স্গোম-ছুং-শেস-রাব-ব্যাং-ছুব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্গোম-ছুং-শেস-রাব-ব্যাং-ছুব

স্গোম-ছুং-শেস-রাব-ব্যাং-ছুব (ওয়াইলি: sgom chung shes rab byang chub) (১১৩০-১১৭৩) তিব্বতের দ্বাগ্স-ল্হা-স্গাম-পো (ওয়াইলি: dwags lha sgam po) নামক বৌদ্ধবিহারের তৃতীয় প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের ত্শাল-পা-ব্কা'-ব্র্গ্যুদ (ওয়াইলি: tshal bka' brgyud) ধর্মীয় গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ঝাং-গ্যু-ব্রাগ-পা-ব্র্ত্সোন-'গ্রুস-গ্রাগ্স-পা রচিত জীবনী থেকে জানা যায়, স্গোম-ছুং-শেস-রাব-ব্যাং-ছুবের পূর্ব নাম ছিল রোং-ছুং (ওয়াইলি: rong chung)। তার পিতার নাম ছিল র্গ্যা-পা-সে-রে (ওয়াইলি: rgya pa se re) এবং মাতার নাম ছিল ত্শে-ল্চাম (ওয়াইলি: tshe lcam)। তার এক ভ্রাতা ছিলেন স্গোম-পো-ত্শুল-খ্রিম্স-স্ন্যিং-পো নামক পন্ডিত যিনি দ্বাগ্স-ল্হা-স্গাম-পো (ওয়াইলি: dwags lha sgam po) নামক বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধান ছিলেন। তিনি তার খুল্লতাত স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেন তাকে শিক্ষাদান করেন। তিনি স্গোম-পো-ত্শুল-খ্রিম্স-স্ন্যিং-পোর পরে না দ্বাগ্স-ল্হা-স্গাম-পো বৌদ্ধবিহারের তৃতীয় প্রধান হিসেবে নির্বাচিত হন।[১] লো-রোং-ছোস-'ব্যুং নামক গ্রন্থ থেকে জানা যায় যে তিনি স্গাম-পো-জাংস-লুং (ওয়াইলি: sgam po zangs lung) নামক স্থানে একটি পাথর থেকে পড়ে মারা যান।[২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Zhang g.yu brag pa. 1972. Bka' 'thor bu. Tashijong: Sungrab Nyamso Gyunpel Parkhang, p. 360.
  2. Tshe dbang rgyal. 1994. Lho rong chos 'byung. Lhasa: Bod ljongs bod yig dpe rnying dpe skrun khang, p. 180
  3. Martin, Dan (2008-08)। "Gomchung Sherab Jangchub"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-25  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 465–6.
পূর্বসূরী
স্গোম-পো-ত্শুল-খ্রিম্স-স্ন্যিং-পো
স্গোম-ছুং-শেস-রাব-ব্যাং-ছুব
দ্বাগ্স-ল্হা-স্গাম-পো বৌদ্ধবিহারের তৃতীয় প্রধান
উত্তরসূরী
দ্বাগ্স-পো-'দুল-'দ্জিন