লেজার-রশ্মিভিত্তিক ধাতু ঢালাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি রোবট ফাইবার লেজার বীম ওয়েল্ডিং করছে।

লেজার-রশ্মিভিত্তিক ধাতু ঢালাই ধাতু ঢালাইয়ের একটি কৌশল যার মাধ্যমে একাধিক ধাতুর টুকরো জোড়া লাগানো যায়। রশ্মিটি একটি নিয়ন্ত্রিত তাপমাত্রার উৎস হিসেবে কাজ করে,যার মাধ্যমে সূক্ষ্ম ও গভীর ঢালাই করা যায়। যেখানে খুব সূক্ষ্ম ধাতু ঢালাই করা প্রয়োজন হয় যেমন - মোটরযান শিল্প, সেখানে এটি ব্যবহার করা হয়।

লেজার-রশ্মিভিত্তিক ধাতু ঢালাই উৎপাদন করার একটি কৌশল যা দ্বারা লেজার রশ্মির ব্যবহারের মাধ্যমে দুই বা ততোধিক উপাদান (সাধারণত ধাতু) একসাথে যুক্ত হয়।

লেজারটির অর্থ হ'ল আলোক প্রেরণাগুলি দ্বারা বিকিরণের উদ্দীপিত উত্তেজনা।

এটি একটি যোগাযোগ নয় এমন প্রক্রিয়া যা ঝালাই করা অংশগুলির একপাশ থেকে ঝালাই জোনে অ্যাক্সেসের প্রয়োজন।

তীব্র লেজারের আলো দ্রুত উপাদানকে উত্তপ্ত করে তোলে - সাধারণত মিলি সেকেন্ডে গণনা করা হয় ,

লেজার মরীচি একটি একক তরঙ্গদৈর্ঘ্যের (একরঙা) একটি সুসংগত (একক-ফেজ) আলো। লেজার রশ্মিতে কম বিম ডাইভারজেনশন এবং উচ্চ শক্তির সামগ্রী রয়েছে এবং সুতরাং এটি কোনও পৃষ্ঠকে আঘাত করলে তাপ তৈরি করবে

ওয়েল্ডিং এবং কাটতে ব্যবহৃত প্রাথমিক ধরণের লেজারগুলি হ'ল:

গ্যাস লেজার: হিলিয়াম এবং নাইট্রোজেনের মতো গ্যাসের মিশ্রণ ব্যবহার করুন। এছাড়াও কার্বন ডাই অক্সাইড লেজার রয়েছে। এই লেজারগুলি একটি লেসিং মিডিয়াম ব্যবহার করে গ্যাসের মিশ্রণকে উত্তেজিত করতে নিম্ন-বর্তমান, উচ্চ-ভোল্টেজ পাওয়ার উৎস ব্যবহার করে। একটি স্পন্দিত বা অবিচ্ছিন্ন মোডে পরিচালনা করুন।

কার্বন ডাই অক্সাইড লেজারগুলি হেলিয়াম এবং নাইট্রোজেনের সাথে উচ্চ বিশুদ্ধতা কার্বন ডাই অক্সাইডের মিশ্রণটিকে lacing মাধ্যম হিসাবে ব্যবহার করে। কার্বন ডাই অক্সাইড লেজারগুলি দ্বৈত-মরীচি লেজার ওয়েল্ডিংয়েও ব্যবহৃত হয় যেখানে মরীচিটি দুটি সমান পাওয়ার বিমে বিভক্ত হয়।

সলিড স্টেট লেজার: (এনডি: ইয়াজি টাইপ এবং রুবি লেজার) 1 মাইক্রোমিটার তরঙ্গদৈর্ঘ্যে চালিত হয়। এগুলি স্পন্দিত হতে পারে বা ক্রমাগত চালিত হতে পারে। স্পন্দিত অপারেশন স্পট ওয়েল্ডের অনুরূপ তবে সম্পূর্ণ অনুপ্রবেশের সাথে জয়েন্টগুলি উৎপাদন করে। ডাল শক্তি 1 থেকে 100 জোলস হয়। নাড়ির সময় 1 থেকে 10 মিলিসেকেন্ডে।

