স্বপ্ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
"দ্য নাইট'স ড্রিম", ১৬৫৫, আন্তোনিও ডি পেরেদা

স্বপ্ন মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়। অধিকাংশ সময় দ্রষ্টা নিজে সেই ঘটনায় অংশগ্রহণ করছে বলে মনে করতে থাকে। অনেক সময়ই পুরনো অভিজ্ঞতার টুকরো টুকরো স্মৃতি কল্পনায় বিভিন্নভাবে জুড়ে ও পরিবর্তিত হয়ে সম্ভব অসম্ভব সব ঘটনার রূপ নেয়। স্বপ্ন সম্বন্ধে অনেক দর্শন, বিজ্ঞান, কাহিনী ইত্যাদি আছে। স্বপ্নবিজ্ঞানের ইংরেজি নাম Oneirology। কিছু স্বপ্নবিজ্ঞানীর মতে নিদ্রার যে পর্যায়ে কেবল আক্ষিগোলক দ্রুত নড়াচড়া করে কিন্তু বাকি শরীর শিথিল (সাময়িকভাবে প্রায় পক্ষাঘাতগ্রস্ত) হয়ে যায় সেই REM (Rapid eye movement, দ্রুত চক্ষু আন্দোলন) দশায় স্বপ্ন মানুষ স্বপ্ন দেখে। কিন্তু এই বিষয়ে বিতর্ক রয়েছে।

স্বপ্ন হল ধারাবাহিক কতগুলো ছবি ও আবেগের সমষ্টি যা ঘুমের সময় মানুষের মনের মধ্যে আসে। এগুলো কল্পনা হতে পারে, অবচেতন মনের কথা হতে পারে, বা অন্য কিছুও হতে পারে, শ্রেণীবিন্যাস করা বেশ কষ্টকর। সাধারনত মানুষ অনেক স্বপ্ন দেখে, তবে সবগুলো মনে রাখতে পারে না।স্বপ্নের অর্থ সম্পর্কে ভিন্ন ভিন্ন লোক ভিন্ন ভিন্ন মতামত পোষণ করেছে যা সময় এবং সংস্কৃতির মাধ্যমে স্থানান্তরিত হয়েছে। অনেকেই স্বপ্ন সম্পর্কে ফ্রয়েডীয় তত্ত্বকে সমর্থন করেন যে স্বপ্ন মূলত মানুষের গোপন আকাঙ্ক্ষা এবং আবেগগুলির বহিঃপ্রকাশ । অন্যান্য বিশিষ্ট থিওরিগুলোতে সুপারিশ করা হয়েছে যে স্বপ্ন মেমরি গঠন, সমস্যা সমাধান এবং মস্তিষ্ককে সক্রিয়করণ করতে সাহায্য করে । প্রায় 5000 বছর আগে মেসোপটেমিয়ায় স্বপ্ন সম্পর্কে যে প্রাচীন রেকর্ডগুলি পাওয়া গিয়েছিল তা মূলত কাদামাটি দিয়ে তৈরি ট্যাবলেটগুলিতে নথিভুক্ত ছিল। গ্রিক এবং রোমান যুগে মানুষ বিশ্বাস করতেন যে স্বপ্নগুলি এক বা একাধিক দেবতার কাছ থেকে প্রত্যক্ষ বার্তা অথবা মৃত ব্যক্তিদের কাছ থেকে আসা বার্তা যা প্রধানত ভবিষ্যদ্বাণী হিসাবে গণ্য করা হতো । কিছু কিছু সংস্কৃতির লোক স্বপ্নের চর্চা করত স্বপ্ন চাষের উদ্দেশ্য ।

১৯০০ এর দশকের প্রথম দিকে সিগমুন্ড ফ্রয়েড মনোবিশ্লেষণের মনস্তাত্ত্বিক শৃঙ্খলা বিকাশ করেছিলেন তাছাড়া স্বপ্নের তত্ত্ব ও তাদের ব্যাখ্যা সম্পর্কে ব্যাপকভাবে লিখেছিলেন। তিনি স্বপ্নের ব্যাখ্যা করেছিলেন গভীরতম আকাঙ্ক্ষা এবং উদ্বিগ্নতা প্রকাশের মাধ্যমকে অবলম্বন করে যা প্রায়ই দমনমূলক শৈশব স্মৃতি বা আচ্ছন্নতা সম্পর্কিত । অধিকন্তু, তিনি বিশ্বাস করতেন যে বস্তুগতভাবে তার স্বপ্নের বিষয়টি অবশ্যই যৌন উত্তেজনা মুক্তির প্রতিনিধিত্ব করে। Interpretation of Dreams (1899) এর মধ্যে, ফ্রয়েড স্বপ্ন ব্যাখ্যা করার জন্য একটি মানসিক কৌশলকে বিকশিত করেছিলেন এবং একটি ধারাবাহিক নির্দেশিকা দিয়েছিলেন যা আমাদের স্বপ্নে প্রদর্শিত symble এবং motifs বুঝতে সাহায্য করবে । আধুনিক যুগে স্বপ্নকে অবচেতন মনের একটি সংযোগ হিসাবে দেখা হয় । তারা স্বাভাবিক থেকে সাধারণকে এবং অত্যধিক surreal থেকে উদ্ভট এর পরিসীমা নির্ধারণ করেছেন । স্বপ্ন বিভিন্ন প্রকৃতির হতে পারে । যেমন, ভয়ঙ্কর, উত্তেজনাপূর্ণ, জাদুকর, মর্মান্তিক, সাহসিক, বা যৌন উত্তেজনা সংক্রান্ত । স্বপ্নের ঘটনাগুলি সাধারণত যনি স্বপ্ন দেখেন তার নিয়ন্ত্রণের বাইরে থাকে । ব্যতিক্রম কিছু স্বপ্ন আছে যেখানে স্বপ্নদর্শক আত্ম সচেতনতার পরিচয় দেয়। মাঝে মাঝে স্বপ্নের মাধ্যমে ব্যক্তির মধ্যে সৃজনশীল চিন্তাধারার উদ্রেক হতে পারে যার ফলে সে অনুপ্রেরণাও অনুভব করতে পারে।

প্রাচীন ইতিহাস[সম্পাদনা]

