সংসদীয় প্রজাতন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সংসদীয় পদ্ধতি থেকে পুনর্নির্দেশিত)
বর্তমান সংসদীয় ব্যবস্থা প্রচলিত আছে এমন দেশগুলিকে লাল এবং কমলা রঙে চিহ্নিত হয়েছে। প্রথমটি সাংবিধানিক রাজতন্ত্র, যেখানে কর্তৃত্ব একটি সংসদের হাতে ন্যস্ত থাকে এবং পরবর্তীটি হল সংসদীয় প্রজাতন্ত্র, যাদের সংসদগুলি কার্যকরভাবে একটি পৃথক রাষ্ট্রপ্রধানের উপরে ন্যস্ত। পাঁচটি সবুজ রঙের দেশের একীভূত নির্বাহী প্রেসিডেন্সি রয়েছে, তবে তাদের সরকার ব্যবস্থার জন্য আলাদা সংসদীয় বৈশিষ্ট্য রয়েছে।

সংসদীয় প্রজাতন্ত্র হল একপ্রকারের রাজনৈতিক শাসন ব্যবস্থা, যাতে একটি রাষ্ট্রের সর্বময় ক্ষমতা জনগণের দ্বারা নির্বাচিত সংসদের উপরে ন্যস্ত থাকে। এ ব্যবস্থায় সরকার প্রধানের দায়িত্ব পালন করেন প্রধানমন্ত্রী এবং এই ধরনের শাসন ব্যবস্থায় রাষ্ট্রপতির ক্ষমতা সীমিত। যুক্তরাজ্য, ভারত, বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই বর্তমানে এই ব্যবস্থা জারি আছে।

সংসদীয় ব্যবস্থাসহ দেশগুলি সাংবিধানিক রাজতন্ত্রও হতে পারে, যেখানে একজন রাজা রাষ্ট্রপ্রধান হন, যখন সরকার প্রধান প্রায় সব সময়ই সংসদের সদস্য হন; বা এটি সংসদীয় প্রজাতন্ত্র হতে পারে, যেখানে বেশিরভাগ আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি রাষ্ট্রপ্রধান হন এবং সরকার প্রধান হয় নিয়মিত আইনসভা থেকে। বিশ্বের কয়েকটি সংসদীয় প্রজাতন্ত্রে অন্য কিছুর মধ্যে সরকার প্রধানও রাষ্ট্রপ্রধান হয়; কিন্তু তিনি সংসদ দ্বারা নির্বাচিত এবং জবাবদিহি করতে হয়। দ্বিকক্ষ বিশিষ্ট সংসদে সরকার প্রধান সাধারণত নিম্নকক্ষের সদস্য হন না।

সংসদীয় গণতন্ত্র হল ইউরোপে সরকারের প্রভাবশালী রূপ, যেখানে ৫০টি সার্বভৌম রাষ্ট্রের মধ্যে ৩২টি রাষ্ট্রই সংসদীয়। ক্যারিবীয় অঞ্চলেও সাধারণভাবে সংসদীয় গণতন্ত্র চলে। এর ১৩টি দ্বীপ রাষ্ট্রের মধ্যে ১০টি রাষ্ট্রের সরকার সংসদীয়। এছাড়াও ওশেনিয়ায় এই পদ্ধতির প্রচলন আছে। এর বাইরে বিশ্বের অন্যত্র সংসদীয় রাষ্ট্র সাধারণত কম।

বিশ্বের রাষ্ট্রগুলোকে সরকার ব্যবস্থা অনুযায়ী দেখানো হয়েছে
     পূর্ণ রাষ্ট্রপতিশাসিত প্রজাতন্ত্র      অর্ধ-রাষ্ট্রপতিশাসিত প্রজাতন্ত্র
     আইনসভা কর্তৃক নির্বাচিত অথবা মনোনীত একজন নির্বাহী-রাষ্ট্রপতিশাসিত প্রজাতন্ত্র যা সংসদীয় আস্থার অধীন হতে পারে বা নাও হতে পারে।      সংসদীয় গণতন্ত্র
     সংসদীয় সাংবিধানিক রাজতন্ত্র      সংসদীয় অর্ধ-সাংবিধানিক রাজতন্ত্র এবং একটি পৃথক সরকার প্রধান রয়েছে কিন্তু যেখানে রাজকীয়দের উল্লেখযোগ্য নির্বাহী এবং/অথবা আইন প্রণয়ন ক্ষমতা রয়েছে।
     নিরঙ্কুশ রাজতন্ত্র      একদলীয় রাষ্ট্র
     সরকারের সাংবিধানিক বিধান স্থগিত করা হয়েছে এমন রাষ্ট্র (যেমন, সামরিক একনায়কতন্ত্র)      এমন রাষ্ট্র যেগুলো ওপরের কোনও ব্যবস্থার মধ্যে পড়ে না। (যেমন, অস্থায়ী সরকার/অস্পষ্ট রাজনৈতিক অবস্থা)
এই মানচিত্রটি উইকিপিডিয়ার সরকার ব্যবস্থা অনুযায়ী দেশসমূহের তালিকা অনুযায়ী সংকলন করা হয়েছে। সূত্রের জন্য সেখানে দেখুন।
সাংবিধানিকভাবে বহুদলীয় প্রজাতন্ত্র হিসেবে বিবেচিত বেশ কয়েকটি রাষ্ট্রকে অন্যান্য রাষ্ট্র কর্তৃত্ববাদী রাষ্ট্র হিসাবে চিহ্নিত করে থাকে। এই মানচিত্রটি বাস্তবত (কার্যত) গণতন্ত্রের মাত্রা অনুযায়ী নয় বরং সাংবিধানিক (আইনত) অবস্থার ভিত্তিতে তৈরি।