ডায়োড লেজার

লেজারগুলি এমন উপকরণগুলির জন্য ব্যবহৃত হয় যা অন্যান্য পদ্ধতিগুলি ব্যবহার করে ঝালাই করা শক্ত, অঞ্চলগুলিতে অ্যাক্সেস করা শক্ত এবং খুব ছোট উপাদানগুলির জন্য। আরও প্রতিক্রিয়াশীল উপকরণগুলির জন্য ইন্টার্ট গ্যাস শিল্ডিংয়ের প্রয়োজন হয় লেজার বিম ওয়েল্ডিং একটি ওয়েল্ডিং প্রক্রিয়া যা ঘনভূত স্থিতিশীল আলোক বিমের প্রয়োগ থেকে প্রাপ্ত তাপের সাথে মিলিত হওয়ার জন্য মিশ্রিত তাপের সাথে একত্রীকরণ তৈরি করে।

ফোকাসযুক্ত লেজার মরীচিটির কোনও শক্তির পরিচিত উৎসের মধ্যে সর্বোচ্চ শক্তি ঘনত্ব রয়েছে। লেজার মরীচি বৈদ্যুতিন চৌম্বকীয় শক্তি বা আলোর একটি উৎস যা ডাইভারিং ছাড়াই জেট করা যেতে পারে এবং একটি নির্দিষ্ট জায়গায় কেন্দ্রীভূত করা যেতে পারে। মরীচি সুসংগত এবং একক ফ্রিকোয়েন্সি।

অপটিক্যাল অনুরণন গহ্বরে অন্তর্ভুক্ত থাকাকালীন গ্যাসগুলি সুসংহত বিকিরণ নির্গত করতে পারে। গ্যাস লেজারগুলি অবিচ্ছিন্নভাবে চালিত হতে পারে তবে মূলত কেবলমাত্র বিদ্যুতের নিম্ন স্তরে।

পরবর্তী উন্নয়নগুলি লেজারের গ্যাসগুলি ঠাণ্ডা করার অনুমতি দেয় যাতে এটি উচ্চতর পাওয়ার আউটপুটগুলিতে ক্রমাগত পরিচালিত হতে পারে। গ্যাস লেজারগুলি উচ্চ বেতার ফ্রিকোয়েন্সি জেনারেটর দ্বারা পাম্প করা হয় যা গ্যাস পরমাণুগুলিকে পর্যাপ্ত উচ্চ শক্তির স্তরে স্তূপের কারণ হিসাবে বাড়ায়। বর্তমানে, 2000 ওয়াটের কার্বন ডাই অক্সাইড লেজার সিস্টেম ব্যবহার করা হচ্ছে। উচ্চতর চালিত সিস্টেমগুলি পরীক্ষামূলক এবং উন্নয়নমূলক কাজের জন্যও ব্যবহৃত হচ্ছে।

একটি 6 কিলোওয়াট লেজারটি স্বয়ংচালিত ঝালাই অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত হচ্ছে এবং একটি গবেষণার জন্য 10 কিলোওয়াট লেজার তৈরি করা হয়েছে। অন্যান্য ধরণের লেজার রয়েছে; যাইহোক, এখন 100 ওয়াট থেকে 10 কিলোওয়াট ক্ষমতার সাথে পাওয়া অবিচ্ছিন্ন কার্বন ডাই অক্সাইড লেজারটি ধাতব কাজের অ্যাপ্লিকেশনগুলির জন্য সবচেয়ে প্রতিশ্রুতিবদ্ধ বলে মনে হয়।

লেজার দ্বারা নির্গত সুসঙ্গত আলো হালকা মরীচি হিসাবে একইভাবে দৃষ্টি নিবদ্ধ করা এবং প্রতিফলিত হতে পারে। ফোকাসযুক্ত স্পট আকার লেন্সগুলির একটি পছন্দ এবং এটি থেকে বেস ধাতুর দূরত্ব দ্বারা নিয়ন্ত্রিত হয়। স্পটটি 0.003 ইন হিসাবে ছোট (0.076 মিমি) বড় অঞ্চলে 10 গুণ বড় হতে পারে। একটি তীক্ষ্ণ দৃষ্টি নিবদ্ধ স্পট ওয়েল্ডিং এবং কাটা জন্য ব্যবহৃত হয়। বড় স্পট তাপ চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।