ড্রিমিং একটি সাধারণ শব্দ আদিবাসী অস্ট্রেলিয়ানদের মধ্যে চিরস্থায়ী নির্মাণের "নিরবধি সময়" হিসাবে বোঝাত যা ব্যক্তিগত বা গোষ্ঠীর গঠনমূলক সৃষ্টি হিসাবে বর্ণনা করা হতো ।

৩১০০ খ্রিস্টপূর্বাব্দে মেসোপটেমিয়ায় সুমেরীয়রা স্বপ্নের নিদর্শন রেখে গিয়েছিলেন। সপ্তম শতাব্দীর বিদ্বান-রাজা Assurbanipa এই প্রারম্ভিক রেকর্ডকৃত দেব-দেবতাদের কাহিনী অনুসারে স্বপ্নের প্রতি মনোযোগ দিয়েছিলেন । কাদামাটির ট্যাবলেটগুলির আর্কাইভের মধ্যে কিংবদন্তি রাজা গিলগামেশের গল্পের কিছু বিবরণ পাওয়া গিয়েছিল ।

মেসোপটেমিয়ার লোকদের বিশ্বাস ছিল যে আত্মা বা তার কিছু অংশ ঘুমন্ত ব্যক্তির শরীর থেকে বেরিয়ে আসে যা প্রকৃতপক্ষে ঐসব স্থান এবং ব্যক্তিদের মধ্যে ঘুরে বেড়ায় যা স্বপ্নদর্শীরা তাদের ঘুমের মধ্যে দেখে । কখনও কখনও স্বপ্নের দেবতারা স্বপ্নদর্শীকে বহন করতে বলে। [15] ব্যাবিলনীয়রা এবং আসিরিয়ানরা স্বপ্নকে বিভক্ত করেছিল "ভাল" যা দেবতাদের দ্বারা প্রেরিত হয়েছিল এবং "মন্দ" যা ভূতদের দ্বারা পাঠানো হয়েছিল । তারা এও বিশ্বাস করতো যে তাদের স্বপ্ন ছিল নিখুঁত এবং ভবিষ্যদ্বাণী সংবলিত ।

২০০০ খ্রিস্টপূর্বাব্দের দিকে প্রাচীন মিশরে মিশরীয়রা তাদের স্বপ্নগুলোকে প্যাপিরাসে লিখেছিল। প্রাণবন্ত এবং উল্লেখযোগ্য স্বপ্নগুলু মানুষদের কাছে আশীর্বাদ এবং বিশেষভাবে বিবেচিত ছিল। প্রাচীন মিশরীয়রা বিশ্বাস করত যে স্বপ্ন দেবতাদের কাছ থেকে বার্তা নিয়ে আসার মত শব্দগুচ্ছ ছিল। তারা মনে করত যে ঐশ্বরিক সান্নিধ্য লাভের সর্বোত্তম উপায় ছিল স্বপ্ন দেখা । তাই মিশরীয়রা দেবতাদের কাছ থেকে পরামর্শ, সান্ত্বনা, বা নিরাময় পাওয়ার আশায় বিশেষ ধরনের "স্বপ্নের বিছানা" এর মধ্যে ঘুমাত ।

ক্লাসিক্যাল ইতিহাস:[সম্পাদনা]

চীনা ইতিহাসে, মানুষ আত্মার দুটি গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে লিখেছিলেন, যার মধ্যে একটি স্বপ্নের রাজ্যে যাত্রার সময় শরীর থেকে মুক্তি পায় এবং অন্যটি দেহে অবস্থান করে, যদিও শুরু থেকেই এই বিশ্বাস ও স্বপ্নের ব্যাখ্যা দার্শনিক ওয়াং চং (২৭- ৯৭ খ্রিস্টাব্দ) দ্বারা প্রশ্নবিদ্ধ হয়েছিল । ৯০০ এবং ৫০০ খ্রিস্টপূর্বাব্দের দিকে লিখিত ভারতীয় পাঠ উপনিষদে স্বপ্নের দুটি অর্থের উপর জোর দেওয়া হয়েছিল । প্রথমটি বলে যে, স্বপ্ন হল মনের ভিতরের নিছক ইচ্ছার অভিব্যক্তি মাত্র । দ্বিতীয়টি হচ্ছে , ঘুমের সময় আত্মা দেহ ত্যাগ করে এবং জাগ্রত হওয়ার আগ পর্যন্ত ঐটি দ্বারা দেহ পরিচালিত হয়।

গ্রিকরা মিশরীয়দের সাথে তাদের বিশ্বাসকে এক করে নিয়েছিল , যেমন কীভাবে ভাল ও মন্দ স্বপ্নের ব্যাখ্যা করা যায় এবং স্বপ্নগুলোকে সন্নিবেশ করা যায় । গ্রিকের স্বপ্ন দেবতা মরফিয়াস, যারা মন্দিরগুলিতে ঘুমাতো তাদের জন্য সতর্কবাণী ও ভবিষ্যদ্বাণী পাঠিয়েছিলেন । স্বপ্নের ব্যাপারে গ্রীকদের প্রাথমিক বিশ্বাস ছিল যে , তাদের দেবতারা স্বপ্নদর্শীদের কাছে সশরীরে দেখা দিতেন, যেখানে তারা কীহোলের মধ্য দিয়ে প্রবেশ করতেন, ঐশ্বরিক বার্তা দেওয়ার পর একই ভাবে তারা প্রস্থান করতেন।

