সিসারো সমীকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জ্যামিতিতে কোন সমতলীয় বক্ররেখার সিসারো সমীকরণ বক্ররেখাটির নির্দিষ্ট কোন বিন্দুতে বক্রতার (κ) সাথে বক্ররেখার শুরু থেকে প্রদত্ত বিন্দু পর্যন্ত চাপ দৈর্ঘ্যের (s) সম্পর্কের একটি সমীকরণ। একে চাপ দৈর্ঘ্যের বক্রতার ব্যাসার্ধ (R) সম্পর্কিত সমীকরণ হিসেবেও প্রদান করা যায়, যেহেতু বক্রতার ব্যাসার্ধ ও চাপ দৈর্ঘ্য পরস্পর সম্পর্কযুক্ত এবং R = 1/κ। দুটি সর্বসম বক্ররেখার জন্য একই সিসারো সমীকরণ থাকবে। দৈর্ঘ্য ও কোণ সংরক্ষণ করে এমন রূপান্তরসমূহেরের ক্ষেত্রে সিসারো সমীকরণ ইনভেরিয়েন্ট (অপরিবর্তিত) থাকায় একে সাংসিদ্ধিক (intrinsic) বলা হলেও এটি সাংসিদ্ধিক নয় কারণ চাপ দৈর্ঘ্য যে বিন্দু থেকে হিসাব করা হয় এটি তার উপর নির্ভর করে।[১] ইতালীয় গণিতবিদ আর্নেস্টো সিসারোর নামানুসারে এই সমীকরণের নামকরণ করা হয়েছে।

উদাহরণ[সম্পাদনা]

সিসারো সমীকরণের মাধ্যমে প্রকাশ করতে গেলে কিছু কিছু বক্ররেখার অতি সাধারণ প্রতিরূপ পাওয়া যায়। কিছু উদাহরণ দেওয়া হল:

আনুষঙ্গিক পরামিতিকরণসমূহ[সম্পাদনা]

কোন বক্ররেখার হিউল সমীকরণের সাথে এর সিসারো সমীকরণের সম্পর্কটি হবে: যদি φ =f (s) বক্ররেখার হিউল সমীকরণকে নির্দেশ করে তাহলে সিসারো সমীকরণটি হবে κ = f ′(s)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Cesàro equation"। mathworld.wolfram.com। সংগ্রহের তারিখ ২০২১-০৭-০৯ 
  • The Mathematics Teacher। National Council of Teachers of Mathematics। ১৯০৮। পৃষ্ঠা 402 
  • Edward Kasner (১৯০৪)। The Present Problems of Geometry। Congress of Arts and Science: Universal Exposition, St. Louis। পৃষ্ঠা 574। 
  • J. Dennis Lawrence (১৯৭২)। A catalog of special plane curvesবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Dover Publications। পৃষ্ঠা 1–5আইএসবিএন 0-486-60288-5 

বহিঃসংযোগ[সম্পাদনা]