লেজার ওয়েল্ডিংয়ের জন্য ঘনীভূত শক্তির উৎস সরবরাহ করে; তবে, আজ প্রকৃত উৎপাদন ব্যবহারে কেবলমাত্র কয়েকটি লেজার রয়েছে।

উচ্চ-চালিত লেজার অত্যন্ত ব্যয়বহুল। লেজার ওয়েল্ডিং প্রযুক্তি এখনও শৈশবে রয়েছে তাই উন্নতি হবে এবং সরঞ্জামের ব্যয় হ্রাস পাবে। লেজার রশ্মিকে ওয়েল্ডিংয়ের পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য ফাইবার অপটিক কৌশলগুলির সাম্প্রতিক ব্যবহার মেটাল-ওয়ার্কিংয়ে লেজারগুলির ব্যবহারকে প্রসারিত করতে পারে।

লেজার ওয়েল্ডিং বনাম চাপ বা বক্ররেখার সৃষ্টি

আর্ক ওয়েল্ডিং প্রক্রিয়াগুলির তুলনায় লেজার বিম ওয়েল্ডিং শক্তি স্থানান্তর পৃথক। লেজার ওয়েল্ডিংয়ে, কোনও উপাদান দ্বারা শক্তির শোষণ অনেকগুলি কারণ যেমন লেজারের ধরণ, ঘটনার শক্তি ঘনত্ব এবং বেস ধাতুর পৃষ্ঠের অবস্থা দ্বারা প্রভাবিত হয়।

লেজার আউটপুট প্রকৃতির বৈদ্যুতিক নয় এবং তড়িৎ প্রবাহের প্রবাহের প্রয়োজন হয় না। এটি চৌম্বকবাদের যে কোনও প্রভাবকে সরিয়ে দেয় এবং প্রক্রিয়াটিকে বৈদ্যুতিক পরিবাহী পদার্থের মধ্যে সীমাবদ্ধ করে না।

লেজাররা যে কোনও উপাদানের সাথে যোগাযোগ করতে পারে। এটির শূন্যতার প্রয়োজন হয় না এবং এটি এক্সরে তৈরি করে না।

কিভাবে এটা কাজ করে

পাম্প উৎস মাঝারি জন্য শক্তি সরবরাহ করে, উত্তেজক লেজার যেমন পরমাণুতে রাখা ইলেকট্রন অস্থায়ীভাবে উচ্চ শক্তি রাজ্যে উন্নীত হয়।

এই উত্তেজিত অবস্থায় অধিষ্ঠিত ইলেকট্রনগুলি সেখানে অনির্দিষ্টকালের জন্য থাকতে পারে না এবং একটি শক্তির স্তরে নেমে যেতে পারে।

বৈদ্যুতিন একটি ফোটন নির্গত করে পাম্প শক্তি থেকে প্রাপ্ত অতিরিক্ত শক্তি হ্রাস করে। একে স্বতঃস্ফূর্ত নির্গমন বলা হয় এবং এই পদ্ধতির দ্বারা উৎপাদিত ফোটনগুলি লেজার জেনারেশনের বীজ।

লেজার ওয়েল্ডিংয়ের ইতিহাস

আইনস্টাইন বিশ শতকের শুরুতে লেজারের কোয়ান্টাম-মেকানিকাল ফান্ডামেন্টালগুলি প্রথম পোস্ট করেছিলেন।

1960: রুবি লেজার নামে পরিচিত প্রথম লেজারটি 1960 সালে প্রথম প্রয়োগ করা হয়েছিল।

1970: প্রথম হাই পারফরম্যান্স লেজারগুলি 1970 এর দশকে সিও 2 লেজারগুলির বিকাশের সাথে বিকাশ করা হয়েছিল। এই সময় থেকে লেজার বিম উৎসগুলির জন্য অ্যাপ্লিকেশনগুলি বিকশিত হয়েছে।