পঞ্চম খ্রিস্টপূর্বাব্দের দিকে Antiphon স্বপ্ন নিয়ে প্রথম গ্রীক বই লিখেছিলেন । সেই শতাব্দীতে, অন্যান্য সংস্কৃতি গ্রিকদের বিশ্বাসকে প্রভাবিত ছিল যে, আত্মা ঘুমানোর সময় শরীর ছেড়ে চলে যায় । হিপোক্রেটস (৪৬৯ -৩৯৯ খ্রিষ্টপূর্বাব্দ) স্বপ্ন নিয়ে একটি সহজ তত্ত্ব দিয়েছিলেন: দিনের বেলা মানুষের আত্মা স্বপ্ন সংক্রান্ত চিত্র গ্রহণ করে এবং  রাতের বেলা পূর্ণাঙ্গ একটি  ছবিতে রূপদান  করে ।  গ্রিক দার্শনিক অ্যারিস্টটল (৩৮৪-৩২২ খ্রিস্টপূর্বাব্দ) বিশ্বাস করতেন যে স্বপ্ন হল শারীরিক কার্যকলাপ । তিনি মনে করতেন স্বপ্ন রোগের বিশ্লেষণ এবং কোন ধরনের রোগ হতে পারে তার জন্য ভবিষ্যদ্বাণী করতে পারে । মার্কাস টুলিয়াস সিসেরো বিশ্বাস করতেন যে স্বপ্ন মূলত তাই যা স্বপ্নদর্শী দ্বারা পূর্বের দিনগুলিতে আগেই চিন্তা করা হয়েছিল । সিসেরোর Somnium Scipionis দীর্ঘ স্বপ্নের বর্ণনা দিয়েছিলেন, যা ম্যাক্রোবিয়াস তার Commentarii in Somnium Scipionis তে মন্তব্য করেছিলেন।

আব্রাহামিক ধর্মের দিক থেকে:[সম্পাদনা]

ইহুদীধর্মের মধ্যে স্বপ্নকে পৃথিবীর অভিজ্ঞতার অংশ বলে বিবেচিত হয় । যেমন, কোন ধরনের পাঠ গ্রহণ এবং ব্যাখ্যা করা করা যেতে পারে। এটি Talmud, Tractate Berachot 55–60 -এ আলোচনা করা হয়েছিল।

হিব্রুরা তাদের ধর্মের সাথে স্বপ্নকে যুক্ত করেছিল, যদিও হিব্রুরা একেশ্বরবাদী ছিলেন এবং বিশ্বাস করতেন যে স্বপ্নগুলি একমাত্র ঈশ্বরের কাছ থেকে প্রাপ্ত ধ্বনি ছিল । এছাড়া হিব্রুরা ভাল স্বপ্ন(ঈশ্বর থেকে) এবং খারাপ স্বপ্ন (মন্দ আত্মা থেকে) এর মধ্যে পার্থক্য তৈরি করেছিলেন । হিব্রুরা অন্যান্য প্রাচীন সংস্কৃতির মত ঐশ্বরিক বানী কে ব্যাখ্যা করার জন্য স্বপ্নের সাহায্য নিতেন । উদাহরণস্বরূপ, হিব্রু ভাববাদী সেমূয়েল " শীলোর মন্দিরের মধ্যে শুয়ে ঘুমাতেন এবং প্রভুর বাক্য গ্রহণ করতেন।" বাইবেলের Genesis অংশে স্বপ্নগুলোর কথা উল্যেখ করা হয়েছে।

খ্রিস্টানরা বেশিরভাগই হিব্রুদের সাথে তাদের বিশ্বাস ভাগ করে নিয়েছিল । তারা মনে করতেন যে স্বপ্ন একটি অতিপ্রাকৃত চরিত্র । ওল্ড টেস্টামেন্টে ঐশ্বরিক অনুপ্রেরণা সংবলিত অনেক স্বপ্নের কথা বলা হয়েছে । এই স্বপ্ন সংক্রান্ত কাহিনীগুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত ছিল জ্যাকব এর স্বপ্ন যেটি পৃথিবী থেকে স্বর্গ পর্যন্ত বিস্তৃত । অনেক খ্রিস্টান প্রচার করেন যে ঈশ্বর স্বপ্নের মাধ্যমে মানুষের সাথে কথা বলতে পারেন ।

Iain R. Edgar ইসলামে স্বপ্নের ভূমিকা নিয়ে গবেষণা করেছেন । তিনি যুক্তি দিয়েছেন যে ,স্ব প্ন ইসলামের ইতিহাস এবং মুসলমানদের জীবনযাত্রার উপর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল, কারণ স্বপ্নের ব্যাখ্যা হচ্ছে একমাত্র উপায় যা মুসলমানরা শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর কাছ থেকে যে প্রত্যাদেশ লাভ করতেন তা থেকে অনেক প্রশ্নের উত্তর পাওয়া যায় ।

হিন্দুধর্মের দৃষ্টিকোণ থেকে:[সম্পাদনা]

Mandukya Upanishad ভারতীয় হিন্দুধর্মের বেদ ধর্মগ্রন্থের একটি অংশ, এখানে স্বপ্নের তিনটি অবস্থার কথা উল্লেখ করা হয়েছে । তার মধ্যে অন্যতম অবস্থা হচ্ছে আত্মা তার জীবদ্দশায় অভিজ্ঞতা লাভ করে। অন্য দুইটি অবস্থা হচ্ছে জাগ্রত অবস্থা এবং ঘুমন্ত অবস্থা ।

ক্লাসিক্যাল উত্তর এবং মধ্যযুগীয় ইতিহাস:[সম্পাদনা]

কিছু আদিবাসী আমেরিকান উপজাতি এবং মেক্সিকান সভ্যতার লোকেরা বিশ্বাস করত যে, স্বপ্ন হল একটি উপায় যার মাধ্যমে তারা তাদের পূর্বপুরুষদের দেখতে এবং তাদের সাথে যোগাযোগ করতে পারে । কয়েকটি নেটিভ আমেরিকান উপজাতি স্বপ্নের মাধ্যমে উপদেশ গ্রহণ না করা পর্যন্ত উপবাস ও প্রার্থনা করে । স্বপ্ন থেকে প্রাপ্ত উপদেশ তারা বাকিদের সাথে শেয়ার করে।

মধ্যযুগে স্বপ্নকে একটি কঠোর ব্যাখ্যায় উন্নীত করা হয়েছিল। তাছাড়া স্বপ্নের ইমেজ গুলোকে শয়তান এর প্রলোভন হিসাবে মনে করা হত । অনেকে বিশ্বাস করতেন যে, ঘুমের সময় শয়তান মানুষের মনকে কলুষিত ও ক্ষতিকারক চিন্তা দ্বারা প্রভাবিত করতে পারে। প্রোটেস্টান্টিজম এর প্রতিষ্ঠাতা মার্টিন লুথার বিশ্বাস করতেন স্বপ্ন হল শয়তানের কাজ । যাইহোক, ক্যাথলিকদের মধ্যে প্রধান, যেমন সেন্ট আগস্টাইন এবং সেন্ট জেরোম দাবি করেন যে তাদের জীবনের দিকগুলি তাদের স্বপ্ন দ্বারা প্রভাবিত ছিল ।

