সালিহ ওজজান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সালিহ ওজজান
2018-08-19 BFC Dynamo vs. 1. FC Köln (DFB-Pokal) by Sandro Halank–013.jpg
২০১৮ সালে কলনের হয়ে ওজজান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সালিহ ওজজান
জন্ম (1998-01-11) ১১ জানুয়ারি ১৯৯৮ (বয়স ২৩)
জন্ম স্থান কোলন, জার্মানি
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
কলন
জার্সি নম্বর ২১
যুব পর্যায়
0000–২০০৭ কলন ৯৯
২০০৭–২০১৬ কলন
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৯ কলন ২ ২২ (৫)
২০১৬– কলন ৭৩ (১)
২০১৯হলস্টাইন কিল (ধার) ২৮ (৫)
জাতীয় দল
২০১২–২০১৩ জার্মানি অনূর্ধ্ব-১৫ (০)
২০১৩–২০১৪ জার্মানি অনূর্ধ্ব-১৬ (২)
২০১৪–২০১৫ জার্মানি অনূর্ধ্ব-১৭ ১৬ (০)
২০১৬ জার্মানি অনূর্ধ্ব-১৮ (০)
২০১৬–২০১৭ জার্মানি অনূর্ধ্ব-১৯ (১)
২০১৭ জার্মানি অনূর্ধ্ব-২০ (১)
২০১৯– জার্মানি অনূর্ধ্ব-২১ ১১ (১)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৭:২১, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:২১, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সালিহ ওজজান (তুর্কি উচ্চারণ: [salih œzˈdʒan], তুর্কী: Salih Özcan; জন্ম: ১১ জানুয়ারি ১৯৯৮; সালিহ ওজজান নামে সুপরিচিত) হলেন একজন জার্মান পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব কলন এবং জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় এবং রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

জার্মান ফুটবল ক্লাব কলন ৯৯-এর যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে ওজজান ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে কলনের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৫–১৬ মৌসুমে, জার্মান ক্লাব কলন ২-এর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৪ মৌসুম অতিবাহিত করেছেন; কলন ২-এর হয়ে তিনি ২২ ম্যাচে ৫টি গোল করেছেন। কলন ২-এর হয়ে খেলাকালীন ২০১৬–১৭ মৌসুমে তিনি কলনের মূল দলের হয়ে অভিষেক করেছেন। মাঝে ২০১৯–২০ মৌসুমে তিনি ১ মৌসুমের জন্য ধারে হলস্টাইন কিলে যোগদান করেছেন।

২০১২ সালে, ওজজান জার্মানি অনূর্ধ্ব-১৫ দলের হয়ে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

দলগতভাবে, ওজজান এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি কলনের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সালিহ ওজজান ১৯৯৮ সালের ১১ই জানুয়ারি তারিখে জার্মানির কোলনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ওজজান জার্মানি অনূর্ধ্ব-১৫, জার্মানি অনূর্ধ্ব-১৬, জার্মানি অনূর্ধ্ব-১৭, জার্মানি অনূর্ধ্ব-১৮, জার্মানি অনূর্ধ্ব-১৯, জার্মানি অনূর্ধ্ব-২০ এবং জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন।[১] ২০১২ সালের ৬ই নভেম্বর তারিখে তিনি দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-১৫ দলের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে জার্মানি অনূর্ধ্ব-১৫ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। জার্মানি অনূর্ধ্ব-১৭ দলের হয়ে তিনি ২০১৫ ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন, তবে তার দল উক্ত প্রতিযোগিতায় শুধুমাত্র ১৬ দলের পর্ব পর্যন্ত অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল; উক্ত প্রতিযোগিতায় তিনি মাত্র ১টি ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। তিনি জার্মানি অনূর্ধ্ব-২০ দলের হয়ে ২০১৭–১৮ অনূর্ধ্ব-২০ এলিট লীগের শিরোপা জয়লাভ করেছেন, যার মাধ্যমে তার উক্ত প্রতিযোগিতার ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলতে সক্ষম হয়েছিল। তিনি ২০২১ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের জন্য ২০২১ সালের মার্চ মাসে প্রকাশিত ২৩ সদস্যের জার্মানি অনূর্ধ্ব-২১ দলে স্থান পেয়েছেন।[২] তিনি ২০১৩ সালের ১৩ই সেপ্টেম্বর তারিখে এক প্রীতি ম্যাচে বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের বিরুদ্ধে জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবারের মতো গোল করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Salih Özcan - Spielerprofil"DFB Datencenter 
  2. "Kuntz mit vier Neulingen zur EM-Gruppenphase nach Ungarn"। dfb.de। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]