শিম্পাঞ্জী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শিম্পাঞ্জী[১]
সময়গত পরিসীমা: ০.৪–০কোটি
Schimpanse zoo-leipig.jpg
Common chimpanzee (Pan troglodytes)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: Mammalia
বর্গ: Primates
পরিবার: Hominidae
উপপরিবার: Homininae
গোত্র: Panini
গণ: Pan
Oken, 1816
আদর্শ প্রজাতি
Pan troglodytes
Blumenbach, 1775
Species

Pan troglodytes
Pan paniscus

Pan.png
Distribution of Pan troglodytes (common chimpanzee) and Pan paniscus (bonobo, in red)
প্রতিশব্দ

Troglodytes E. Geoffroy, 1812 (preoccupied)
Mimetes Leach, 1820 (preoccupied)
Theranthropus Brookes, 1828
Chimpansee Voight, 1831
Anthropopithecus Blainville, 1838
Hylanthropus Gloger, 1841
Pseudanthropus Reichenbach, 1862
Engeco Haeckel, 1866
Fsihego DePauw, 1905

শিম্পাঞ্জী প্রাইমেট বর্গের (Great Apes) এক প্রকার স্তন্যপায়ী প্রাণী। Pan গোত্রের দুই প্রজাতির প্রাণীকে সাধারণ ভাবে শিম্পাঞ্জী বলে ডাকা হয়।শিম্পাঞ্জি (প্যান ট্রোগলোডিটস), সাধারণ শিম্পাঞ্জি, শক্তিশালী শিম্পাঞ্জি বা সোজা চিম্প নামেও পরিচিত, এটি গ্রীকীয় আফ্রিকার বন এবং সান্নাহর এক বৃহত প্রজাতি এটির চারটি নিশ্চিত উপ-প্রজাতি এবং একটি পঞ্চম প্রস্তাবিত উপ-প্রজাতি রয়েছে। শিম্পাঞ্জি এবং ঘনিষ্ঠভাবে সম্পর্কিত বনোবো (কখনও কখনও "পিগমি শিম্পাঞ্জি" নামে পরিচিত) পান জেনাসে শ্রেণিবদ্ধ করা হয়। জীবাশ্ম এবং ডিএনএ সিকোয়েন্সিংয়ের প্রমাণ থেকে প্রমাণিত হয় যে প্যান মানব বংশের এক বোন ট্যাক্সন এবং মানুষের নিকটতম জীবিত আত্মীয়।

শিম্পাঞ্জিটি মোটা কালো চুলের আচ্ছাদিত, তবে খালি মুখ, আঙ্গুলগুলি, পায়ের আঙ্গুলগুলি, হাতের তালু এবং পায়ের তল রয়েছে। এটি পুরুষদের জন্য 40-70 কেজি (88–154 পাউন্ড) ও স্ত্রীদের জন্য 27-50 কেজি (60-110 পাউন্ড) ও 150 সেন্টিমিটার (4 ফুট 11 ইঞ্চি) দাঁড়িয়ে থাকা, বনোবোর চেয়ে বৃহত্তর এবং শক্তিশালী। এর গর্ভকালীন সময় আট মাস। শিশুটি প্রায় তিন বছর বয়সে দুধ ছাড়ানো হয়, তবে সাধারণত বেশ কয়েক বছর ধরে তার মায়ের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় থাকে। শিম্পাঞ্জি এমন গ্রুপে বাস করে যেগুলির আকার 15 থেকে 150 সদস্যের মধ্যে থাকে, যদিও ব্যক্তিরা দিনের বেলা অনেক ছোট গ্রুপে ভ্রমণ এবং চারণ করে। প্রজাতিগুলি কঠোর পুরুষ-অধ্যুষিত শ্রেণিবিন্যাসে বাস করে, যেখানে সহিংসতার প্রয়োজন ছাড়াই সাধারণত বিরোধ নিষ্পত্তি হয়। প্রায় সমস্ত শিম্পাঞ্জি জনগোষ্ঠী সরঞ্জাম ব্যবহার করে, লাঠি, পাথর, ঘাস এবং পাতাগুলি ব্যবহার করে এবং মধু, দধি, পিঁপড়, বাদাম এবং জল শিকার এবং অর্জনের জন্য ব্যবহার করে রেকর্ড করা হয়েছে। প্রজাতিগুলিতে ছোট স্তন্যপায়ী প্রাণীদের বর্শার জন্য তীক্ষ্ণ কাঠি তৈরির সন্ধানও পাওয়া গেছে।

শিম্পাঞ্জি বিপন্ন প্রজাতি হিসাবে আইইউসিএন রেড তালিকায় তালিকাভুক্ত হয়েছে। 170,000 থেকে 300,000 ব্যক্তির মধ্যে এর পরিসীমা জুড়ে অনুমান করা হয়। শিম্পাঞ্জির সবচেয়ে বড় হুমকি হ'ল আবাস হ্রাস, শিকার হওয়া এবং রোগ। শিম্পাঞ্জিরা পাশ্চাত্য জনপ্রিয় সংস্কৃতিতে স্টিরিওটাইপযুক্ত ক্লাউন-ফিগার হিসাবে উপস্থিত হয় এবং শিম্পাঞ্জির চা পার্টিগুলি, সার্কাসের ক্রিয়াকলাপ এবং স্টেজ শোয়ের মতো বিনোদন দেয়। তাদের কখনও কখনও পোষা প্রাণী হিসাবে রাখা হয়, যদিও তাদের শক্তি এবং আগ্রাসন তাদের এই ভূমিকাতে বিপজ্জনক করে তোলে। কিছু শতকে গবেষণার জন্য বিশেষত আমেরিকাতে গবেষণাগারে রাখা হয়েছে। শিম্পাঞ্জিদের আমেরিকান সাইন ল্যাঙ্গুয়েজের মতো ভাষা শেখানোর জন্য অনেক চেষ্টা করা হয়েছে, সীমিত সাফল্যের সাথে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Groves, C. (২০০৫)। Wilson, D. E., & Reeder, D. M., সম্পাদক। Mammal Species of the World (3rd সংস্করণ)। Johns Hopkins University Press। পৃষ্ঠা 182–3। আইএসবিএন ০-৮০১-৮৮২২১-৪