শফি মন্ডল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাউল গানের জনপ্রিয় শিল্পী শফি মণ্ডল (বাউল সম্রাট শফি মণ্ডল নামে পরিচিত - ১৩ ডিসেম্বর ১৯৫২ - বর্তমান) একজন বাংলাদেশী বাউল গায়ক। গানে হাতেখড়ি হয়েছিল ছোটবেলায় মামাতো ভাই সাবদার হোসেনের কাছে তারপর ১৯৭৯ উচ্চাঙ্গ সঙ্গীতের তালিম নেন ভারতের শ্রী সাধন মুখারজি কাছে।গুরুর পরামর্শে বেঁছে নেন সুফি গানের পথ।[১]

[২]

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

তিনি ১৯৫২ সালের ১৩ ডিসেম্বর কুষ্টিয়া জেলার প্রত্যন্ত অঞ্চল দৌলতপুর থানার ফিলিপনগর গ্রামে, মৌলভী মোহাম্মদ আহাদ আলী ও গৌরভী মন্ডলের ঘর আলো করে জন্মগ্রহণ করেন ।

গুরু শ্রী সাধন মুখার্জীর কাছ থেকে শাস্ত্রীয় সংগীতে তালিম নিয়েছেন চার বছর। ১৯৮৩ সাল থেকে পুরোদমে বাউল গানে মনোনিবেশ করেন। ১৯৯৮ সালে ‘লালনের দেশে’ শিরোনামে একটি লালন সঙ্গীতের ক্যাসেট বেরিয়েছিলো। ‘ভাবনগর’ নামের একটি সংগঠনের মাধ্যমে আগ্রহীদের বাউল গান শিখিয়ে থাকেন। তাঁর প্রথম গানের অ্যালবাম প্রকাশিত হয় ১৯৯৫ সালে।

লালন সাঁই তাঁর জীবনে প্রকৃতির খুব কাছে থেকে মানুষ, মাটি ও প্রকৃতির স্বাদ ও গন্ধ নিয়েছেন। আর তাঁর প্রত্যেকটি গান আমাদের বাস্তব জীবনের সেই সব কথাই বলে। তাঁর গানে আমরা খুঁজে পাই বাউলের আত্মাকে খুঁজে পাই মাটি, মানুষ ও প্রকৃতির বাস্তব চিত্রকে। আজ লালন নেই কিন্তু তাঁর রেখে যাওয়া সেই বাস্তবতাগুলি আজও বেঁচে আছে তাঁর গানের মধ্য দিয়ে আমাদেরই মাঝে। তাঁর অনুসারীদের মধ্যে একজন হলেন বর্তমান বাউল জগতের এক অনন্য নক্ষত্র শফি মন্ডল। যিনি আজ দেশে বিদেশে অর্জন করেছেন ব্যাপক খ্যাতি, সম্মান, পেয়েছেন নানা পুরস্কার।[তথ্যসূত্র প্রয়োজন]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Maasranga TV"maasranga.tv। ২০১৯-১০-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১০-০৫  অজানা প্যারামিটার |3= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. "গান-গল্প: শিল্পী শফি মণ্ডল - BBC News বাংলা"https://www.bbc.com। সংগ্রহের তারিখ ২০১৯-১০-০৫  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)