সিন্ধু লিপি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সিন্ধু লিপি
ধরন
অর্থোদ্ধার হয়নি (বেশিরভাগের মতে লোগোগ্রাফিক, সিলেবলভিত্তিক, বা এই দুইয়ের মিশ্রণ)
ভাষাসমূহঅজানা
সময় কাল
২৬০০১৯০০ খ্রিস্টপূর্বাব্দ
দিকডানদিক থেকে বামদিকে
আইএসও ১৫৯২৪Inds, 610

সিন্ধু লিপি (ইংরেজি: Indus Script) বা হরপ্পী লিপি বলতে ২৬০০ থেকে ১৯০০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত বর্তমান পাকিস্তান এবং পশ্চিম ও উত্তর-পশ্চিম ভারতের অংশবিশেষে অবস্থিত সিন্ধু উপত্যকার সভ্যতা বা হরপ্পার সভ্যতার সাথে সংশ্লিষ্ট প্রতীকের কতগুলি ক্ষুদ্র ক্ষুদ্র স্ট্রিংকে বোঝায়।[১] বহু চেষ্টার পরেও এর অর্থোদ্ধার করা সম্ভব হয়নি। এর ভাষাটি অজানা এবং কোন দ্বিভাষী উদাহরণ নেই বলে অর্থোদ্ধার অত্যন্ত দুরূহ।

লিপিটি সম্ভবত হরপ্পান সভ্যতার পরিণত পর্যায়ে ব্যবহৃত হত। প্রাচীন হরপ্পাতে ব্যবহৃত কিছু প্রতীক থেকে সম্ভবত এর উদ্ভব হয়েছিল। আলেকজান্ডার কানিংহাম ১৮৭৩ সালে প্রথম হরপ্পা লিপিতে লেখা একটি পাথরের সীলমোহরের স্কেচ প্রকাশ করেন। এর পর আরও প্রায় ৪০০০ প্রতীকবিশিষ্ট প্রত্নবস্তু আবিষ্কৃত হয়েছে; যেগুলির কিছু কিছু মেসোপটেমিয়াতেও পাওয়া গেছে। [২] কোন কোন লিপিবিশারদ মনে করেন লিপিটি ভারতের ব্রাহ্মী লিপির পূর্বসূরী। কিন্তু বেশির ভাগ লিপিবিশেষজ্ঞ এর সাথে একমত নন; তাদের মতে ব্রাহ্মী লিপি আরামীয় লিপি থেকে এসেছে।

লিপির বৈশিষ্ট্য[সম্পাদনা]

ধোলাভিরা-র উত্তর দরজায় দশটি সিন্ধু প্রতীক; এগুলি ৪ হাজার বছরের পুরনো

লিপিটি ডান থেকে বামে লেখা হয় [৩] এবং কখনও কখনও বুস্ট্রফেডন ধাঁচে লেখা। মূল প্রতীকের সংখ্যা প্রায় ৪০০-৬০০[৪], যা সাধারণ লোগোভিত্তিক ও সিলেবলভিত্তিক লিপিগুলির প্রতীকসংখ্যার মাঝামাঝি। বেশির ভাগ বিশেষজ্ঞ তাই লিপিটিকে লোগো-সিলেবলীয় হিসেবে মেনে নিয়েছেন।[৫] অনেক বিশেষজ্ঞ মনে করেন যে লিপিটির গাঠনিক বিশ্লেষণ একটি সংশ্লেষণাত্মক (agglutinative) ভাষা নির্দেশ করে। কিন্তু অনেকগুলি লিপি উপসর্গ বা প্রত্যয়ের মত শব্দের শুরুতে বা মাঝে দেখতে পাওয়া যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Whitehouse, David (1999) 'Earliest writing' found BBC
  2. Seals were used to make impressions in wet clay as a means of sealing shipments of goods. D. H. Kelley and B. Wells, "Recent Progress in Understanding the Indus Script", Review of Archaeology. Vol. 16, No. 1 : 15-23.(1995).
  3. (Lal 1966)
  4. (Wells 1999)
  5. (Bryant 2000)

রচনা- ও গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Bryant, Edwin (2000), The Quest for the Origins of Vedic Culture : The Indo-Aryan Migration Debate Oxford University Press.
  • Farmer, Steve et al. (2004) The Collapse of the Indus-Script Thesis: The Myth of a Literate Harappan Civilization, EJVS, vol. 11 (2004), issue 2 (Dec) [১] (PDF).
  • Knorozov, Yuri V. (ed.) (1965) Predvaritel’noe soobshchenie ob issledovanii protoindiyskikh textov. Moscow.
  • Mahadevan, Iravatham, Murukan In the Indus Script (1999)
  • Mahadevan, Iravatham, Aryan or Dravidian or Neither? A Study of Recent Attempts to Decipher the Indus Script (1995-2000) EJVS (ISSN 1084-7561) vol. 8 (2002) issue 1 (March 8).[২]
  • Parpola, Asko (2005) Study of the Indus Script. 50th ICES Tokyo Session.
  • Possehl, Gregory L. (১৯৯৬), Indus Age: The Writing System, University of Pennsylvania Press, আইএসবিএন 081223345X .
  • Subramanian, T. S. (2006) "Significance of Mayiladuthurai find" in The Hindu, May 01, 2006.
  • Wells, B. "An Introduction to Indus Writing" Independence, MO: Early Sites Research Society 1999.

বহিঃসংযোগ[সম্পাদনা]