সেন্তোসা

স্থানাঙ্ক: ১°১৪′৫৩″ উত্তর ১০৩°৪৯′৪৮″ পূর্ব / ১.২৪৮° উত্তর ১০৩.৮৩০° পূর্ব / 1.248; 103.830
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেন্তোসা
সিঙ্গাপুরের দ্বীপ
সেন্তোসার স্কাইলাইন
সেন্তোসার অফিসিয়াল লোগো
সেন্তোসা দ্বীপের দক্ষিণ (উপরে) এবং উত্তরে (নিচে) খুঁজছেন
ডাকনাম: মজার রাজ্য
মানচিত্র
সিঙ্গাপুরে অবস্থান
স্থানাঙ্ক: ১°১৪′৫৩″ উত্তর ১০৩°৪৯′৪৮″ পূর্ব / ১.২৪৮° উত্তর ১০৩.৮৩০° পূর্ব / 1.248; 103.830
দেশসিঙ্গাপুর
সরকার
 • মেয়রদক্ষিণ পশ্চিম সিডিসি
 • সংসদ সদস্যওয়েস্ট কোস্ট জিআরসি
আয়তন
 • মোট৪.৭১ বর্গকিমি (১.৮২ বর্গমাইল)
রেল পরিসেবাউত্তর পূর্ব লাইন এবং সার্কেল লাইন, হারবারফ্রন্ট স্টেশন
সেন্তোসা এক্সপ্রেস
প্রধান ল্যান্ডমার্করিসোর্টস ওয়ার্ল্ড সেন্তোসা
ইউনিভার্সাল স্টুডিওস সিঙ্গাপুর
সিলোসো দূর্গ
ক্যাপেলা হোটেল
সেন্তোসা দ্বীপ
সেন্তোসার লোগো
অবস্থানসেন্তোসা দ্বীপ
চালু১৯৭৫; ৪৯ বছর আগে (1975)
থিমফ্যান্টাসি, দুঃসাহসিক
স্লোগানAsia's Favourite Playground / Singapore's Island Resort / The State of Fun

সেন্তোসা দ্বীপ (সেন্তোসা নামে পরিচিত এবং পূর্বে পুলাউ ব্লাকাং মাতি নামে পরিচিত ছিল), সিঙ্গাপুরের প্রধান দ্বীপের দক্ষিণ উপকূলে অবস্থিত একটি দ্বীপ[১] দ্বীপটি সিঙ্গাপুরের প্রধান দ্বীপ থেকে জলের একটি চ্যানেল, কেপেল পোতাশ্রয় দ্বারা বিচ্ছিন্ন। এটি পুলাউ ব্রানি সংলগ্ন, সেন্টোসা এবং মূল দ্বীপের মধ্যে একটি ছোট দ্বীপ।

দ্বীপটি পূর্বে ব্রিটিশ সামরিক ঘাঁটি এবং পরে জাপানি যুদ্ধবন্দী শিবির হিসেবে ব্যবহৃত হয়েছিল। পরে দ্বীপটির নাম পরিবর্তন করে সেন্তোসা রাখা হয়েছিল এবং এটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্যে রূপান্তরের পরিকল্পনা করা হয়েছিল। এটি এখন একটি জনপ্রিয় রিসোর্টের স্থান যেখানে প্রতি বছর বিশ মিলিয়নেরও অধিক দর্শক আসেন।[২] এখানে মূল আকর্ষণের মধ্যে রয়েছে একটি ২ কিমি (১.২ মা) দীর্ঘ আশ্রিত সৈকত, মাদাম তুসো সিঙ্গাপুর, একটি বিস্তৃত কেবল কার নেটওয়ার্ক, সিলোসো দূর্গ, দুটি গলফ কোর্স, ১৪টি হোটেল এবং রিসোর্টস ওয়ার্ল্ড সেন্তোসা, যেখানে ইউনিভার্সাল স্টুডিওস সিঙ্গাপুর থিম পার্ক এবং সিঙ্গাপুরের দুটি ক্যাসিনো রয়েছে।

সেন্তোসা, ২০১৮ সালের উত্তর কোরিয়া-মার্কিন যুক্তরাষ্ট্র সিঙ্গাপুর সম্মেলনের স্থান হিসাবেও ব্যাপকভাবে পরিচিত, যেখানে উত্তর কোরিয়ার চেয়ারম্যান কিম জং-উন এবং মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প দ্বীপে অবস্থিত ক্যাপেলা হোটেলে সাক্ষাত করেছিলেন। এটি ছিল উত্তর কোরিয়ামার্কিন যুক্তরাষ্ট্রের নেতাদের মধ্যে প্রথম বৈঠক।[৩] গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ুতে ক্যাসিনো এবং রিসোর্টের পাশাপাশি ধনীদের আবাসস্থল সহ বিনোদন এবং পর্যটনের দিকে প্রস্তুত একটি দ্বীপ হিসাবে, সেন্তোসা মোনাকোর আকারের দ্বিগুণেরও অধিক।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