সাধারণ ব্যাখ্যা:[সম্পাদনা]

স্বপ্ন ব্যাখ্যাকে মূলত ব্যক্তিত্বমূলক ধারণা এবং অভিজ্ঞতার ফলাফল হিসাবে ধারণা করা যেতে পারে । এক গবেষণায় দেখা গেছে যে অধিকাংশ লোকই বিশ্বাস করে যে "তাদের স্বপ্নগুলি অর্থপূর্ণ এবং লুক্কায়িত সত্য প্রকাশ করে"। মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং ভারতে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে যে ৭৪% ভারতীয়, দক্ষিণ কোরিয়ানদের ৬৫% এবং ৫৬% আমেরিকানরা তাদের স্বপ্নের বিষয়বস্তুকে অবচেতন মনের বিশ্বাস এবং অপূরণ আকাঙ্ক্ষার সাথে তুলনা করেছে । স্বপ্নচারণের এই ফ্রয়েডিয়ান দৃশ্যে স্মৃতির একত্রীকরণ, সমস্যা সমাধান বা মস্তিষ্কের ক্রিয়াকলাপের বৈশিষ্ট্যের উপর বেশি অনুমোদন দেয়া হয়েছিল।

উপ শাখা:[সম্পাদনা]

দিবাস্বপ্ন(Day Dreaming) :[সম্পাদনা]

দিবাস্বপ্ন এক ধরনের ফ্যান্টাসি, সুখ, আনন্দদায়ক চিন্তা, এবং উচ্চাকাঙ্ক্ষী প্রত্যাশা যা স্বপ্নদর্শী জাগ্রত অবস্থায় দেখতে পায় । বিভিন্ন ধরনের দিবাস্বপ্ন রয়েছে। এ সম্পরকে মনোবৈজ্ঞানিকদের মধ্যে কোন সঙ্গতিপূর্ণ সংজ্ঞা নেই। সাধারণ জনগণ এছাড়াও বিস্তৃত অভিজ্ঞতার এই শব্দটি ব্যবহার করে । হার্ভার্ড মনোবিজ্ঞানী ডিরড্রি ব্যারেটের গবেষণায় দেখা গেছে যে যারা নিখুঁত স্বপ্নের মতো মানসিক অবস্থায় উপনীত হতে পারে তাদের ব্যাখ্যা অনেক কারযকর । অন্যদিকে, অনেকে মৃদু চিত্রাবলী, বাস্তবিক ভবিষ্যতের পরিকল্পনা, অতীতের স্মৃতিগুলির পর্যালোচনা বা "স্পেসিং আউট" যেমন একজনের মন আপেক্ষিভাবে ফাঁকা হয়ে যায় - তখন তারা দিবাস্বপ্নের কথা বলে। দিবাস্বপ্নকে একটি অলস, অ-উৎপাদনশীল চিত্তাকর্ষক হিসাবে মনে করা হয় , এটি এখন সাধারণভাবে স্বীকার করা য় যে ডেড্রিমিং কিছু প্রসঙ্গে গঠনমূলক হতে পারে। এমন উদারণ আছে যেমন সৃষ্টিশীল লেখক, ঔপন্যাসিক এবং চলচ্চিত্র নির্মাতারা দিবাস্বপ্নের মাধ্যমে অনেক সৃজনশীল বা শৈল্পিক কাজ করেছেন । একইভাবে, দিবাস্বপ্ন দ্বারা গবেষণা বিজ্ঞানী, গণিতবিদ এবং পদার্থবিজ্ঞানীরা তাদের নিজস্ব বিষয়ে নতুন নতুন ধারণা গড়ে তুলেছেন।

অমূলপ্রত্যক্ষ(Hallucination):[সম্পাদনা]

হেলুসিনেশন শব্দটি বিস্তৃত অর্থে ব্যবহৃত হয় , যা উদ্দীপক অবস্থার অনুপস্থিতি হলেই একে উপলব্ধি করা যায় । একটি দৃঢ় অর্থে হেলুসিনেশন হচ্ছে সচেতন এবং জাগ্রত অবস্থার অনুভূতি । তাছাড়া তার মধ্য বহিরাগত উদ্দীপনার অনুপস্থিতি এবং বাস্তব ধারণা সংক্র্ত গুণাবলীর উপস্থিতি রয়েছে । যেগুলি উজ্জ্বল, এবং বাহ্যিক স্থানে লক্ষ্য করা যায় । পরের সংজ্ঞাটি স্বপ্নচারণ সম্পর্কিত ঘটনা থেকে আলাদা আলাদা বৈশিষ্ট্য প্রকাশ করে, যা জাগ্রত অবস্থার জড়িত নয় ।

দুঃস্বপ্ন(Nightmare):[সম্পাদনা]

দুঃস্বপ্ন একটি অপ্রীতিকর স্বপ্ন যা মন থেকে একটি শক্তিশালী নেতিবাচক মানসিক প্রতিক্রিয়া হতে জন্ম নিতে পারে । সাধারণত ভয় অথবা ভয়াবহ এমনকি হতাশা, উদ্বেগ, দুঃখ থেকেও মানুষ দুঃস্বপ্ন দেখতে পারে । স্বপ্নে বিপদ, অস্বস্তি, মানসিক বা শারীরিক সন্ত্রস্তের উপস্থিতি থাকতে পারে । ভুক্তভোগী জাগ্রত অবস্থায় মানসিক দুঃশ্চিন্তার মধ্যে থাকে এবং দীর্ঘ সময় ধরে ঘুমাতে পারতে পারে না।

রাতের আশঙ্কা(Night terror):[সম্পাদনা]

এটি মূলত ভালো ঘুমের বিপরিত হিসাবে পরিচিত । এটি এক ধরনের প্যারাসোমনিয়া ডিসঅর্ডার যা প্রধানত শিশুদের প্রভাবিত করে এর কারণে তারা ভয় পায় । রাতের আশঙ্কাকে দুঃস্বপ্নের সঙ্গে এক করা উচিত নয়, যা ভয়ঙ্কর ভয় বা অনুভূতি কারণে ঘটে থাকে ।

