বিষয়বস্তুতে চলুন

সুনেহরি মসজিদ (লাহোর)

স্থানাঙ্ক: ৩১°৩৪′৫৯″ উত্তর ৭৪°১৯′১১″ পূর্ব / ৩১.৫৮৩০৮৩° উত্তর ৭৪.৩১৯৬১৬° পূর্ব / 31.583083; 74.319616
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুনেরি মসজিদ
سنہری مسجد
upright=১.২
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
অবস্থান
অবস্থানলাহোর, পাঞ্জাব, পাকিস্তান
স্থানাঙ্ক৩১°৩৪′৫৯″ উত্তর ৭৪°১৯′১১″ পূর্ব / ৩১.৫৮৩০৮৩° উত্তর ৭৪.৩১৯৬১৬° পূর্ব / 31.583083; 74.319616
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীইন্দো-ইসলামি স্থাপত্য, মুঘল
সম্পূর্ণ হয়১৭৫৩
বিনির্দেশ
মিনার
মিনারের উচ্চতা৫৪ মিটার (১৭৭ ফু)
উপাদানসমূহইট, মার্বেল

সুনেরি মসজিদ (উর্দু: سنہری مسجد, আলোকিত। 'গোল্ডেন মসজিদ'), যা তালাই মসজিদ নামেও পরিচিত, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের পুরাতন শহরের একটি মুঘল স্থাপত্য-যুগের মসজিদ।

অবস্থান

[সম্পাদনা]

সুনেরি মসজিদটি লাহোরের পুরাতন শহরে অবস্থিত।

ইতিহাস

[সম্পাদনা]

ওয়াজির খান মসজিদ এবং বাদশাহী মসজিদের বিপরীতে যা সপ্তদশ শতাব্দীতে মুঘল সাম্রাজ্যের প্রথম দিকে নির্মিত হয়েছিল, সুনেরি মসজিদটি ১৭৫৩ সালে নির্মিত হয়েছিল যখন সাম্রাজ্যের পতন হওয়ার পর্যায়ে ছিল।

মসজিদটির স্থপতি ছিলেন নবাব বুখারি খান, যিনি মুহাম্মদ শাহের শাসনামলে লাহোরের ডেপুটি গভর্নর ছিলেন। স্থানীয় দোকানদার একটি ঘিঞ্জি এলাকায় একটি বড় মসজিদ নির্মাণে আপত্তি জানিয়েছিল, তাই বুখারি খান নির্মাণ শুরু করার জন্য স্থানীয় ধর্মীয় নেতাদের কাছ থেকে একটি ফতোয়া সংগ্রহ করেছিলেন।

স্থাপত্য

[সম্পাদনা]

মসজিদটি বাজার থেকে ১১ ফুট দূরে একটি প্লিন্থের উপর নির্মিত হয়েছিল, মসজিদের নীচে নিচতলায় দোকান তৈরি করে দখল করে রাখা ছিল। মসজিদের রক্ষণাবেক্ষণের জন্য দোকান ভাড়া দেওয়া হত। মসজিদের স্থাপত্য শৈলীটি নিকটবর্তী অমৃতসর থেকে শিখ স্থাপত্যের প্রভাবকে প্রতিফলিত করে।

মসজিদের সামনের সিঁড়িতে ১৬টি ধাপ রয়েছে এবং এটি ৬৫ ফুট বাই ৪৩ ফুট আয়তনের একটি ছোট উঠোন পর্যন্ত খোলা হয়েছে। এই উঠোনের মাঝখানে একটি অ্যাবল্যুশন ট্যাঙ্ক রয়েছে। প্রার্থনা কক্ষটি ৪০ ফুট লম্বা এবং ১৬ ফুট প্রশস্ত। মসজিদটির একটি প্রবেশদ্বার রয়েছে, যার দৈর্ঘ্য ২১.৩ মিটার এবং একটি উঠোন যা ১৬১.৫ বাই ১৬০.৬ মিটার (৫৩০ ফুট × ৫২৭ ফুট)। মার্বেল গম্বুজগুলি সাতটি প্রার্থনা কক্ষকে আচ্ছাদিত করে। মসজিদের চার কোণে চারটি উঁচু মিনার দাঁড়িয়ে আছে, যার প্রতিটিতে ২০ মিটার (৬৬ ফুট) বাইরের পরিধি রয়েছে, যা ৫৪ মিটার (১৭৭ ফুট) পর্যন্ত উঁচুতে উঠেছে।

সংরক্ষণ

[সম্পাদনা]

২০১১ সালে, পাঞ্জাব সরকার সাংস্কৃতিক সংরক্ষণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত তহবিলের অর্থায়নে মসজিদটি পুনরুদ্ধারের জন্য ৫.৭৮ মিলিয়ন রুপি (৩৬,০ মার্কিন ডলার) প্রকল্প শুরু করে। মিনারগুলি পুনরায় সজ্জিত করা হয়েছিল যখন গম্বুজগুলি পুনরায় গিল্ড করা হয়েছিল, যখন মার্বেল মেঝে স্থাপন করা হয়েছিল।[১]

আরো দেখন

[সম্পাদনা]

লাহোরের মসজিদের তালিকা

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Cultural heritage: Shops hold up Sunehri Masjid restoration"The Express Tribune (ইংরেজি ভাষায়)। ২০১২-০১-২২। সংগ্রহের তারিখ ২০২২-০২-০৩