লোজান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন ক্যারেক্টার "�"

লোজান
Country Switzerland Coat of Arms of লোজান
অঞ্চল ভো
জেলা Lausanne
টেমপ্লেট:Swiss populations data CH-VD) ৪৬°৩১.১৯′ উত্তর ৬°৩৮.০১′ পূর্ব / ৪৬.৫১৯৮৩° উত্তর ৬.৬৩৩৫০° পূর্ব / 46.51983; 6.63350স্থানাঙ্ক: টেমপ্লেট:Swiss populations data CH-VD) ৪৬°৩১.১৯′ উত্তর ৬°৩৮.০১′ পূর্ব / ৪৬.৫১৯৮৩° উত্তর ৬.৬৩৩৫০° পূর্ব / 46.51983; 6.63350
জনসংখ্যা (ত্রুটি: অবৈধ সময়)টেমপ্লেট:Swiss populations ref
- Density /বর্গকিলোমিটার ( /বর্গমাইল)
Area  ৪১.৩৮ কিমি (১৫.৯৮ মা)[১]
উচ্চতা ৪৯৫ মি (১,৬২৪ ফু)
  - সর্বোচ্চ 929.4 মিটার - Jorat
  - সর্বনিম্ন 372 মিটার - Lake Geneva
পোস্টাল কোড 1000-1018
SFOS number 5586
Mayor (list) Daniel Brélaz (as of 2008) GPS
Demonym Les Lausannois
জায়গা Le Chalet-à-Gobet, Montblesson, Montheron, Ouchy, Vernand-Dessous, Vernand-Dessus, Vers-chez-les-Blanc
বেষ্টিত Bottens, Bretigny-sur-Morrens, Chavannes-près-Renens, Cheseaux-sur-Lausanne, Crissier, Cugy, Ecublens, Epalinges, Évian-les-Bains (FR-74), Froideville, Jouxtens-Mézery, Le Mont-sur-Lausanne, Lugrin (FR-74), Maxilly-sur-Léman (FR-74), Montpreveyres, Morrens, Neuvecelle (FR-74), Prilly, Pully, Renens, Romanel-sur-Lausanne, Saint-Sulpice, Savigny
ওয়েবসাইট www.lausanne.ch
Profile, SFSO statistics
লোজান সুইজারল্যান্ড-এ অবস্থিত
লোজান

লোজান (ফরাসি: Lausanne; আ-ধ্ব-ব: [loˈzan]) পশ্চিম সুইজারল্যান্ডের ভো (Vaud) কান্টনের একটি শহর। এটি জেনেভা শহরের কাছেই জেনেভা হ্রদের তীরে অবস্থিত। লোজান একটি গুরুত্বপূর্ণ রেল জংশন এবং হ্রদ বন্দর। এটি একটি সমৃদ্ধ কৃষি অঞ্চলের বাণিজ্যকেন্দ্র এবং একই সাথে একটি গুরুত্বপূর্ন অবকাশযাপন কেন্দ্র। এখানে প্রায় ১ লক্ষ ৩০ হাজার লোকের বাস। লোকেরা প্রধানত ফরাসি ভাষায় কথা বলে।

লোজানে কোন ভারী শিল্প কারখানা নেই; এখানে খাদ্য প্রক্রিয়াকরণ, মুদ্রণ ও সুক্ষ্ম যন্ত্রপাতির শিল্পকারখানা আছে। এই শহরে সুইজারল্যান্ডের সুপ্রিম কোর্ট বা সর্বোচ্চ বিচারালয় অবস্থিত। এখানে অবস্থিত লোজান বিশ্ববিদ্যালয় ১৫৩৭ সালে একটি ধর্মশিক্ষালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল; ১৮৯১ সালে এটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হয়। এখানে আরও আছে ১৩শ শতকে নির্মিত নোত্র দাম ক্যাথিড্রাল।

বর্তমান লোজান এলাকায় প্রাচীনকাল থেকেই একটি লোকালয় ছিল। পরবর্তীতে এটি একটি রোমান সেনাশিবিরে পরিণত হয়। ৬ষ্ঠ শতকের শেষভাগ থেকে ১৬৬৩ পর্যন্ত এটি রোমান ক্যাথলিক বিশপের আবাসস্থল ছিল। প্রথম বিশ্বযুদ্ধের পর তুরস্ক ও মিত্রশক্তিদের মধ্যে শান্তিচুক্তি ১৯২৩ সালে এই লোজানেই স্বাক্ষরিত হয়। ১৯৩২ সালে এখানেই জার্মানরা একটি সম্মেলনে যুদ্ধের ক্ষতিপূরণ প্রদান করে। ২য় বিশ্বযুদ্ধের পর লোজান একটি আন্তর্জাতিক অর্থনৈতিক কেন্দ্রে পরিণত হয়।
উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ রয়েছে, কিন্তু কোনো <references/> ট্যাগ নেই