1980 এর: লেজার সোল্ডারিং মুদ্রিত সার্কিট বোর্ডগুলির ছিদ্রগুলির মাধ্যমে বৈদ্যুতিন উপাদানগুলির নেতৃত্বে যোগদানের একটি জনপ্রিয় উপায় হয়ে ওঠে।

1987: লেজার পাউডার ফিউশন প্রক্রিয়া বিকাশিত

২০০২: জার্মানির লিন্ডে গ্যাস থেকে, প্রক্রিয়াকরণ গ্যাস এবং "অ্যাক্টিভ-গ্যাস উপাদান" ব্যবহার করে একটি ডায়োড লেজার লেজার ওয়েল্ডিংয়ের জন্য "কী-হোলিং" প্রভাবগুলি বাড়ানোর জন্য তদন্ত করা হয়। প্রসেস গ্যাস, আর্গন-সিও 2, ওয়েল্ডিংয়ের গতি বাড়ায় এবং ডায়োড লেজারের ক্ষেত্রে তাপ চালক ওয়েল্ডিংয়ের গভীর ঝালাই রূপান্তরকে সমর্থন করবে, অর্থাত্, 'কী-হোলিং'। সক্রিয় গ্যাস যুক্ত করা একটি ldালাই পুলের মধ্যে ধাতব প্রবাহের দিক পরিবর্তন করে এবং সংকীর্ণ, উচ্চ মানের ওয়েল্ড উৎপাদন করে।

সিও 2 লেজারগুলি পলিমারগুলিকে ঝালাই করতে ব্যবহৃত হয়। এডিসন ওয়েল্ডিং ইনস্টিটিউট ঝালাইযুক্ত জয়েন্টগুলি সহজেই গঠনের জন্য 230-980 এনএম পরিসীমাতে ট্রান্সমিশন লেজারগুলি ব্যবহার করছে। পলিমার পৃষ্ঠতল এম্বেড সিলিকন কার্বাইড ব্যবহার করে, লেজার একটি অদৃশ্য যৌথ লাইন রেখে উপাদান গলতে সক্ষম লেজারটি সৌর আলো রশ্মির সাথে তুলনা করা যেতে পারে। এটি বাতাসে ব্যবহার করা যেতে পারে। লেজার মরীচিটি বিশেষ অপটিক্যাল লেন্স এবং আয়না দ্বারা দৃষ্টি নিবদ্ধ করা এবং পরিচালনা করা যেতে পারে। এটি ওয়ার্কপিস থেকে যথেষ্ট দূরত্বে কাজ করতে পারে।

ঝালাইয়ের জন্য লেজার রশ্মি ব্যবহার করার সময়, বৈদ্যুতিক চৌম্বকীয় বিকিরণ শক্তি ধাতুর এমন একাগ্রতার সাথে বেস ধাতুর পৃষ্ঠের উপর চাপিয়ে দেয় যে পৃষ্ঠের তাপমাত্রাটি বাষ্পে গলে যায় এবং নীচে ধাতবটি গলে যায়।

লেজারের ব্যবহার সম্পর্কিত মূল প্রশ্নগুলির মধ্যে একটি হ'ল ধাতুর প্রতিচ্ছবি হওয়ার সম্ভাবনা যাতে বেস ধাতবটি উত্তাপের পরিবর্তে মরীচি প্রতিফলিত হতে পারে। তবে এটি পাওয়া গিয়েছিল যে একবার ধাতুটি তার গলে যাওয়া তাপমাত্রায় উত্থাপিত হয়ে গেলে পৃষ্ঠের অবস্থার খুব কম বা কোনও প্রভাব হয় না।

অপটিকাল গহ্বর থেকে বেস ধাতুটির দূরত্ব লেজারের উপর খুব কম প্রভাব ফেলে। লেজার মরীচিটি সুসংগত এবং এটি খুব সামান্যই ডাইভারেজ করে। এটি সমান পরিমাণ বা পরিমাণ দূরে থাকুক না কেন সমান পরিমাণ বিদ্যুৎ দিয়ে কাজের জায়গায় সঠিক স্পট আকারের দিকে দৃষ্টি নিবদ্ধ করা যেতে পারে।