মালয়-পর্তুগিজ মানচিত্রকার ম্যানুয়েল গোডিনহো দে এরেদিয়া দ্বারা ১৬০৪ সালের সিঙ্গাপুরের এই মানচিত্রে "ব্লাকাং মাটি"-এর জন্য সেন্তোসাকে "ব্লাকং মাটি" (বামে, সিঙ্গাপুরার উপরে) হিসাবে চিহ্নিত করা হয়েছে। মালয় উপদ্বীপ (উজন্তানা) ডানদিকে।

মালয় ভাষায় সেন্তোসা নামের আর্থ "শান্তি বা প্রশান্তি", যা সংস্কৃত শব্দ সন্তোষ থেকে উদ্ভূত হয়েছে, যার অর্থ "সন্তুষ্টি, তৃপ্তি"।[৪][৫] সেন্তোসা পূর্বে পুলাউ ব্লাকাং মাতি নামে পরিচিত ছিল[৬][৭] যার মালয় অর্থ "মৃত্যুর দ্বীপ"।[৮][৯]

ব্লাকং মাটি নামটি পুরাতন; ম্যানুয়েল গোডিনহো দে ইরেদিয়ার ১৬০৪ সালের সিঙ্গাপুরের মানচিত্রে ব্লাকান মাটি নামে একটি দ্বীপ চিহ্নিত করা হয়েছিল। ব্লাকংমাটির দ্বীপের অন্যান্য প্রাথমিক উল্লেখগুলির মধ্যে রয়েছে ওয়াইল্ডের ১৭৮০ এমএস মানচিত্রে বার্ন বিয়ার্ড আইল্যান্ড, পুলাউ নিরি, নিরিফা ১৬৯০ থেকে ১৭০০ সাল পর্যন্ত এবং উনবিংশ শতাব্দীর পুলাউ পাঞ্জাং (জে.এইচ. মুর) হিসাবে উল্লেখ করা হয়েছে। যাইহোক, প্রারম্ভিক মানচিত্রগুলি ব্লাকাং মাটিকে পুলাউ ব্রানির সংলগ্ন দ্বীপ থেকে আলাদা করেনি, তাই সপ্তদশ শতাব্দীর স্থানের নামগুলি কোন দ্বীপে উল্লেখ করা হয়েছে তা অনিশ্চিত।

বহুবার দ্বীপটির নাম পরিবর্তন হয়েছে। ১৮৩০ সাল পর্যন্ত, এটি পুলাউ পাঞ্জাং ("দীর্ঘ দ্বীপ") নামে পরিচিত ছিল। সিঙ্গাপুর দ্বীপের ১৮২৮ সালের একটি স্কেচে, দ্বীপটিকে পো পাঞ্জাং হিসাবে উল্লেখ করা হয়েছে। বেনেটের (১৮৩৪) মতে, ব্লাকাং মাটি নামটি শুধুমাত্র দ্বীপের মালয় গ্রামবাসীরা দ্বীপের পাহাড়টিকে দিয়েছিল। এই দ্বীপের মালয় নামটি আক্ষরিক অর্থে "মৃতের ফেরা" বা "মৃতের পিছনে" হিসাবে অনুবাদ করা হয়েছে; বেলাকাং অর্থ "পিছনে" বা "পরে"; মাতি মানে মৃত। একে "মৃত দ্বীপ" বা "মৃতদের দ্বীপ" বা সম্ভবত "মৃত্যুর পরের দ্বীপ"ও বলা হয়।

দ্বীপটি কীভাবে এমন একটি অনুপযুক্ত নাম অর্জন করছিল সে সম্পর্কে বিভিন্ন পরামর্শ রয়েছে:

