সুধীন্দ্রনাথ রাহা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সুধীন্দ্রনাথ রাহা (২৩ জানুয়ারী, ১৮৯৬ — ১৮ ফেব্রুয়ারি, ১৯৮৬) একজন বাঙালি সাহিত্যিক ও অনুবাদক।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বাংলাদেশের খুলনা জেলার নলদা গ্রামে ১৮৯৬ সালে জন্মগ্রহণ করেন সুধীন্দ্রনাথ। পিতার নাম যদুনাথ রাহা, মাতা মৃন্ময়ী রাহা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিশেষ কৃতিত্বের সঙ্গে পাস করেন তিনি। তার বিবাহ হয় কোচবিহারের রায় বাহাদুর পরিবারে। শিলিগুড়ি বয়েজ হাইস্কুলে প্রধানশিক্ষক পদে তাঁর কর্মজীবনের সূত্রপাত।

সাহিত্য[সম্পাদনা]

শিক্ষকতার পাশাপাশি সাহিত্যচর্চা করেছেন তিনি। মৌলিক শিশুসাহিত্য ছাড়া বিশ্বসাহিত্যের অসংখ্য ছোটোগল্প, উপন্যাস অনুবাদ করেন।[১] দুশোর অধিক উপন্যাস, পঞ্চাশটির বেশি নাটক লিখেছেন সুধীন্দ্রনাথ। ১৯৩০ সালে তিনি হুগলী জেলাকোন্নগরে বসবাস করতে আসেন। শুকতারা পত্রিকায় সব্যসাচী ছদ্মনামে টানা চার দশক ধরে তার লেখা টারজানের গল্পগুলি জনপ্রিয় হয়। যা পরে দেব সাহিত্য কুটির থেকে প্রকাশিত হয় বই আকারে।[২] তিনি যতীন সাহা ও অলোক ঘোষ ছদ্মনামেও একাধিক গল্প উপন্যাস ও শ্রী বৈজ্ঞানিক নামে কল্পবিজ্ঞানের গল্প লিখেছেন।[৩] ১৯৮৬ সালে কলকাতায় মারা যান তিনি। মৃত্যুর অল্প কিছুদিন আগে তিনি কালিদাস রায় পুরষ্কারে সম্মানিত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sudhindranath Raha - সুধীন্দ্রনাথ রাহা"Granthagara (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৮-২৭ 
  2. "কলকাতার কড়চা: ভক্তপ্রবর বলরাম বসু"anandabazar.com। সংগ্রহের তারিখ ২০২০-০৮-২৭ 
  3. "Bhoy Samagra by Sudhindranath Raha"Bookiecart (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৮-২৭ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]