শফি মণ্ডল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(শফি মন্ডল থেকে পুনর্নির্দেশিত)
শফি মণ্ডল
জন্ম (1952-12-13) ১৩ ডিসেম্বর ১৯৫২ (বয়স ৭১)
ফিলিপনগর, দৌলতপুর, কুষ্টিয়া জেলা, বাংলাদেশ
ধরনবাউল
পেশাগায়ক
বাদ্যযন্ত্রএকতারা, দোতরা

বাউল গানের জনপ্রিয় শিল্পী শফি মণ্ডল, যিনি বহুলভাবে বাউল শফি মণ্ডল নামে পরিচিত (১৩ ডিসেম্বর ১৯৫২ - বর্তমান), একজন জনপ্রিয় বাংলাদেশি বাউল সংগীতশিল্পী। তার গানে হাতেখড়ি হয়েছিল ছোটবেলায় মামাতো ভাই সাবদার হোসেনের কাছে। এরপর ১৯৭৯ সালে উচ্চাঙ্গ সঙ্গীতের তালিম নেন ভারতের শ্রী সাধন মুখার্জীর কাছে।গুরুর পরামর্শে বেছে নেন সুফি গানের পথ।[১]

[২]

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

বাউল শফি মণ্ডল ১৯৫২ সালের ১৩ ডিসেম্বর কুষ্টিয়া জেলার প্রত্যন্ত অঞ্চল দৌলতপুর থানার ফিলিপনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মৌলভী মোহাম্মদ আহাদ আলী এবং মাতা গৌরভী মণ্ডল ।

গুরু শ্রী সাধন মুখার্জীর কাছ থেকে শাস্ত্রীয় সংগীতে তালিম নিয়েছেন চার বছর। ১৯৮৩ সাল থেকে পুরোদমে বাউল গানে মনোনিবেশ করেন। ১৯৯৮ সালে ‘লালনের দেশে’ শিরোনামে একটি লালন সঙ্গীতের ক্যাসেট বেরিয়েছিলো। ‘ভাবনগর’ নামের একটি সংগঠনের মাধ্যমে আগ্রহীদের বাউল গান শিখিয়ে থাকেন। তার প্রথম গানের অ্যালবাম প্রকাশিত হয় ১৯৯৫ সালে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Maasranga TV"maasranga.tv। ২০১৯-১০-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১০-০৫  অজানা প্যারামিটার |3= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. "গান-গল্প: শিল্পী শফি মণ্ডল - BBC News বাংলা"https://www.bbc.com। সংগ্রহের তারিখ ২০১৯-১০-০৫  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)