গবেষণা[সম্পাদনা]

১৯৪০-এর দশক থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ক্যালভিন এস হল পঞ্চাশ হাজারেরও বেশি স্বপ্ন সম্বন্ধীয় প্রতিবেদন সংগ্রহ করে মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইয়োতে অবস্থিত কেইস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটিতে পেশ করেন। ১৯৬৬ সালে হল এবং ভ্যান দ্য ক্যাসল দ্য কন্টেন্ট এনালাইসিস অফ ড্রিমস নামে একটি গ্রন্থ প্রকাশ করেন। গ্রন্থে তাঁরা কোডিং পদ্ধতির মাধ্যমে এক হাজার কলেজ ছাত্রের স্বপ্নের প্রতিবেদন তুলে ধরেছেন।[১] সেখানে তাঁরা দেখিয়েছেন যে, সমগ্র বিশ্বের জনগণ সাধারণত একই ধরনের বিষয় নিয়ে স্বপ্ন দেখে। হলের পূর্ণাঙ্গ স্বপ্ন সংবলিত প্রতিবেদন ১৯৯০ এর মাঝামাঝি সময়ে তার উত্তরসূরী উইলিয়াম ডোমহফ কর্তৃক জনসমক্ষে প্রকাশিত হয়। সেখানে আরও ভিন্ন বিশ্লেষণ দেখা যায়। স্বপ্নে মানুষ অধিকাংশ সময়ই গত দিন বা গত সপ্তাহের বিভিন্ন ঘটনা সম্পর্কিত কিছু দেখে।[২]

জৈবিক ধারা[সম্পাদনা]

ক্যালভিন হলের তথ্য বিশ্লেষণে দেখা যায় যে, যৌবনে মানুষের মোট স্বপ্নের ১০ শতাংশের বেশি যৌন বিষয়ে হয় না।[১] আরেকটি গবেষণায় দেখা যায় যে, ৮% নর-নারী যৌন স্বপ্ন দেখে থাকেন।[৩] কিছু কিছু ক্ষেত্রে যৌন স্বপ্নের ফলে বীর্যপাত ঘটে। সচরাচর তা ভেজা স্বপ্ন বা স্বপ্নদোষ নামে পরিচিতি হয়।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

"Dream". The American Heritage Dictionary of the English Language, Fourth Edition. 2000. Retrieved May 7, 2009.