  • এক বিবরণ দ্বীপের অতীতে হত্যা এবং জলদস্যুতার জন্য অশুভ নামটিকে দায়ী করেছে।
  • দ্বিতীয় একজন দাবি করেছেন যে দ্বীপটি যোদ্ধাদের আত্মার জন্য বস্তুগত স্বর্গরাজ্য যাকে পুলাউ ব্রানিতে সমাহিত করা হয়েছিল।
  • তৃতীয় একটি বিবরণ দাবি করে যে ১৮৪০-এর দশকের শেষের দিকে রোগের প্রাদুর্ভাব দ্বীপের মূল বুগিস বসতি স্থাপনকারীদের প্রায় নিশ্চিহ্ন করে দেয়। ডা. রবার্ট লিটল, মৃত্যুর তদন্তকারী একজন ব্রিটিশ করোনার, ব্লাকং মাটি জ্বর নামে পরিচিত, দ্বীপের পচনশীল পাতা এবং জলাবদ্ধ জল থেকে উদ্ভূত মায়াম্যাস্টিক ধোঁয়া দ্বারা সৃষ্ট এক ধরণের জ্বর। এটি এই রোগের কারণগুলি সম্পর্কে সেই সময়ে চিকিৎসা বৃত্তে একটি বিতর্কের জন্ম দেয়। এই রোগটি পরে ১৮৯৮ সালে অ্যানোফিলিস মশা দ্বারা ম্যালেরিয়া ছড়ায় বলে স্বীকৃত হয়। সরকারের ম্যালেরিয়া গবেষণা কেন্দ্রটি মূলত এখানেই ছিল।
  • চতুর্থ ব্যাখ্যাটি হল যে পাহাড়ে উর্বর মাটির অভাবের কারণে "মৃত ফেরার দ্বীপ" তথাকথিত ছিল।

১৮২৭ সালে, বেঙ্গল ইঞ্জিনিয়ার গ্রুপের ক্যাপ্টেন এডওয়ার্ড লেক জনসাধারণের কাজ এবং দুর্গের উপর তার প্রতিবেদনে "সেন্ট জর্জের দ্বীপ" হিসাবে ব্লাকং মাটির একটি বিকল্প নাম প্রস্তাব করেছিলেন। দ্বীপটিকে বসবাসের জন্য খুব অস্বাস্থ্যকর ছিল এবং তার প্রস্তাবিত নামটি কখনই বাস্তবায়িত হয়নি।

১৯৭২ সালে সিঙ্গাপুর পর্যটক প্রচারণা বোর্ড কর্তৃক আয়োজিত একটি প্রতিযোগিতায়, দ্বীপটির নামকরণ করা হয় সেন্তোসা, এই মালয় শব্দের অর্থ "শান্তি এবং প্রশান্তি", যা সংস্কৃত, সন্তোষ থেকে এসেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sentosa Island"। ৮ জুন ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ জুন ২০১৯ 
  2. "Sentosa Annual Report 2012/2013"Sentosa। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০১৪ 
  3. "Joint Statement of President Donald J. Trump of the United States of America and Chairman Kim Jong Un of the Democratic People's Republic of Korea at the Singapore Summit"whitehouse.gov। ১২ জুন ২০১৮। ২০ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০১৯National Archives-এর মাধ্যমে। 
  4. Apte, Vaman Shivaram। "The Practical Sanskrit-English Dictionary"। ২০১২-০৭-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৮-১৫ 
  5. Peter H Van Ness, Yoga as Spiritual but not Religious: A Pragmatic Perspective ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখে, American Journal of Theology & Philosophy, Vol. 20, No. 1 (January 1999), pages 15-30
  6. Victor R Savage, Brenda S A Yeoh (2003), Toponymics — A Study of Singapore Street Names, Eastern Universities Press, আইএসবিএন ৯৮১-২১০-২০৫-১
  7. "Sentosa Then, Sentosa Today"About Us > Sentosa Island। Sentosa Leisure Group। ২০০৭। ২৮ অক্টোবর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০১-০১Looking at Sentosa today, it's hard to imagine the island was once a fishing village known as Pulau Blakang Mati; The public was invited to suggest names for the island and "Sentosa" – meaning peace & tranquillity in Malay — was eventually chosen for the island resort. Tasked with overseeing the development, management and promotion of the island, Sentosa Development Corporation (SDC) was incorporated on 1 September 1972 as a statutory board under the purview of the Ministry of Trade and Industry; Since the island's inception in 1972, S$420 million in private investments and another $500 million from Government funding have gone into developing the island. 
  8. Lewis, Mark (৬ নভেম্বর ২০০৩)। The Rough Guide to Singapore (4th Revised সংস্করণ)। Rough Guides। পৃষ্ঠা 107। আইএসবিএন 978-1-84353-075-6। ১৯ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জুন ২০১৮ 
  9. McCurry, Justin (৬ জুন ২০১৮)। "'Island of death from behind': dark past of Sentosa, the Trump-Kim summit venue"the Guardian (ইংরেজি ভাষায়)। ৯ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জুন ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে সেন্তোসা সম্পর্কিত মিডিয়া দেখুন।