স্বর্গীয় সাম্রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বর্গীয় সাম্রাজ্য ( : 天朝; পিনয়িন : তিয়াঞ্চাও ; "স্বর্গীয় রাজবংশ ") একটি পুরানো নাম যা চীনকে বোঝাতে ব্যবহৃত হয় এবং যা চীনা শব্দ তিয়ানচাও -এর একটি সাহিত্যিক এবং কাব্যিক অনুবাদ থেকে, চীনের অনেক নামের মধ্যে একটি।

তদনুসারে, 19 শতকে, " সেলেস্টিয়াল " ( বাংলায়: স্বর্গীয়) নামটি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়াতে চীনা অভিবাসীদের বোঝাতে ব্যবহৃত হয়েছিল। উভয় শব্দই তখনকার দিনের ইংরেজি-ভাষার জনপ্রিয় গণমাধ্যমে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল, কিন্তু পরে অপ্রচলিত হয়ে পড়ে। এটির ব্যবহার বর্তমান দিনে (2015) আবার জনপ্রিয় হয়ে উঠেছে, বিশেষ করে চীনা ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে। এটি বর্তমান চিনে কমিউনিস্ট শাসনের রাজনৈতিক দমন ও ঔদ্ধত্য অথবা পরাশক্তি হিসেবে চিনের আত্মপ্রকাশ করায়, চিনা কমিউনিস্ট শাসনেরই অপর নাম (যদিও প্রকৃত অর্থ ব্যবহারকারীর উপর নির্ভরশীল)।

আধুনিক সময়ে এটি কথ্য ভাষায় এটি বহুক্ষেত্রেই অবাবহার্য, কিন্তু স্বর্গীয় সাম্রাজ্য নামটি এখনও বিভিন্ন মিডিয়া যেমন নিবন্ধ, গল্প, চলচ্চিত্র এবং টেলিভিশনে প্রদর্শিত হয়। এটি উপরে উল্লিখিত হিসাবে চীনা ভাষায় " তিয়ান চাও " এর আক্ষরিক অনুবাদ নামের উৎপত্তি ঐতিহ্যবাহী চীনা ধর্ম পর্যন্ত যায়। দীর্ঘ ইতিহাস সহ চীনে, আকাশকে প্রায়শই সর্বোচ্চ দেবতা হিসাবে বিবেচনা করা হয়। তাই, সম্রাটদের স্বর্গের পুত্র ( তিয়ানজি ) এবং দেশ পরিচালক হিসেবে ধরা হয়। যদিও অনেক সময়ই সম্রাটদেরও মানুষরুপী ড্রাগন বলে মনে করা হতো। অতএব, সম্রাটদের পদপরিচায়ক নাম হওয়া উচিত ঝেনলং তিয়েঞ্জির স্বর্গীয় ড্রাগনের হাত। 'স্বর্গীয় সাম্রাজ্য' নামের উৎপত্তি চীনা শব্দ 'তিয়ানচাও'-এর একটি সুস্পষ্ট পাশ্চাত্য অনুবাদ হিসেবে এসেছে; মানে 'স্বর্গের সাম্রাজ্য'। এই নামের ভিত্তি চীনা ঐতিহ্যগত ধর্ম, বা চীনা লোক ধর্ম থেকে উদ্ভূত যেখানে 'স্বর্গীয়' শব্দটিকে আকাশের সাথে যুক্ত করা (যিনি ঐতিহ্যবাহী চীনা ধর্মের সবচেয়ে বিশিষ্ট দেবত্ব)। চীনের সম্রাটকে 'স্বর্গপুত্র' হিসেবে আখ্যায়িত করায় এটি চীনা জাতীয়তাবাদ ও সম্রাটের প্রতি সমর্থনের ক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল; এইভাবে, এর মাধ্যমে শাসিত রাষ্ট্রকে সাম্রাজিক মর্যাদার সাম্রাজ্যে পরিণত করা।

স্বর্গীয় সাম্রাজ্যের উৎসের সাথে যুক্ত আরেকটি আসল নাম চীনের বাইরে কম পরিচিত, তবে চীনে আরও একটি সাধারণ নাম রয়েছে যা হল ক্যাথে, বা হুয়া শিয়া। বৈজ্ঞানিকরা যতদূর জানেন চীনের প্রথম রাজবংশ শিয়া বলে এবং যুক্তি প্রদান করেন যে হুয়া মানে মহান এবং বিস্ময়কর।