Jump up ^ Kavanau, J.L. (2000). "Sleep, memory maintenance, and mental disorders". Journal of Neuropsychiatry and Clinical Neurosciences. 12 (2). ^ Jump up to: a b Hobson, J.A. (2009) REM sleep and dreaming: towards a theory of protoconsciousness, Nature Reviews, 10(11) Jump up ^ Empson, J. (2002). Sleep and dreaming (3rd ed.)., New York: Palgrave/St. Martin's Press Jump up ^ Cherry, Kendra. (2015). "10 Facts About Dreams: What Researchers Have Discovered About Dreams." About Education: Psychology. About.com. Jump up ^ Ann, Lee (January 27, 2005). "HowStuffWorks "Dreams: Stages of Sleep"". Science.howstuffworks.com. Retrieved August 11, 2012. ^ Jump up to: a b c Morewedge, Carey K.; Norton, Michael I. "When dreaming is believing: The (motivated) interpretation of dreams.". Journal of Personality and Social Psychology. 96 (2): 249–264. doi:10.1037/a0013264. PMID 19159131. Jump up ^ C.S. Lewis. The Discarded Image. Canto, Cambridge University Press. আইএসবিএন ৯৭৮-০-৫২১-৪৭৭৩৫-২. Jump up ^ Freud, S. (1900). The interpretation of dreams. London: Hogarth Press Jump up ^ Cheung, Theresa (2006). The Dream Dictionary from A to Z. China: HarperElement. p. 437. Jump up ^ Lite, Jordan (July 29, 2010). "How Can You Control Your Dreams?". Scientific America. Jump up ^ Domhoff, W. (2002). The scientific study of dreams. APA Press Jump up ^ Uluru – Kata Tjuta National Park: Tjukurpa – Anangu culture Archived July 11, 2009, at the Wayback Machine. environment.gov.au, June 23, 2006 Jump up ^ Seligman, K. (1948), Magic, Supernaturalism and Religion. New York: Random House Jump up ^ Caillois,R. (1966). Logical and Philosophical Problems of the Dream. In G.E. Von Grunebaum & R. Caillos (Eds.), The Dream and Human Societies(pp. 23–52). London, England: Cambridge University Press. Jump up ^ . Oppenheim, L.A. (1966). Mantic Dreams in the Ancient Near East in G. E. Von Grunebaum & R. Caillois (Eds.), The Dream and Human Societies (pp. 341–350). London, England: Cambridge University Press. Jump up ^ Lincoln, J.S. (1935). The dream in primitive cultures London: Cressett. Jump up ^ 1991. languages of dreaming : Anthropological approaches to the study of dreaming In other cultures. In Gackenbach J, Sheikh A, eds, Dream images: A call to mental arms. Amityville, N.Y.: Baywood. ^ Jump up to: a b Bulkeley, Kelly (2008). Dreaming in the world's religions: A comparative history. pp. 71–73. আইএসবিএন ৯৭৮-০-৮১৪৭-৯৯৫৬-৭. Jump up ^ O'Neil, C.W. (1976). Dreams, culture and the individual. San Francisco: Chandler & Sharp. Jump up ^ Cicero, De Republica, VI, 10 Jump up ^ Bar, Shaul (2001). A letter that has not been read: Dreams in the Hebrew Bible. Hebrew Union College Press. Retrieved April 4, 2013. Jump up ^ Edgar, Iain (2011). The Dream in Islam: From Qur'anic Tradition to Jihadist Inspiration. Oxford: Berghahn Books. p. 178. আইএসবিএন ৯৭৮-০-৮৫৭৪৫-২৩৫-১. Jump up ^ Edgar, Iain R.; Henig, David (September 2010). "Istikhara: The Guidance and practice of Islamic dream incubation through ethnographic comparison". History and Anthropology. 21 (3): 251–262. doi:10.1080/02757206.2010.496781. Jump up ^ Krishnananda, Swami (16 November 1996). "The Mandukya Upanishad, Section 4". Retrieved 26 March 2015. Jump up ^ Kher, Chitrarekha V. (1992). Buddhism As Presented by the Brahmanical Systems. Sri Satguru Publications. আইএসবিএন ৮১-৭০৩০-২৯৩-৫. Jump up ^ Tedlock, B (1981). "Quiche Maya dream Interpretation". Ethos. 9 (4): 313–350. doi:10.1525/eth.1981.9.4.02a00050. Jump up ^ Webb, Craig (1995). "Dreams: Practical Meaning & Applications". The DREAMS Foundation. Jump up ^ "Native American Dream Beliefs". Dream Encyclopedia. Retrieved April 10, 2012. Jump up ^ "The book of the duchess". Washington State University. Retrieved May 24, 2012. Jump up ^ "William Langland's The Vision Concerning Piers Plowman". The History Guide. Retrieved May 24, 2012. Jump up ^ Phillips Lovecraft, Howard (1995). The Dream Cycle of H.P. Lovecraft: Dreams of Terror and Death. Ballantine Books. আইএসবিএন ০-৩৪৫-৩৮৪২১-০. Jump up ^ "The Neverending Story – Book – Pictures – Video -Icons". Neverendingstory.com. Retrieved May 24, 2012. Jump up ^ Van Riper, A. Bowdoin (2002). Science in popular culture: a reference guide. Westport: Greenwood Press. p. 56. আইএসবিএন ০-৩১৩-৩১৮২২-০. ^ Jump up to: a b c d e f Van Riper, op. cit., p. 57. Jump up ^ Freud, S. (1949)., p. 44 Jump up ^ Freud, S. New Introductory Lectures on Psychoanalysis (pp. 38–70) Jump up ^ Jung, 1964, p. 21 Jump up ^ Jung, 1969 Jump up ^ Wegner, D.M.; Wenzlaff, R.M.; Kozak, M. (2004). "The Return of Suppressed Thoughts in Dreams". Psychological Science. 15 (4): 232–236. doi:10.1111/j.0963-7214.2004.00657.x. PMID 15043639. Jump up ^ Dement, W.; Kleitman, N. (1957). "The Relation of Eye Movements during Sleep to Dream Activity". Journal of Experimental Psychology. 53 (5): 339–346. doi:10.1037/h0048189. PMID 13428941. ^ Jump up to: a b How Dream Works. 2006. Retrieved May 4, 2006. Jump up ^ "Brain Basics: Understanding Sleep". National Institute of Neurological Disorders and Stroke. 2006. Retrieved December 16, 2007. Jump up ^ Hobson, J.A. (2009). "REM sleep and dreaming: towards a theory of protoconsciousness". Nature Reviews. 10 (11): 803–813. doi:10.1038/nrn2716. PMID 19794431. Jump up ^ Aston-Jones G., Gonzalez M., & Doran S. (2007). "Role of the locus coeruleus-norepinephrine system in arousal and circadian regulation of the sleep-wake cycle." In G.A. Ordway, M.A. Schwartz, & A. Frazer Brain Norepinephrine: Neurobiology and Therapeutics. Cambridge UP. Jump up ^ Siegel J.M. (2005). "REM Sleep." Ch. 10 in Principles and Practice of Sleep Medicine. 4th ed. M.H. Kryger, T. Roth, & W.C. Dement, eds. Elsevier. 