লোকালহোস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কম্পিউটার নেটওয়ার্কে, লোকালহোস্ট একটি হোস্টনাম যা বর্তমান কম্পিউটারকে অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়। এটি লুপব্যাক নেটওয়ার্ক ইন্টারফেসের মাধ্যমে হোস্টে চলমান নেটওয়ার্ক পরিষেবাগুলি অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়। লুপব্যাক ইন্টারফেস ব্যবহার করে যেকোনো স্থানীয় নেটওয়ার্ক ইন্টারফেস হার্ডওয়্যারকে বাইপাস করা যায়।

লুপব্যাক[সম্পাদনা]

একটি স্থানীয় নেটওয়ার্ক ইন্টারফেসের প্রয়োজন ছাড়াই হোস্টে একটি নেটওয়ার্ক পরিষেবা চালানোর জন্য কম্পিউটারের সাথে সংযুক্ত নেটওয়ার্কগুলি থেকে পরিষেবাটি অ্যাক্সেসযোগ্য না করে স্থানীয় লুপব্যাক মেকানিজম ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, একটি স্থানীয়ভাবে ইনস্টল করা ওয়েবসাইট একটি ওয়েব ব্রাউজার থেকে ইউআরএল http://localhost এর মাধ্যমে তার হোম পেজ প্রদর্শন করতে পারে।

লোকালহোস্ট সাধারণত আইপিভি৪ লুপব্যাক ঠিকানা 127.0.0.1 এবং আইপিভি৬ লুপব্যাক ঠিকানা ::1 এর সমাধান করে।[১]

নাম বিশ্লেষণ[সম্পাদনা]

আইপিভি৪ নেটওয়ার্ক মানগুলি সম্পূর্ণ ঠিকানা ব্লক 127.0.0.0/8 (১ কোটি ৬০ লক্ষেরও বেশি ঠিকানা) লুপব্যাকের উদ্দেশ্যে সংরক্ষণ করে।[২] তার মানে এই যে কোন ঠিকানায় পাঠানো প্যাকেট ফেরত দেওয়া হয়। 127.0.0.1 ঠিকানাটি হলো আইপিভি৪ লুপব্যাক ট্রাফিকের জন্য আদর্শ ঠিকানা; বাকিগুলি সমস্ত অপারেটিং সিস্টেম দ্বারা সমর্থিত নয়। এগুলোকে হোস্টে একাধিক সার্ভার অ্যাপ্লিকেশন সেট আপ করতে ব্যবহার করা যেতে পারে, সবারই একই পোর্ট নম্বরে আছে। আইপিভি৬ মান লুপব্যাকের জন্য শুধুমাত্র একটি একক ঠিকানা বরাদ্দ করে, তা হলো ::1

স্থানীয় হোস্ট নামের এক বা একাধিক আইপি ঠিকানার নির্ণয় সাধারণত অপারেটিং সিস্টেমের হোস্ট ফাইলে নিম্নলিখিত লাইন দ্বারা কনফিগার করা হয়:

127.0.0.1    localhost
::1          localhost

আরোও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "rfc4291"datatracker.ietf.org। ২০২১-০৮-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৮-১০ 
  2. Cotton, M.; Vegoda, L.; R. Bonica, Ed; Haberman, B. (২০১৩)। "Special-Purpose IP Address Registries"আইএসএসএন 2070-1721ডিওআই:10.17487/rfc6890