দ্বাগ্স-পো-'দুল-'দ্জিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দ্বাগ্স-পো-'দুল-'দ্জিন (ওয়াইলি: dwags po 'dul 'dzin) (১১৩৪-১২১৮) তিব্বতের দ্বাগ্স-ল্হা-স্গাম-পো (ওয়াইলি: dwags lha sgam po) নামক বৌদ্ধবিহারের চতুর্থ প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

দ্বাগ্স-পো-'দুল-'দ্জিন ১১৩৪ খ্রিষ্টাব্দে তিব্বতের দ্বাগ্স-পো-জাস-দ্কার (ওয়াইলি: dwags po zas dkar) নামক স্থানে এক বোন ধর্মাবলম্বী পরিবারে জন্মগ্রহণ করেন। দশ বছর বয়সে তিনি স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেন নামক বিখ্যাত বৌদ্ধ পন্ডিতের নিকট মহামদ্রা ও মহাকাল সম্বন্ধে শিক্ষালাভ করেন। তিনি গ্নাস-ম্খার (ওয়াইলি: gnas mkhar) নামক বৌদ্ধবিহারে স্গোম-ছুং-শেস-রাব-ব্যাং-ছুব নামক দ্বাগ্স-ল্হা-স্গাম-পো (ওয়াইলি: dwags lha sgam po) নামক বৌদ্ধবিহারের প্রধানের নিকট দীক্ষালাভ করেন। ১১৭১ খ্রিষ্টাব্দে স্গোম-ছুং-শেস-রাব-ব্যাং-ছুব তাকে ঐ বিহারের পরবর্তী প্রধান হিসেবে নির্বাচিত করেন। গ্ন্যাল-পা-ব্যাং-ছুব-'বুম (ওয়াইলি: gnyal pa byang chub 'bum) নামক এক ভিক্ষু দ্বাগ্স-পো-'দুল-'দ্জিনকে বিষপ্রয়োগ করে হত্যা করার চেষ্টা করলে তিনি 'ত্শুর-ফু (ওয়াইলি: 'tshur phu) নামক স্থানে চিকিৎসার জন্য যান ও সেরে উঠলে গ্রোল নামক স্থানে বসবাস শুরু করেন। পরে 'জিগ-র্তেন-ম্গোন-পো-রিন-ছেন-দ্পাল নামক 'ব্রি-কুং-ব্কা'-ব্র্গ্যুদ (ওয়াইলি: 'bri kung bka' brgyud) ধর্মীয় গোষ্ঠীর প্রতিষ্ঠাতার অনুরোধে তিনি দ্বাগ্স-ল্হা-স্গাম-পো বৌদ্ধবিহার ফিরে এসে বেশ কিছু মন্দির নির্মাণ করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gardner, Alexander (2009-12)। "Dakpo Duldzin"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-25  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 466 ff.
পূর্বসূরী
স্গোম-ছুং-শেস-রাব-ব্যাং-ছুব
দ্বাগ্স-পো-'দুল-'দ্জিন
দ্বাগ্স-ল্হা-স্গাম-পো বৌদ্ধবিহারের চতুর্থ প্রধান
উত্তরসূরী
দ্বোন-শেস-রাব-'ব্যুং-গ্নাস