সেপেকাট জাগুয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাগুয়ার
একটি ফরাসী বিমানবাহিনী জাগুয়ার আড্রিয়াটিক সাগরের উপরে এয়ার টু এয়ার রিফুয়েলিং সম্পূর্ণ করেছে
ভূমিকা আক্রমণকারী বিমান
উৎস দেশ ফ্রান্স/যুক্তরাজ্য
নির্মাতা সেপেক্যাট (ব্রেকুয়েট/বিএসি)
প্রথম উড্ডয়ণ ৮ সেপ্টেম্বর ১৯৬৮
প্রবর্তন ১৯৭৩
অবসর ২০০৫ (ফ্রান্স) / ২০০৭ (যুক্তরাজ্য) / ২০১৪ (ওমান)
অবস্থা ভারতীয় বিমানবাহিনীর সাথে পরিষেবাতে রয়েছে
মুখ্য ব্যবহারকারী ভারতীয় বিমানবাহিনী (বর্তমান ব্যবহারকারী)
রয়েল এয়ার ফোর্স (ঐতিহাসিক)
ফরাসী বিমানবাহিনী (ঐতিহাসিক)
ওমানের রয়েল এয়ার ফোর্স(ঐতিহাসিক)
নির্মিত হচ্ছে ১৯৬৮–১৯৮১
নির্মিত সংখ্যা ৫৪৩[১]
ইউনিট খরচ US$৮ million (২০০৮)[২]

সেপেক্যাট জাগুয়ার একটি অ্যাংলো-ফরাসি আক্রমণ জেট বিমান, যা মূলত ব্রিটিশ রয়েল এয়ার ফোর্স ও ফরাসী বিমানবাহিনী ঘনিষ্ঠ বিমান সমর্থনে এবং পারমাণবিক স্ট্রাইক ভূমিকার জন্য ব্যবহৃত হয়। এটি এখনও ভারতীয় বিমানবাহিনীতে সংস্কারের আকারে ব্যবহার করা হচ্ছে।

প্রাথমিকভাবে ১৯৬০-এর দশকে হালকা স্থল আক্রমণ ক্ষমতা সহ জেট প্রশিক্ষক বিমান হিসাবে কল্পনা করা হয়, শীঘ্রই বিমানের প্রয়োজনীয়তা পরিবর্তিত হয়ে সুপারসনিক কর্মক্ষমতা, পুনর্বিবেচনা ও কৌশলগত পারমাণবিক স্ট্রাইকের ভূমিকা অন্তর্ভুক্ত করা হয়। ফরাসী বিমানবাহিনীর জন্যও ক্যারিয়ার-ভিত্তিক বৈকল্পের পরিকল্পনা করা হয়, তবে সস্তার ডাসল্ট সুপার স্ট্যান্ডার্ডের কারণে এটি বাতিল করা হয়। উড়োজাহাজটি প্রথম বড় যৌথ অ্যাংলো-ফরাসী সামরিক বিমান কর্মসূচীগুলির মধ্যে একটি, ব্রুগুয়েট ও ব্রিটিশ এয়ারক্রাফ্ট কর্পোরেশনের মধ্যে একটি যৌথ উদ্যোগ সিপেক্যাট (সোসাইটি ইউরোপেন ডি প্রোডাকশন ডি ল'ভিয়েশন ইকোলে দে কম্ব্যাট এট ডি'পুই ট্যাকটিক) দ্বারা তৈরি করা হয়।

জাগুয়ার ভারত, ওমান, ইকুয়েডরনাইজেরিয়ায় রফতানি করা হয়। বিভিন্ন বিমানবাহিনীর সাথে জাগুয়ার মৌরিতানিয়া, চাদ, ইরাক, বসনিয়া এবং পাকিস্তানে অসংখ্য বিরোধ ও সামরিক অভিযানে ব্যবহৃত হয়, পাশাপাশি শীতল যুদ্ধ ও এর বাইরেও যুক্তরাজ্য, ফ্রান্সভারতের জন্য প্রস্তুত পারমাণবিক সরবরাহ প্ল্যাটফর্ম প্রদান করে। উপসাগরীয় যুদ্ধে জাগুয়ার নির্ভরযোগ্যতার জন্য প্রশংসিত হয় এবং এটি মূল্যবান জোট সম্পদ ছিল। বিমানটি ফরাসি এয়ার ফোর্সের সাথে মূল স্ট্রাইক / আক্রমণ বিমান হিসাবে ২০০৫ সালের ১ জুলাই অবধি এবং রয়্যাল এয়ার ফোর্সের সাথে ২০০৭ সালের এপ্রিলের শেষ অবধি দায়িত্ব পালন করে। এটি আরএএফ-এর পানাভিয়া টর্নেডোইউরোফাইটার টাইফুন এবং ফরাসী বিমানবাহিনীতে ডাসাল্ট রাফাল দ্বারা প্রতিস্থাপিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; url নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. Cohen and Dasgupta 2010, p. 83.

বহিঃসংযোগ[সম্পাদনা]