লেজার ওয়েল্ডিংয়ের সাথে, গলিত ধাতু কনভেস্টেশনাল আর্ক ওয়েল্ডিংয়ের অনুরূপ একটি রেডিয়াল কনফিগারেশন গ্রহণ করে। যাইহোক, যখন পাওয়ারের ঘনত্বটি একটি নির্দিষ্ট প্রান্তিক স্তরের উপরে উঠে যায়, প্লাজমা আর্ক ওয়েল্ডিংয়ের মতো কীহোলিং ঘটে।

কিহোলিং অত্যন্ত গভীর অনুপ্রবেশের জন্য সরবরাহ করে। এটি উচ্চ গভীরতা থেকে প্রস্থের অনুপাতের সরবরাহ করে। কীহোলিং চকচকে গলিত ধাতব পৃষ্ঠ থেকে বিমের প্রতিবিম্বের সমস্যাও হ্রাস করে, কারণ কীহোলটি একটি কালো শরীরের মতো আচরণ করে এবং বেশিরভাগ শক্তি শোষণ করে। কিছু অ্যাপ্লিকেশনগুলিতে, জড় গ্যাসটি বায়ুমণ্ডল থেকে গলিত ধাতব shালতে ব্যবহৃত হয়।

যে ধাতব বাষ্প দেখা দেয় তা ieldাল সরবরাহকারী গ্যাসকে ভেঙে ফেলতে পারে এবং ধাতব পৃষ্ঠের ঠিক উপরে উচ্চ-মরীচি তীব্রতার অঞ্চলে প্লাজমা তৈরি করে। প্লাজমা লেজার রশ্মি থেকে শক্তি শোষণ করে এবং আসলে রশ্মিটি আটকাতে পারে এবং গলে যাওয়া কমাতে পারে।

ধাতু পৃষ্ঠের সাথে নির্দেশিত একটি জড় গ্যাস জেটের ব্যবহার প্লাজমা বিল্ডআপকে সরিয়ে দেয় এবং বায়ুমণ্ডল থেকে পৃষ্ঠকে sাল দেয় s

লেজারের বৈদ্যুতিন বৈশিষ্ট্য এবং বৈদ্যুতিন মরীচি একই রকম। উভয় বিমের দ্বারা শক্তির ঘনত্ব লেজারের প্রতি বর্গ সেন্টিমিটারে 106 ওয়াটের ক্রমযুক্ত পাওয়ার ঘনত্বের সাথে একই। বৈদ্যুতিন বিমের পাওয়ার ঘনত্বটি কিছুটা বেশি। এটি আর্ক ওয়েল্ডিংয়ের জন্য প্রতি বর্গ সেন্টিমিটারের কেবল 104 ওয়াটের বর্তমান ঘনত্বের সাথে তুলনা করা হয়।

লেজার বিম ওয়েল্ডিংয়ের সাথে গলিত ধাতব এবং অবিলম্বে ওয়েল্ড সংলগ্ন বেস ধাতুগুলির মধ্যে একটি দুর্দান্ত তাপমাত্রার পার্থক্য রয়েছে। আর্ক ওয়েল্ডিংয়ের তুলনায় লেজার বিম ওয়েল্ডিংয়ে গরম এবং শীতল করার হারগুলি অনেক বেশি এবং তাপ-আক্রান্ত অঞ্চলগুলি আরও ছোট। দ্রুত শীতলকরণের হারগুলি উচ্চ কার্বন স্টিলে ক্র্যাকিংয়ের মতো সমস্যা তৈরি করতে পারে।

লেজার বিম ওয়েল্ডিং প্রক্রিয়া সহ পরীক্ষামূলক কাজ ইঙ্গিত দেয় যে সাধারণ কারণগুলি ওয়েল্ডকে নিয়ন্ত্রণ করে। সর্বাধিক অনুপ্রবেশ ঘটে যখন মরীচিটি পৃষ্ঠের সামান্য নীচে ফোকাস করা হয়। বিম পৃষ্ঠের উপর বা পৃষ্ঠের অভ্যন্তরে গভীরভাবে ফোকাস করা হলে অনুপ্রবেশ কম হয়। শক্তি বৃদ্ধি হিসাবে অনুপ্রবেশ গভীরতা বৃদ্ধি করা হয়।

