সিলনীয় রিক্সডলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তামার ৪-স্টিভার ধাতব মুদ্রা, ১৮০৩

রিক্সডলার ১৮২৮ সাল পর্যন্ত ব্রিটিশ সিলনের মুদ্রা ছিল। এটি ৪৮টি স্টিভারে বিভক্ত ছিল, প্রতিটি ৪টি ডুইট করে। ফ্যানামল্যারিন নামক যথাক্রমে ৪ এবং ৯ স্টিভার মূল্যের এককগুলোও ব্যবহার করা হয়েছিল। এই মুদ্রাটিডাচ রিজক্সডলার ও স্টুইভার থেকে এসেছে, যদিও রিজক্সদলারের মূল্য ছিল ৫০ স্টুইভার।

প্রাথমিকভাবে ১৭ শতাব্দীতে ৪ শিলিং মূল্যের ২৫ গ্রামের বেশি সূক্ষ্ম রূপা রয়েছে, ১৯শ শতাব্দীর মধ্যে সিলনীয় রিক্সডলারের মূল্য ছিল এই পরিমাণের মাত্র এক-তৃতীয়াংশ। ১৮২৫ সালে ব্রিটিশ পাউন্ড দ্বারা এটি ১ রিক্সডলার = ১ শিলিং হারে প্রতিস্থাপিত হয়েছিল, যা ভারতীয় রুপির চেয়ে কম যার মূল্য ছিল প্রায় ১১১১২ শিলিং।

ধাতব মুদ্রা[সম্পাদনা]

তামার ১-স্টুইভার ধাতব মুদ্রা, ১৮১৫

ওলন্দাজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৮শ শতাব্দীতে এবং ১ দুইট,, ১, ২ ও + স্টুইভার এবং ১ রিক্সডলার মুদ্রা জারি করেছিল।

ব্রিটিশরা সিলন দখল করার পর ডাম্প কয়েন (অশোধিতভাবে আঘাত করা তামার টুকরা) ১৮০১ সালে ৪৮ ,২৪ এবং১২ রিক্সডলারের প্রবর্তিত হয়েছিল। ১৮০২ সালে ১৯২ ,৯৬ এবং৪৮ রিক্সডলারের মিলেদ তামার মুদ্রা যোগ করা হয়েছিল, যদিও ডাম্প কয়েন ১৮১৬ সাল পর্যন্ত উৎপাদিত হতে থাকে। ২৪, ৪৮ ও ৯৬ স্টিভারের জন্য ১৮০৩ সালে রৌপ্য মুদ্রা চালু করা হয়েছিল।

১৮১৫ সালে তামার , ১ ও ২ স্টুইভার কয়েন জারি করা হয়েছিল, যা ৯৬৪৮ এবং২৪ রিক্সডলার মূল্যের সমান। ১৮২১ সালে রৌপ্য রিক্সডলার ধাতব মুদ্রা জারি করা হয়েছিল।

ব্যাংকনোট[সম্পাদনা]

সিলন সরকার ১৮০৯ সালে ৫টি রিক্সডলার ও ১৮২৬ সালে ২টি সহ রিক্সডলারের নোট জারি করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  • Krause, Chester L., and Clifford Mishler (১৯৭৮)। Standard Catalog of World Coins: 1979 Edition। Colin R. Bruce II (senior editor) (5th সংস্করণ)। Krause Publications। আইএসবিএন 0873410203 
  • Pick, Albert (১৯৯৪)। Standard Catalog of World Paper Money: General Issues। Colin R. Bruce II and Neil Shafer (editors) (7th সংস্করণ)। Krause Publications। আইএসবিএন 0-87341-207-9