কোয়ার্ক তারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কোয়ার্ক তারা হলো এক প্রকার কমপ্যাক্ট এবং এক্সটিক তারা যাদের কেন্দ্রের অত্যন্ত উচ্চ তাপমাত্রা এবং চাপ নিউক্লিয়নকে কোয়ার্ক পদার্থ (পদার্থের একটি অবস্থা যা কোয়ার্কের সমন্বয়ে গঠিত) গঠনে বাধ্য করে।

পটভূমি[সম্পাদনা]

কিছু বিশাল তারা তাদের জীবনচক্রের শেষে মহাকর্ষীয় পতনের মধ্যে দিয়ে নিউট্রন তারায় পরিণত হয় যেটির প্রত্যক্ষ পর্যবেক্ষণ ও তাত্ত্বিক ব্যাখ্যা করা হয়েছে। নিউট্রন তারার অভ্যন্তরে চরম তাপমাত্রা এবং চাপের মধ্যে নিউট্রনগুলি সাধারণত একটি অবক্ষয় চাপ দ্বারা পৃথক থাকে যা তারাটিকে স্থিতিশীল করে এবং আরও মহাকর্ষীয় পতনকে বাধা দান করে। তবে এটি বিশ্লেষণ করা হয়েছে যে আরও তীব্র তাপমাত্রা এবং চাপের অধীনে নিউট্রনগুলি তাদের অবক্ষয় চাপকে অতিক্রম করে এবং নিউট্রনগুলি তাদের গাঠনিক উপাদান কোয়ার্কে পরিণত হতে বাধ্য হয়, যার ফলে উৎপন্ন ঘন কোয়ার্কের ওপর ভিত্তি করে কোয়ার্ক পদার্থের একটি অতি-ঘন দশা তৈরি হয়। এই অবস্থায়, কোয়ার্কগুলির মধ্যে একটি নতুন অবক্ষয় চাপ এবং এর পাশাপাশি তীব্র তড়িচ্চুম্বক শক্তির উদ্ভব হবে যা মহাকর্ষীয় পতনকে বাধা দেবে বলে মনে করা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

প্রাসঙ্গিক তথ্যপঞ্জি[সম্পাদনা]

  • Ivanenko, D.D.; Kurdgelaidze, D.F. (1965). "Hypothesis concerning quark stars". Astrophysics. 1 (4): 251–252. Bibcode:1965Ap......1..251I. doi:10.1007/BF01042830.
  • Ivanenko, D.D.; Kurdgelaidze, D.F. (1969). "Remarks on quark stars". Lettere al Nuovo Cimento. 2: 13–16.