120–135. Accessed July 21, 2010. Psychology.uiowa.edu Archived November 23, 2012, at the Wayback Machine. Jump up ^ Trimble, M. R. (1989). The Prefrontal Cortex: Anatomy, Physiology and Neuropsychology of the Frontal Lobe. British Journal Of Psychiatry Jump up ^ Barbara Bolz. "How Time Passes in Dreams" in A Moment of Science. Indiana Public Media. September 2, 2009. Accessed August 8, 2010. Jump up ^ Takeuchi, Tomoka (June 2005). "Dream mechanisms: Is REM sleep indispensable for dreaming?". Sleep & Biological Rhythms. 3 (2): 56–63. doi:10.1111/j.1479-8425.2005.00165.x. Jump up ^ Lesku, J. A.; Meyer, L. C. R.; Fuller, A.; Maloney, S. K.; Dell'Omo, G.; Vyssotski, A. L.; Rattenborg, N.C. (2011). "Ostriches sleep like platypuses". PLOS ONE. 6 (8): 1–7. doi:10.1371/journal.pone.0023203. PMC 3160860 Freely accessible. PMID 21887239. Jump up ^ Williams, Daniel (April 5, 2007). "While you where sleeping". Time Magazine. Retrieved October 9, 2011. Jump up ^ "Dream". Encyclopædia Britannica. Retrieved October 26, 2011. Jump up ^ "Sleep". Encyclopædia Britannica. Retrieved October 26, 2011. Jump up ^ Williams, Daniel (April 5, 2007). "While you where sleeping". Time magazine. Retrieved October 26, 2011. ^ Jump up to: a b c Tsoukalas, I (2012). "The origin of REM sleep: A hypothesis". Dreaming. 22 (4): 253–283. doi:10.1037/a0030790. ^ Jump up to: a b Vitelli, R. (2013). Exploring the Mystery of REM Sleep. Psychology Today, On-line blog, March 25 Jump up ^ Solms, M. (2000). Dreaming and REM sleep are controlled by different brain mechanisms (23(6) ed.). Behavioral and Brain Sciences. pp. 793–1121. ^ Jump up to: a b Zhang, Jie (2005). Continual-activation theory of dreaming, Dynamical Psychology. Retrieved March 13, 2006. Jump up ^ Zhang, Jie (2004). Memory process and the function of sleep (PDF) (6–6 ed.). Journal of Theoretics. Retrieved March 13, 2006. Jump up ^ Zhang, Jie (2016). Towards a comprehensive model of human memory, DOI: 10.13140/RG.2.1.2103.9606. Retrieved July 1, 2016. Jump up ^ Tarnow, Eugen (2003). How Dreams And Memory May Be Related (5(2) ed.). NEURO-PSYCHOANALYSIS. Jump up ^ "The Health Benefits of Dreams". Webmd.com. February 25, 2009. Retrieved August 11, 2012. Jump up ^ R. Stickgold, J.A. Hobson, R. Fosse, M. Fosse1 (November 2001). "Sleep, Learning, and Dreams: Off-line Memory Reprocessing". Science. 294 (5544): 1052–1057. doi:10.1126/science.1063530. PMID 11691983. Jump up ^ Jessica D. Payne and Lynn Nadel1 (2004). "Sleep, dreams, and memory consolidation: The role of the stress hormone cortisol". Learning & Memory. 11 (6): 671–678. doi:10.1101/lm.77104. ISSN 1072-0502. PMC 534 Freely accessible. PMID 15576884. Jump up ^ Robert, W. Der Traum als Naturnothwendigkeit erklärt. Zweite Auflage, Hamburg: Seippel, 1886. Jump up ^ Evans, C.; Newman, E. (1964). "Dreaming: An analogy from computers". New Scientist. 419: 577–579. Jump up ^ Crick, F.; Mitchison, G. (1983). "The function of dream sleep". Nature. 304 (5922): 111–114. doi:10.1038/304111a0. PMID 6866101. Jump up ^ Coutts, R (2008). "Dreams as modifiers and tests of mental schemas: an emotional selection hypothesis". Psychological Reports. 102 (2): 561–574. doi:10.2466/pr0.102.2.561-574. PMID 18567225. Jump up ^ Revonsuo, A. (2000). "The reinterpretation of dreams: an evolutionary hypothesis of the function of dreaming". Behavioral and Brain Sciences. 23 (6): 877–901. doi:10.1017/S0140525X00004015. PMID 11515147. Jump up ^ Blackmore, Susan (2004). Consciousness an introduction. New York, NY: Oxford University Press. p. 342. আইএসবিএন ৯৭৮-০-১৯-৫১৫৩৪৩-৯. Jump up ^ Blackmore, Susan (2004). Consciousness an introduction. New York, NY: Oxford University Press. pp. 342–343. আইএসবিএন ৯৭৮-০-১৯-৫১৫৩৪৩-৯. Jump up ^ Tubo, J. "The evolution of dreaming". Jump up ^ Franklin, M; Zyphur, M (2005). "The role of dreams in the evolution of the human mind" (PDF). Evolutionary Psychology. 3: 59–78. Jump up ^ Barrett, Deirdre (2007). "An Evolutionary Theory of Dreams and Problem-Solving". In Barrett, D. L.; McNamara, P. The New Science of Dreaming, Volume III: Cultural and Theoretical Perspectives on Dreaming. New York, NY: Praeger/Greenwood. Retrieved April 4, 2013. Jump up ^ Barrett, Deirdre (2001). The Committee of Sleep: How Artists, Scientists, and Athletes Use their Dreams for Creative Problem Solving—and How You Can Too. New York: Crown Books/Random House.[dead link] Jump up ^ "Barrett, Deirdre. The 'Committee of Sleep': A Study of Dream Incubation for Problem Solving. Dreaming: Journal of the Association for the Study of Dreams, 1993, 3, pp. 115–123". Asdreams.org. Retrieved April 4, 2013. Jump up ^ Blechner, M. (2001) The Dream Frontier. Hillsdale, NJ: The Analytic Press. Jump up ^ Blackmore, Susan (2004). Consciousness an Introduction. New York, NY: Oxford University Press. pp. 342–343. আইএসবিএন ৯৭৮-০-১৯-৫১৫৩৪৩-৯. Jump up ^ Cartwright, Rosalind D (1993). "Functions of Dreams". Encyclopedia of Sleep and Dreaming. Jump up ^ Vedfelt, Ole (1999). The Dimensions of Dreams. Fromm. আইএসবিএন ০-৮৮০৬৪-২৩০-০. Jump up ^ Ferenczi, S. (1913) To whom does one relate one's dreams? In: Further Contributions to the Theory and Technique of Psycho-Analysis. New York: Brunner/Mazel, 349. Jump up ^ Kramer, M. (1993) The selective mood regulatory function of dreaming: An update and revision. In: The Function of Dreaming. Ed., A. Moffitt, M. Kramer, & R. Hoffmann. Albany, NY: State University of New York Press. Jump up ^ Hartmann, E. (1995). "Making connections in a safe place: Is dreaming psychotherapy?". Dreaming. 