখানকার জলবায়ু অর্ধ-ঊষর ও রৌদ্রোজ্জ্বল প্রকৃতির।

স্যান হোসে নগরীর মধ্য দিয়ে দুইটি নদী (কয়টি ক্রিক ও গুয়াডালুপে নদী) স্যান ফ্র্যান্সিসকো উপসাগরে পতিত হয়েছে। এগুলি বছরের বেশিরভাগ সময় শুষ্ক থাকে। নগরীর পূর্বদিকে নগ্ন গাছপালাবিহীন পাহাড়গুলি ধীরে ধীরে উঁচু হয়ে হ্যামিল্টন পর্বতের সাথে মিশে গেছে। শহর থেকে ২৫ কিলোমিটার পূর্বে অবস্থিত এই হ্যামিল্টন পর্বতের উপরে লিক মানমন্দিরটি অবস্থিত। নগরীর পশ্চিমে অরণ্যাবৃত প্রশান্ত মহাসাগর উপকূলীয় পর্বতমালা অবস্থিত। স্যান হোসে নগরকেন্দ্রে কেলি পার্ক নামের একটি বিশাল ১৫০ একর আয়তনের নগর উদ্যান অবস্থিত। এই উদ্যানের ভেতরে হ্যাপি হলো উদ্যান ও চিড়িয়াখানা রয়েছে, যেখানে বিভিন্ন পশুশাবক রক্ষণাবেক্ষণ করা হয়। আরও আছে জাপানি মৈত্রী বাগান - যেটিকে জাপানের ওকাইয়ামা শহরের কারাকুয়েন উদ্যানের আদলে নির্মাণ করা হয়েছে। রোজিক্রুশান পার্ক নামক উদ্যানে রয়েছে রোজিক্রুশান মিশরীয় জাদুঘর, যেখানে মিশরীয় প্রত্নদ্রব্যাদির একটি বৃহৎ সংগ্রহ রয়েছে।

স্যান হোসের অন্যান্য দর্শনীয় স্থানের মধ্যে আছে উইনচেস্টার মিস্ট্রি হাউস, যেটি উইনচেস্টার রাইফেল নির্মাতার উত্তরাধিকারী বিশাল বাসভবন; পৌর গোলাপ বাগান এবং অ্যালাম শিলা উদ্যান। শহরের ওভারফেল্ট উদ্ভিদ উদ্যানে একটি প্রাকৃতিক বন্যপ্রাণী অভয়াশ্রম ও একটি চীনা সাংস্কৃতিক বাগান অবস্থিত। স্যান হোসেতে প্রতি বছর স্যান্টা ক্লারা কাউন্টি মেলা ও তাপিশ্রী কলা উৎসব অনুষ্ঠিত হয়।

স্যান্টা ক্লারা উপত্যকাতে বিপুল পরিমাণে শুকানো আলুবোখারা, খুবানি (এপ্রিকট) ও অন্যান্য ফল চাষ করা হয়। এছাড়া এখানে দ্রাক্ষাসুরা উৎপাদন একটি অন্যতম প্রধান অর্থনৈতিক কর্মকাণ্ড। এখানে বৈদ্যুতিন (ইলেকট্রনীয়), বায়বাকাশ ও মোটরযান যন্ত্রাংশের উৎপাদনের কারখানা আছে। ইলেকট্রনীয় প্রযুক্তি ব্যবসা প্রতিষ্ঠান ও অণুচিলতে নির্মাতা প্রতিষ্ঠানগুলির প্রবৃদ্ধির সাথে সাথে এই এলাকাটি সিলিকন উপত্যকা (সিলিকন ভ্যালি) নামধারণ করে।

১৯৮৯ সালের ১৭ই অক্টোবর স্যান ফ্র্যান্সিসকো-ওকল্যান্ড এলাকাতে লোমা প্রিয়েটা নামের একটি ভূমিকম্প আঘাত হানে, যার উপকেন্দ্রটি স্যান হোসে নগরীর উপকণ্ঠে অবস্থিত ছিল। রিখটার মাপনীতে ৭.১ মাত্রার এই ভূমিকম্পটি স্যান হোসে শহরের শত শত ভবনের ক্ষতিসাধন করে, এবং এতে ৯০০ ব্যক্তি আহত ও ৫ জন ব্যক্তি নিহত হন।

হোসে হোয়াকিন মোরাগার নেতৃত্বে একদল স্পেনীয় ১৭৭৭ খ্রিস্টাব্দে একটি স্পেনীয় উপনিবেশ স্থাপন করেন। তারা এই লোকালয়টির নাম দেয় সান হোসে দে গুয়াদালুপে। স্যান হোসে ছিল ক্যালিফোর্নিয়ার সর্বপ্রথম বেসামরিক ইউরোপীয় বসতি। পরবর্তীতে এটি স্পেনীয় সেনাবাহিনীর একটি যোগান কেন্দ্র ও তারও পরে গবাদি পশুপালন এলাকাতে পরিণত হয়। শহরের কাছেই দুইটি খ্রিস্টান মিশন ছিল, ফলে শহরটি একটি খ্রিস্টীয় ধর্মকেন্দ্রে পরিণত হয়। স্বর্ণ ধাওয়ার যুগে এটি সিয়েরা নেভাডা পর্বতমালা পাদদেশের স্বর্ণক্ষেত্রগুলির জন্য একটি রসদ কেন্দ্র হিসেবে কাজ করে। ১৮৪৯ থেকে ১৮৫২ খ্রিস্টাব্দ পর্যন্ত এটি নবগঠিত ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের প্রথম রাজধানী ছিল।[৫] ১৮৫০ সালে এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নগরী হিসেবে সনদ দেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "E-1 Population Estimates for Cities, Counties, and the State"। California Department of Finance। ২০১৪-০৭-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-৩০ 
  2. "Gazetteer"। U.S. Census Bureau। ১৪ জুলাই ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০১২ 
  3. "USGS—San Jose, California"। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৭, ২০০৭ 
  4. "American FactFinder"। U.S. Census Bureau। 
  5. "California Admission Day—September 9, 1850"California State Parks। ২০০৭। সংগ্রহের তারিখ মার্চ ১৫, ২০০৮