স্বাস্থ্য ব্যবস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাস্থ্য ব্যবস্থা, স্বাস্থ্যসেবা ব্যবস্থা হলো লোকবল , প্রতিষ্ঠান এবং উপযোগের সমন্বয়ে গঠিত একটি ব্যবস্থা যা একটি নির্দিষ্ট জনসংখ্যার প্রয়োজনীয় স্বাস্থ্য চাহিদা মেটাতে স্বাস্থ্যসেবা পরিষেবা সরবরাহ করে।

বিশ্বজুড়ে স্বাস্থ্য ব্যবস্থার বিস্তৃত বৈচিত্র্য রয়েছে। জাতি ভেদে স্বাস্থ্যসেবাও ভিন্ন হয়। স্বাস্থ্য ব্যবস্থার সাধারণ উপাদানগুলি হল প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং জনস্বাস্থ্য ব্যবস্থা। [১] কিছু দেশে, বাজারের বিভিন্ন স্টেকহোল্ডাররা দায়িত্ব গ্রহণ করে এবং স্বাস্থ্য ব্যবস্থার পরিকল্পনার বিকেন্দ্রীকরণ করে। বিপরীতে, অন্যান্য অঞ্চলে, তাদের নিজ নিজ জনসংখ্যার নির্দিষ্ট চাহিদা অনুযায়ী স্বাস্থ্যসেবা পরিষেবার সুবিন্যস্ত বিধানের লক্ষ্যে সরকারি সংস্থা, শ্রমিক সংগঠন, জনহিতকর সংগঠন, ধর্মীয় প্রতিষ্ঠান বা অন্যান্য সংগঠিত সংস্থাগুলির মধ্যে একটি সহযোগিতামূলক প্রচেষ্টা চালায়। তবুও, এটি লক্ষণীয় যে স্বাস্থ্য ব্যবস্থা পরিকল্পনার প্রক্রিয়াটিকে প্রায়শই একটি বিপ্লবী রূপান্তরের পরিবর্তে একটি বিবর্তনীয় অগ্রগতি হিসাবে চিহ্নিত করা হয়। [২] [৩] অন্যান্য সামাজিক প্রাতিষ্ঠানিক কাঠামোর মতো, স্বাস্থ্য ব্যবস্থা সম্ভবত সেই রাজ্যগুলির ইতিহাস, সংস্কৃতি এবং অর্থনীতিকে প্রতিফলিত করে যেখানে তারা বিকশিত হয়।

২০০৮ সালে OECD দেশগুলোতে স্বাস্থ্য ব্যবস্থার তুলনামূলক চিত্র

লক্ষ্য[সম্পাদনা]

সংজ্ঞা[সম্পাদনা]

অর্থের উৎস[সম্পাদনা]

 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. White F (২০১৫)। "Primary health care and public health: foundations of universal health systems": 103–116। ডিওআই:10.1159/000370197পিএমআইডি 25591411পিএমসি 5588212অবাধে প্রবেশযোগ্য 
  2. "Health care system"। Liverpool-ha.org.uk। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১১ 
  3. New Yorker magazine article: "Getting there from here." 26 January 2009

বহি:সংযোগ[সম্পাদনা]