স্ট্রেঞ্জ তারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি কোয়ার্ক তারার বৃত্তাকার রেখাচিত্র[১]

স্ট্রেঞ্জ তারা স্ট্রেঞ্জ কোয়ার্ক পদার্থ দিয়ে তৈরি এক প্রকার কোয়ার্ক তারা। এরা কোয়ার্ক তারা শ্রেণির একটি উপদল।

স্ট্রেঞ্জ তারার অস্তিত্ব বডমার কাছাকাছি-শূন্য তাপমাত্রা এবং চাপের স্থিতিশীলতার ধারণার বিবেচনা ছাড়াই থাকতে পারে, কারণ স্ট্রেঞ্জ কোয়ার্ক পদার্থ সাধারণ কোয়ার্ক পদার্থের মতো একইভাবে নিউট্রন তারার কেন্দ্রে স্থিতিশীল থাকতে পারে। এই ধরনের স্ট্রেঞ্জ তারার মধ্যে স্বাভাবিকভাবেই নিউট্রন তারার গাঠনিক উপাদানের একটি কঠিন আবরণ থাকবে। সাধারণভাবে কঠিন আবরণটির গভীরতা পুরো তারার গাঠনিক অবস্থা, পরিস্থিতি এবং স্ট্রেঞ্জ কোয়ার্ক পদার্থের পরিমাণের উপর নির্ভর করবে। কোয়ার্ক পদার্থ (স্ট্রেঞ্জ কোয়ার্ক পদার্থ সহ) দ্বারা আংশিকভাবে তৈরি তারাগুলিকে হাইব্রিড তারা হিসাবেও অভিহিত হয়।

এই তাত্ত্বিক স্ট্রেঞ্জ তারার কঠিন আবরণ অনিত্যব্যয়ী রেডিও বিস্ফোরণের সম্ভাব্য কারণ হিসাবে প্রস্তাবিত। এটি এখনও তাত্ত্বিক। তবে, প্রমাণ রয়েছে যে এই স্ট্রেঞ্জ তারার কঠিন আবরণের পতন একটি FRB এর উৎপত্তি স্থল হতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]

প্রাসঙ্গিক তথ্যপঞ্জি[সম্পাদনা]

  • Alcock, Charles; Farhi, Edward; Olinto, Angela (1986). "Strange stars". Astrophys. J. 310: 261–272. Bibcode:1986ApJ...310..261A. doi:10.1086/164679.
  • P., Haensel; R., Schaeffer; J.L., Zdunik (1986). "Strange quark stars". Astronomy and Astrophysics. 160.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. F. Douchin, P. Haensel, A unified equation of state of dense matter and neutron star structure, „Astron. Astrophys.” 380, 151 (2001).