সোহেল চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সোহেল চৌধুরী
জন্ম
সোহেল চৌধুরী

১০ ডিসেম্বর ১৯৬৩
মৃত্যু১৮ ডিসেম্বর ১৯৯৮(1998-12-18) (বয়স ৩৫)
ঢাকা, বাংলাদেশ
জাতীয়তাবাংলাদেশী
জাতিসত্তাবাঙালি
নাগরিকত্ববাংলাদেশী
পেশাঅভিনয়
কার্যকাল১৯৮৪ - ১৯৯৬
দাম্পত্য সঙ্গীদিতি
সন্তানলামিয়া চৌধুরী , দীপ্ত চৌধুরী

সোহেল চৌধুরী বাংলাদেশী অভিনেতা। ১৯৬৩ সালে ঢাকার বনানীতে জন্ম গ্রহণ করেন। তিনি বাংলাদেশী চলচ্চিত্রের আশি ও নব্বই দশকের একজন জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা। সোহেল চৌধুরী খুব বেশি চলচ্চিত্রে অভিনয় করতে পারেনি।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

সোহেল চৌধুরীর জন্ম ১৯৬৩ সালে[১] তার বাবার নাম তারেক আহমেদ চৌধুরী । মা নূরজাহান বেগম । সোহেল চৌধুরী প্রাথমিক জীবন থেকেই অভিজাত ধনী পরিবারের সন্তান ছিলেন । তিনি ঢাকার বনানীতে জন্ম গ্রহণ করেন । ১৯৮৬ সালে সোহেল চৌধুরী তার সহ-অভিনেত্রি দিতিকে বিবাহ করেন । অভিনেতি দিতির সাথে সাংসারিক জীবনে তাদের দুইটি সন্তান আছে । ১৯৮৭ সালে জন্ম হয় দিতি-সোহেল দম্পতির প্রথম সন্তান লামিয়া চৌধুরীর । ১৯৮৯ সালে এ দম্পতির ছেলে দীপ্ত চৌধুরীর জন্ম হয় । নব্বই দশকের মাঝামাঝি সময়ে দিতি ও সোহেল চৌধুরীর দাম্পত্য জীবনের বিচ্ছেদ ঘটে।

অভিনয় জীবন[সম্পাদনা]

১৯৮৬ সালে সোহেল চৌধুরীর প্রথম অভিনীত চলচ্চিত্র মুক্তি পায় । ১৯৮৪ সালের নতুন মুখের সন্ধানের মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে প্রবেশ করেন । তিনি সেই বছরেই নির্মাতা এফ কবির চৌধুরী পরিচালিত পর্বত চলচ্চিত্তের মাধ্যমে অভিষেক হয় । তিনি ৩০ টির ও বেশি চলচ্চিত্তে অভিনয় করেছিলেন। বাংলা চলচ্চিত্তে যে কজন সুদর্শন অভিনেতা আছেন সোহেল চৌধুরীর তাদের মধ্যে একজন বলে বিবেচনা করা হয়। সোহেল চৌধুরী কয়েকটি ছবিতে পার্শ্ব-চরিত্রে অভিনয় করেন। কয়েকটি ছবিতে তিনি সহ-অভিনেতার ভুমিকায় ছিলেন।

চলচ্চিত্রের তালিকা[সম্পাদনা]

বছর চলচ্চিত্র পরিচালক নোট
পর্বত
১৯৮৮ হীরামতি আমজাদ হোসেন
১৯৮৯ বিরহ ব্যথা চাষী নজরুল ইসলাম
১৯৯০ দাঙ্গা ফ্যাসাদ চাষী নজরুল ইসলাম
১৯৯৫ পাপী শত্রু কামরুজ্জামান

মৃত্যু[সম্পাদনা]

১৯৯৮ [২] সালের ১৮ ডিসেম্বর বনানীর ১৭ নম্বর রোডের আবেদীন টাওয়ারে ট্রাম্পস ক্লাবের নিচে সোহেলকে গুলি করে হত্যা করা হয় ।

তথ্যসুত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]