প্রকারের ধরণ

কন্ডাকশন মোড

চালনা / অনুপ্রবেশ মোড

অনুপ্রবেশ বা কীহোল মোড

কন্ডাকশন ঝালাই

প্রশস্ত এবং অগভীর ওয়েল্ড ন্যগেট গঠন করে নিম্ন শক্তি পর্যায়ে সম্পাদিত। দুটি মোড রয়েছে:

ডাইরেক্ট হিটিং: তাপ প্রবাহ কোনও পৃষ্ঠের তাপ উৎস থেকে শাস্ত্রীয় তাপ পরিবাহ দ্বারা পরিচালিত হয়। ওয়েল্ডটি বেস উপাদানের অংশ গলিয়ে তৈরি করা হয়। বিভিন্ন ধরণের অ্যালো এবং ধাতব ব্যবহার করে পালস রুবি এবং সিও 2 লেজার ব্যবহার করে তৈরি করা যায়। Nd: YAD এবং ডায়োড লেজারগুলিও ব্যবহার করতে পারেন।

শক্তি সংক্রমণ: শক্তি আন্তঃ ফেসিয়াল শোষণ পদ্ধতিগুলি উপন্যাসের মাধ্যমে শোষণ করা হয় n একটি শোষণকারী কালি একটি কোলে জয়েন্টের ইন্টারফেসে স্থাপন করা হয়। কালি লেজার রশ্মির শক্তি শোষণ করে, যা চারপাশের উপাদানের একটি সীমিত বেধের মধ্যে গলিত আন্তঃ-ফেসিয়াল ফিল্ম গঠনের জন্য পরিচালিত হয় যা ldালাইযুক্ত যুগ্ম হিসাবে দৃif় হয়। বাট ওয়েল্ডগুলি যৌথের একপাশে পদার্থের মাধ্যমে একটি কোণে যৌথ লাইনের দিকে শক্তি পরিচালিত করে বা উপাদানটি অত্যন্ত সংক্রামিত হলে এক প্রান্ত থেকে তৈরি করা যেতে পারে।

সঞ্চালন / অনুপ্রবেশ ঝালাই মাঝারি শক্তি ঘনত্বে ঘটে এবং আরও অনুপ্রবেশ ঘটায়।

কীহোল মোড ঝালাই গভীর সরু ঝালাই তৈরি করে। এই ধরণের ওয়েল্ডিংয়ের মধ্যে লেজার লাইট বাষ্পীভূত উপাদানের একটি ফিলামেন্ট তৈরি করে যা একটি "কীহোল" হিসাবে পরিচিত যা উপাদানটিতে প্রসারিত হয় এবং লেজারের আলোকে দক্ষতার সাথে বিতরণ করার জন্য জলবাহী সরবরাহ করে।

পদার্থের মধ্যে সরাসরি শক্তি সরবরাহ প্রসারণ অর্জনের জন্য চালনের উপর নির্ভর করে না, সুতরাং এটি পদার্থের মধ্যে তাপকে হ্রাস করে এবং তাপ প্রভাবিত অঞ্চল হ্রাস করে।

অনুপ্রবেশ লেজার ওয়েল্ডিং

লেজারটি একটি গর্ত তৈরি করে যা লেজারের পিছনে গলিত উপাদান দ্বারা সিল করা হয়। ফলাফলকে কীহোল ওয়েল্ড বলা হয়।

ধাতুগুলি লেজার ওয়েল্ডিংয়ে ব্যবহৃত হয়

লেজার মরীচি ওয়েল্ড করার জন্য ব্যবহৃত হয়েছে:

