সা’দত হুসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ড. সা'দত হুসেন
বাংলাদেশ সরকারী কর্ম কমিশন
কাজের মেয়াদ
৯ মে ২০০৭ – ২৩ নভেম্বর ২০১১
পূর্বসূরীপ্রফেসর ড. জিনাতুন নেসা তাহমিনা বেগম
উত্তরসূরীএ. টি. আহমেদুল হক চৌধুরী পিপিএম
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1946-11-24) ২৪ নভেম্বর ১৯৪৬ (বয়স ৭২)
জাতীয়তাবাংলাদেশী
ধর্মইসলাম

ড. সা'দত হুসেন বাংলাদেশের একজন বিশিষ্ট আমলা[১] এবং দেশের অন্যতম প্রধান সাংবিধানিক প্রতিষ্ঠান 'বাংলাদেশ সরকারী কর্ম কমিশন'-এর নবম চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালনকারী কর্মকর্তা।[২] তিনি একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ এর প্রবাসী বাংলাদেশ সরকারে তিনি কাজ করেছিলেন। সা'দত হুসেন চাকুরী জীবনে সততা, কর্মদক্ষতা, নিরপেক্ষতা ও চারিত্রিক দৃঢ়তার জন্য প্রসিদ্ধি লাভ করেছিলেন।

শিক্ষাজীবন[সম্পাদনা]

কর্ম জীবন[সম্পাদনা]

শিক্ষাজীবন শেষে পাকিস্তান আমলে ১৯৭০ খ্রিস্টাব্দে সিভিল সার্র্ভিস অব পাকিস্তানে (সিএসপি) যোগ দেন। ১৯৭১ তিনি নড়াইলে শিক্ষানবিশী কর্মকর্তা হিসেবে কর্মরত অবস্থায় মুক্তিযুদ্ধ শুরু হয়। তিনি এপ্রিল মাসে ভারত গমন করেন এবং প্রবাসী বাংলাদেশ সরকারে যোগ দেন। তিনি মন্ত্রীপরিষদ সচিব হিসাবে দায়িত্ব পালনকালে বাংলাদেশসিভিল সার্ভিস থেকে যথারীতি অবসর গ্রহণ করেন।

স্বাধীন বাংলাদেশে তিনি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের পদ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে চাকুরি করেছেন। চাকুরী জীবনের শেষ পর্যায়ে তিনি মন্ত্রীপরিষদ সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন।

মন্ত্রীপরিষদ সচিব হিসাবে দায়িত্ব পালনকারী সা'দত হুসেন ছিলেন বাংলাদেশের সরকারি চাকুরীর জন্য নিয়োগ প্রদানকারী কর্তৃপক্ষ 'বাংলাদেশ সরকারী কর্ম কমিশন'-এর নবম চেয়ারম্যান; প্রফেসর ড. জিনাতুন নেসা তাহমিনা বেগমের অবসর গ্রহণের পর ২০০৭ সালের ৯ মে তারিখে তিনি চেয়ারম্যান হিসাবে দায়িত্ব লাভ করেন এবং ২০১১ সালের ২৩ নভেম্বর পর্যন্ত এই পদে অধিষ্টিত থাকেন।[২]

প্রকাশিত গ্রন্থ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://ngofoundation.org.bd/old/management_details.php?id=61
  2. "বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের চেয়ারম্যান"। ২৬ জুলাই ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ জুন ২০১৫ 

বহি:সংযোগ[সম্পাদনা]

  • বিপিএসসি-র ওয়েবসাইটে প্রদত্ত বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের চেয়ারম্যানদের তালিকা।