সার্গেই এম. বেজরুভক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সার্গেই এম. বেজরুভক
জন্ম
রাশিয়া
জাতীয়তাআমেরিকান
নাগরিকত্বযুক্তরাষ্ট্র, রাশিয়া
মাতৃশিক্ষায়তনসেন্ট পিটার্সবার্গ কারিগরি বিশ্ববিদ্যালয়
মস্কো স্টেট বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণআয়ন চ্যানেলস
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রজৈবপদার্থবিদ
প্রতিষ্ঠানসমূহসেন্ট পিটার্সবার্গ পারমাণবিক পদার্থবিজ্ঞান ইন্সটিটিউট
স্বাস্থ্য বিষয়ক জাতীয় ইন্সটিটিউট
ডক্টরাল উপদেষ্টাগিলারি মইসিবিচ ড্রাবকিন

সার্গেই এম. বেজারুভক একজন রাশিয়ায় জন্মগ্রহণকারী জৈবপদার্থবিদ এবং আয়ন চ্যানেলস তার একটি উল্লেখযোগ্য কাজ।

শিক্ষা[সম্পাদনা]

তিনি ১৯৭৩ সালে সেন্ট পিটার্সবার্গ পলিটেকনিকাল বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিক্স এবং তাত্ত্বিক পদার্থবিজ্ঞান এর উপর এম.এ. ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮১ সালে গিলারি মোইসিয়েভিচ ড্র্যাবকিন মস্কো স্টেট বিশ্ববিদ্যালয়, রাশিয়া থেকে পদার্থবিজ্ঞান এবং গণিত বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

ক্যারিয়ার[সম্পাদনা]

১৯৮১-৮৭ সালে তিনি লেনিনগ্রাড পারমাণবিক পদার্থবিজ্ঞান ইনস্টিটিউট, কনডেন্সড ম্যাটার ফিজিক্সের পরীক্ষাগার-এ গবেষণা বিজ্ঞানী ছিলেন। ১৯৮৭-৯০ সালে লেনিনগ্রাড পারমাণবিক পদার্থবিজ্ঞান ইনস্টিটিউট, কনডেন্সড ম্যাটার ফিজিক্সের পরীক্ষাগার এ সিনিয়র গবেষণা বিজ্ঞানী ছিলেন। ১৯৯০-৯২ সালে তিনি ভিজিটিং রিসার্চ অ্যাসোসিয়েট, মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়, কলেজ পার্ক এবং বিশেষ স্বেচ্ছাসেবক, জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস, এলবিএম, এনআইডিডিকে ছিলেন। ১৯৯২-৯৮ সালে তিনি বিজ্ঞানী, স্বাস্থ্য বিষয়ক জাতীয় ইনস্টিটিউট, এলএসবি, ডিসিআরটি এবং এলপিএসবি, এনআইসিএইচডি ছিলেন; ১৯৯৮-০২ সালে তিনি তদন্তকারী, ইউনিটের প্রধান, জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস, এলপিএসবি, এনআইসিএইচডি ছিলেন। তিনি ২০০২ সালে শারীরিক ও কাঠামোগত জীববিজ্ঞান, জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট, বেথেসদা, মেরিল্যান্ড বিভাগের বিভাগীয় প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

সম্মাননা[সম্পাদনা]

বেজরুভক ২০০২ সালে আমেরিকান ফিজিকাল সোসাইটি এর বায়োলজিকাল ফিজিক্স বিভাগের এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

বহিঃসংযোগ[সম্পাদনা]