সাহায্য:সম্পাদনার সাথে পরিচয় (দৃশ্যমান সম্পাদনা)/৩

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সরঞ্জাম চালুকরণ
কীভাবে সম্পাদনা সুবিধা চালু করবেন

সরঞ্জাম সংক্রান্ত
সরঞ্জাম কী ও কেন

লিঙ্ক ও উইকিলিঙ্ক
পাতা সংযুক্ত করুন

পরিবর্তন প্রকাশ
আপনার কাজ প্রকাশ করুন

নতুন নিবন্ধ তৈরি
একদম শুরু থেকে নিবন্ধ তৈরি

নিবন্ধ হালনাগাদ
বিদ্যমান নিবন্ধ উন্নত করুন

সারাংশ
এক নজরে যা শিখেছেন




Screenshot of the VisualEditor toolbar

সংযোগ (বিশেষ করে উইকিসংযোগ) উইকিপিডিয়ার অন্যতম প্রধান উপাদান। একটি উইকিসংযোগ বিশ্বকোষের একটি পৃষ্ঠাকে আরেকটি পৃষ্ঠার সাথে সংযুক্ত করে এবং পুরো বিষয়টিকে একসাথে বেঁধে দেয়।

সাধারণভাবে, কোনো নিবন্ধে অপর একটি প্রাসঙ্গিক গুরুত্বপূর্ণ ধারণার সূত্রপাত ঘটে যখন, তখন ঐ ঘটনার সাথে উইকিসংযোগ যোগ করা উচিত। সম্পাদনা মেনুর VisualEditor - Toolbar - Linking.png-এ ক্লিকের মাধ্যমে, অথবা শর্টকাট Ctrl+K ব্যবহার করে সংযোগ যুক্ত করা যেতে পারে।


VisualEditor-link tool-search results-bn.png

সংযোগ মেনু বা শর্টকাট ব্যবহার করলে একটি বক্স দেখাবে, যা আপনাকে উইকিপিডিয়ার মধ্যে প্রাসঙ্গিক অভ্যন্তরীণ সংযোগ অনুসন্ধান করতে দেবে। নির্ধারিত নিবন্ধটি খুঁজে নিয়ে "সম্পন্ন" বোতামটি চাপলে বা Enter চাপলে দৃশ্যমান সম্পাদনার পাতায় লিঙ্কটি প্রদর্শিত হবে।


VisualEditor-link tool-external link.png

"বহিঃস্থ সাইট" ট্যাব ব্যবহার করে বহিঃস্থ সংযোগ (অন্যান্য ওয়েবসাইটে) তৈরি করা যেতে পারে। "বহিঃস্থ সাইট"-এ ক্লিক করার পরে আসা অনুসন্ধান বক্সে একটি ওয়েবসাইটের ঠিকানা তথা ইউআরএল প্রবেশ করা যায়। নিবন্ধে, এটি সাধারণত পাতার নিচে শুধুমাত্র বহিঃসংযোগ বিভাগে থাকাটা মানানসই (একটি নিবন্ধে একটি সহায়ক তথ্যসূত্র হিসেবে একটি ইউআরএল সন্নিবেশ করতে, দেখুন)।


কোনো পৃষ্ঠা হতে একটি উইকিসংযোগ সম্পাদনা বা অপসারণ করতে, ঐ সংযোগে ক্লিক করুন।