শ্রীলা ঘোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রীলা ঘোষ
Shreela Ghosh - Kolkata 2014-02-14 3217.JPG
জন্ম (1962-09-25) ২৫ সেপ্টেম্বর ১৯৬২ (বয়স ৫৯)

শ্রীলা ঘোষ (জন্ম: ২৫শে সেপ্টেম্বর ১৯৬২) একজন প্রাক্তন নৃত্যশিল্পী, অভিনেত্রী এবং সাংবাদিক। ১৯৮৫ সালে, তিনি ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের টেলিভিশন অনুষ্ঠান ইস্টএন্ডার্স-এ নাইমা জাফরি চরিত্রে অভিনয় করার পর যুক্তরাজ্যের ঘরে ঘরে এক পরিচিত মুখে পরিণত হয়েছেন। তিনি একজন কার্যনির্বাহী হিসাবে কাজ করার জন্য উক্ত অনুষ্ঠানের কাজ থেকে নিজেকে সরিয়ে আনেন। তিনি এসমী ফেয়ারবায়ার্ন ফাউন্ডেশনের আর্টস অ্যান্ড হেরিটেজ বিভাগের প্রথম অনুষ্ঠান পরিচালক ছিলেন এবং ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল ভিজ্যুয়াল আর্টস (আইএনআইভিএ)-এর উপপরিচালক হয়েছিলেন। তিনি বর্তমানে ফ্রি ওয়ার্ড সেন্টারের পরিচালক হিসেবে কাজ করছেন।

পেশা[সম্পাদনা]

শ্রীলা ঘোষ একজন অভিনয়শিল্পী, ধ্রুপদী (ভরতনাট্যম এবং কত্থক) নৃত্যশিল্পী এবং গায়িকা হিসাবে তার কর্মজীবন শুরু করেছিলেন।[১] মাত্র সতেরো বছর বয়সে তিনি একজন প্রতিনিধি এবং ইক্যুইটি কার্ড যোগাড় করার পর, নাট্যকলায় ব্যাপকভাবে কাজ করেছিলেন। তিনি ম্যাক্স স্টাফোর্ড-ক্লার্কের জয়েন্ট স্টক থিয়েটার কোম্পানির মতো শীর্ষস্থানীয় সংস্থাগুলোর সাথে সংযুক্ত ছিলেন; যেখানে তিনি বিপণন ও প্রচার কর্মকর্তা হিসাবেও কাজ করছিলেন। তিনি বেশ কিছু টেলিভিশন অনুষ্ঠানে কাজ করার পর, ১৯৮১ সালে প্লে ফর টুডে প্রোডাকশনের দ্য গারল্যান্ড[২] এবং ১৯৮৪ সালে মুভিং অন দ্য এজ নামক চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৮২ সালে, তিনি ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের শুশ্রুষাকারী বিষয়ক নাটক অ্যাঞ্জেলস-এ অভিনয় করেছেন[৩] এবং ১৯৮৪ সালে আইটিভি সফল মিনি সিরিজ, দ্য জুয়েল ইন দ্য ক্রাউন-এ তিনি মিনির চরিত্রে অভিনয় করেছেন। যদিও তিনি প্রচলিত অর্থে একজন অভিনেত্রী হিসাবে প্রশিক্ষণ গ্রহণ করেননি, তবুও তিনি ভারতীয় নৃত্য থেকে যে অভিনয় এবং নাটকীয় কৌশলের প্রশিক্ষণ পেয়েছিলেন তা তার অভিনয় জীবনের বিভিন্ন ভূমিকায় কাজে লাগিয়েছিলেন।

১৯৮৫ সালে শ্রীলা ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের টেলিভিশন অনুষ্ঠান ইস্টএন্ডার্স-এ অভিনয় করার মাধ্যমে তার টেলিভিশন কর্মজীবন অব্যাহত রাখেন, যেখানে তিনি নাইমা জেফারি চরিত্রে অভিনয় করেছিলেন। নাইমা এবং তার স্বামী (এন্ড্রু জনসন) এই অনুষ্ঠানে অংশ নেওয়া প্রথম এশীয় (এটি একটি সংখ্যালঘু জাতি, যাদের পূর্বে ব্রিটিশ টেলিভিশন অনুষ্ঠানে কম প্রদর্শন করা হতো) চরিত্র ছিলেন। এই অনুষ্ঠানে তাদের অন্তর্ভুক্তি লন্ডনের পূর্ব প্রান্তে বিদ্যমান বহু-সাংস্কৃতিক সমাজের বিভিন্ন-স্তরকে প্রতিবিম্বিত করার একটি সু-উদ্দেশ্যমূলক প্রচেষ্টা ছিল। ১৯৮৭ সাল অবধি শ্রীলা এই ধারাবাহিকটিতে কাজ করেছেন।[৪]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

তিনি আর্টস কাউন্সিলে একজন সংযোগ আধিকারিক হিসাবে কর্মরত থাকাকালীন আংশিক সময়ের ভিত্তিতে ওয়ারউইক বিশ্ববিদ্যালয়-এর ইউরোপীয় সাংস্কৃতিক নীতি ও প্রশাসনে এমএ করেছিলেন এবং ২০০৫ সালে তিনি বার্কবেক বিশ্ববিদ্যালয়ের শিল্পকলার ইতিহাস বিষয়ে একটি কোর্স শুরু করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Diverse Voices ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ ফেব্রুয়ারি ২০০৭ তারিখে", allwayslearning.org. URL last accessed on 2007-02-17.
  2. "The Garland: Play for Today", BFI. URL last accessed on 2007-02-17.
  3. "Angels December 1982 cast list ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ ফেব্রুয়ারি ২০১২ তারিখে", BFI. URL last accessed on 2007-02-17.
  4. Smith, Julia; Holland, Tony (১৯৮৭)। EastEnders - The Inside Story। Book Club Associates। আইএসবিএন 978-0-563-20601-9  অজানা প্যারামিটার |শিরোনাম-সংযোগ= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]