কার্বন ইস্পাত

অ্যালুমিনিয়াম

টাইটানিয়াম

কম খাদ এবং স্টেইনলেস স্টিল

নিকেল করা

প্লাটিনাম

মলিবডেনাম

কোভর

এই উপকরণগুলিতে তৈরি লেজার ওয়েল্ডগুলি বৈদ্যুতিন মরীচি প্রক্রিয়া দ্বারা একই উপকরণগুলিতে তৈরি ওয়েল্ডের সাথে মানের তুলনায় একই রকম।

ফিলার মেটাল ব্যবহার করে পরীক্ষামূলক কাজ ঝালাইয়ের সাথে সময় ধাতুগুলিকে ছদ্মবেশ দেখানোর প্রবণতা দেখা যায় we 1/2 ইন। (12.7 মিমি) পুরু পদার্থগুলি প্রতি মিনিটে 10.0 ইন (254.0 মিমি) গতিবেগে ldালাই করা হচ্ছে।

লেজার ওয়েল্ডিং এর সুবিধা

অসুবিধা ছাড়াই উচ্চ খাদ ধাতুগুলির সাথে কাজ করে

খোলা বাতাসে ব্যবহার করা যায়

সর্বনিম্ন ক্ষমতার ক্ষয়ক্ষতি সহ দীর্ঘ দূরত্বে প্রেরণ করা যায়

সংকীর্ণ তাপ প্রভাবিত অঞ্চল

কম মোট তাপ ইনপুট

ওয়েল্ডগুলি ভিন্ন ধাতু metals

কোন পরিপূর্ণ ধাতু প্রয়োজন

কোনও গৌণ সমাপ্তির প্রয়োজন নেই

অত্যন্ত সঠিক

গভীর এবং সরু ঝালাই উৎপাদন করে ,

ঝালাই মধ্যে কম বিকৃতি

উচ্চ মানের ওয়েল্ডস

ছোট, পাতলা উপাদান ঝালাই করতে পারেন

উপকরণগুলির সাথে কোনও যোগাযোগ নেই

সীমাবদ্ধতা

দ্রুত ঠান্ডা হার কিছু ধাতুতে ক্র্যাকিংয়ের কারণ হতে পারে

সরঞ্জামের জন্য উচ্চ মূলধন খরচ

লেজারের অপটিকাল পৃষ্ঠগুলি সহজেই ক্ষতিগ্রস্থ হয়

উচ্চ রক্ষণাবেক্ষণ ব্যয়

প্রক্রিয়া বিভিন্নতা

একটি টিআইজি বা এমআইজি টর্চ থেকে অর্ক অগমেন্টেড লেজার ওয়েল্ডিংয়ে লেজার বিম ইন্টারঅ্যাকশন পয়েন্টের কাছাকাছি মাউন্ট করা হয়। টিআইজি টর্চ স্বয়ংক্রিয়ভাবে লেজার উৎপন্ন হট স্পটটিতে লক হয়ে যাবে।

এই ঘটনাটির জন্য প্রয়োজনীয় তাপমাত্রা আশেপাশের তাপমাত্রার প্রায় 300 সেন্টের বেশি প্রভাবটি হয় একটি চাপকে স্থিতিশীল করা যা তার ট্র্যাভার্স গতির কারণে অস্থির হয় বা স্থির হয় এমন একটি চাপের প্রতিরোধকে হ্রাস করতে হয়।

লকিংটি কেবল কম কারেন্ট এবং তাই 80 এ এর চেয়ে কম স্রোতের জন্য ধীর ক্যাথোড জেটের সাথে আরকগুলির জন্য ঘটে। চাপটি লেজারের মতো ওয়ার্কপিসের একই দিকে রয়েছে যা মূলধনের ব্যয়কে সামান্য বৃদ্ধির জন্য ওয়েল্ডিং গতির দ্বিগুণ করতে দেয়।

https://www.twi-global.com/technical-knowledge/faqs/faq-how-does-laser-welding-work

https://lasersystems.ipgphotonics.com/products/Handheld-Systems/Handheld-Laser-Welding-Systemhttps://www.trumpf.com/en_INT/solutions/applications/laser-welding/

~~~~Nishat Vasker

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. Grill, Jeff (20 march)। "Laser Welding (LBW): The Principles & Advantages"Weld Guru। সংগ্রহের তারিখ 20 march  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)