5 (4): 213–228. doi:10.1037/h0094437. Jump up ^ LaBerge, S. & DeGracia, D.J. (2000). Varieties of lucid dreaming experience. In R.G. Kunzendorf & B. Wallace (Eds.), Individual Differences in Conscious Experience (pp. 269–307). Amsterdam: John Benjamins. Jump up ^ Herodotus. The Histories. Oxford University Press. p. 414. ^ Jump up to: a b c Hall, C., & Van de Castle, R. (1966). The Content Analysis of Dreams. New York: Appleton-Century-Crofts. Content Analysis Explained Jump up ^ "How do blind people dream? – The Body Odd". March 2012. Retrieved May 10, 2013. Jump up ^ Zadra, A., "1093: Sex dreams: what to men and women dream about?", Sleep Volume 30, Abstract Supplement, 2007 A376. Jump up ^ "Badan Pusat Statistik "Indonesia Young Adult Reproductive Health Survey 2002–2004" p. 27" (PDF). Retrieved April 4, 2013. Jump up ^ Michael Schredl; Petra Ciric; Simon Götz; Lutz Wittmann (November 2004). "Typical Dreams: Stability and Gender Differences". The Journal of Psychology. 138 (6): 485–94. doi:10.3200/JRLP.138.6.485-494. PMID 15612605. Jump up ^ Alleyne, Richard (October 17, 2008). "Black and white TV generation have monochrome dreams". The Daily Telegraph. London. Archived from the original on October 12, 2009. Jump up ^ Harrison, John E. (2001). Synaesthesia: The Strangest Thing. Oxford University Press. আইএসবিএন ০-১৯-২৬৩২৪৫-০. Jump up ^ Journal of Personality and Social Psychology, 2009. Vol 96, No 2, 249–264 ^ Jump up to: a b c "The Science Behind Dreams and Nightmares". Npr.org. Retrieved April 4, 2013. Jump up ^ Antrobus, John (1993). "Characteristics of Dreams". Encyclopedia of Sleep and Dreaming. Jump up ^ Geneviève Alain, MPs; Tore A. Nielsen, PhD; Russell Powell, PhD; Don Kuiken, PhD (July 2003). "Replication of the Day-residue and Dream-lag Effect". 20th Annual International Conference of the Association for the Study of Dreams. Jump up ^ Fine, Gary Alan; Leighton, Laura Fischer (1993-01-01). "Nocturnal Omissions: Steps Toward a Sociology of Dreams". Symbolic Interaction. 16 (2): 95–104. doi:10.1525/si.1993.16.2.95. JSTOR 10.1525/si.1993.16.2.95. ^ Jump up to: a b Hines, Terence (2003). Pseudoscience and the Paranormal. Prometheus Books. pp. 78–81. আইএসবিএন ৯৭৮-১-৫৭৩৯২-৯৭৯-০. Jump up ^ Gilovich, Thomas (1991). How We Know What Isn't So: the fallibility of human reason in everyday life. Simon & Schuster. pp. 177–180. আইএসবিএন ৯৭৮-০-০২-৯১১৭০৬-৪. Jump up ^ "Llewellyn Worldwide – Encyclopedia: Term: Veridical Dream". www.llewellyn.com. Retrieved 2016-10-16. Jump up ^ Alcock, James E. (1981). Parapsychology: Science or Magic?: a psychological perspective. Oxford: Pergamon Press. আইএসবিএন ০-০৮-০২৫৭৭৩-৯. via Hines, Terence (2003). Pseudoscience and the Paranormal. Prometheus Books. pp. 78–81. আইএসবিএন ৯৭৮-১-৫৭৩৯২-৯৭৯-০. Jump up ^ Madey, Scott; Thomas Gilovich (1993). "Effects of Temporal Focus on the Recall of Expectancy-Consistent and Expectancy-Inconsistent Information". Journal of Personality and Social Psychology. 65 (3): 458–468. doi:10.1037/0022-3514.65.3.458. PMID 8410650. via Kida, Thomas (2006). Don't Believe Everything You Think: The 6 Basic Mistakes We Make in Thinking. Prometheus Books. আইএসবিএন ৯৭৮-১-৫৯১০২-৪০৮-৮. Jump up ^ Lucid dreaming FAQ by The Lucidity Institute at Psych Web. Jump up ^ Watanabe, T. (2003). "Lucid Dreaming: Its Experimental Proof and Psychological Conditions". J Int Soc Life Inf Sci. 21 (1). ISSN 1341-9226. Jump up ^ [1], Lucid Dream Communication Jump up ^ LaBerge, S. (2014). Lucid dreaming: Paradoxes of dreaming consciousness. In E. Cardeña, S. Lynn, S. Krippner (Eds.) , Varieties of anomalous experience: Examining the scientific evidence (2nd ed.) (pp. 145–173). Washington, DC US: American Psychological Association. doi:10.1037/14258-006 Jump up ^ Olson, Parmy. "Saying 'Hi' Through A Dream: How The Internet Could Make Sleeping More Social". Forbes. Retrieved 2016-04-24. Jump up ^ Hajek P, Belcher M (1991). "Dream of absent-minded transgression: an empirical study of a cognitive withdrawal symptom". J Abnorm Psychol. 100 (4): 487–91. doi:10.1037/0021-843X.100.4.487. PMID 1757662. ^ Jump up to: a b c Watson, David (2003). "To dream, perchance to remember: Individual differences in dream recall". Personality and Individual Differences. 34 (7): 1271–1286. doi:10.1016/S0191-8869(02)00114-9. Jump up ^ Hobson, J.A.; McCarly, R.W. (1977). "The brain as a dream-state generator: An activation-synthesis hypothesis of the dream process". American Journal of Psychiatry. 134 (12): 1335–1348. doi:10.1176/ajp.134.12.1335. PMID 21570. Jump up ^ "Scientists 'read dreams' using brain scans – BBC News". BBC News. Retrieved 2016-04-24. Jump up ^ Mcguigan, F. (2012-12-02). The Psychophysiology of Thinking: Studies of Covert Processes. Elsevier. আইএসবিএন ৯৭৮০৩২৩১৪৭০০২. Jump up ^ Cvetkovic, Dean; Cosic, Irena (2011-06-22). States of Consciousness: Experimental Insights into Meditation, Waking, Sleep and Dreams. Springer Science & Business Media. আইএসবিএন ৯৭৮৩৬৪২১৮০৪৭৭. Jump up ^ Oldis, Daniel. "Can We Turn Our Dreams Into Watchable Movies?". The Huffington Post. Retrieved 2016-08-20. Jump up ^ Lohff, David C. (2004). The Dream Directory: The Comprehensive Guide to Analysis and Interpretation. Running Press. আইএসবিএন ০-৭৬২৪-১৯৬২-৮. ^ Jump up to: a b Klinger, Eric (October 1987). Psychology Today. Jump up ^ Barrett, D. L. (1979). "The Hypnotic Dream: Its Content in Comparison to Nocturnal Dreams and Waking Fantasy". Journal of Abnormal Psychology. 88: 584–591. doi:10.1037/0021-843x.88.5.584. Jump up ^ Barrett, D. L. Fantasizers and Dissociaters: Two types of High Hypnotizables, Two Imagery Styles. in R. Kusendorf, N. Spanos, & B. Wallace (Eds.) Hypnosis and Imagination, NY: Baywood, 1996; & Barrett, D. L. Dissociaters, Fantasizers, and their Relation to Hypnotizability in Barrett, D. L. (Ed.) Hypnosis and Hypnotherapy, (2 vol.): Vol. 1: History, theory and general research, Vol. 2: Psychotherapy research and applications, NY, NY: Praeger/Greenwood, 2010. Jump up ^ Tierney, John (June 28, 2010). "Discovering the Virtues of a Wandering Mind". The New York Times. Jump up ^ American Psychiatric Association (2000), Diagnostic and Statistical Manual of Mental Disorders, 4th ed, TR, p. 631

বহিঃসংযোগ[সম্পাদনা]