লিওঁর বড় মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিওঁর বড় মসজিদ
Grande Mosquée de Lyon
Lyon 8e - Grande mosquée de Lyon - Atrium.jpg
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
শাখা/ঐতিহ্যসুন্নি
অবস্থান
অবস্থানফ্রান্স লিওঁ, ফ্রান্স
স্থাপত্য
ধরনমসজিদ
অর্থায়নেসৌদি আরবের বাদশাহ ফাহাদ এবং অন্যান্য মুসলিম দেশ
ভূমি খনন১৯৯২
সম্পূর্ণ হয়৩০ সেপ্টেম্বর ১৯৯৪
নির্দিষ্টকরণ
মিনারসমূহ১টি
মিনারের উচ্চতা২৫ মিটার

লিওঁর বড় মসজিদ (ফরাসি: Grande mosquée de Lyon; গ্রান্দ মস্কে দে লিওঁ) হচ্ছে ফ্রান্সের ৬ষ্ঠ বৃহত্তম মসজিদ। প্রাতিষ্ঠানিক ভাবে ১৯৯৪ সালের ৩০ সেপ্টেম্বরে মসজিদটি উদ্বোধন করা হয়।

মসজিদটি ফ্রান্সের লিওঁর প্রেসকুলের ৫ কিমি পূর্বে, ১৪৬ বুলেভার্ড পিনেলে অবস্থিত। মসজিদটিতে নামাজ আদায়ের পাশাপাশি সাংস্কৃতিক সুবিধার ব্যবস্থা, একটি গ্রন্থাগার এবং একটি স্কুল অন্তর্ভুক্ত রয়েছে।

লিওঁর স্থপতি বল্যান্দ্রাস এবং মিরাবেউ মসজিদটির নকশা করেন। এটি মূলত সৌদি আরবের বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজ এবং অন্যন্য মুসলিম দেশের অর্থায়নে নির্মিত মসজিদ। আধুনিক পশ্চিমা স্থাপত্যশৈলীর সাথে ঐতিহ্যবাহী মাগরেব স্থাপত্যশৈলি এবং ক্যালিগ্রাফির সমন্বয় করে মসজিদটির নকশা করা হয়।

মসজিদের মূল ফটকটি পার্সিয়ান খিলান দিয়ে তৈরি। মসজিদটিতে ২৫ মিটার উচ্চতা বিশিষ্ট একটি মিনারও রয়েছে। মসজিদের প্রবেশদ্বারটি ২৩০ কলাম যুক্ত কাচের পিরামিড দ্বারা আবৃত। [১] [২]

১৯৮০ সালে লিওঁতে একটি মসজিদ নির্মাণ প্রচারের জন্য একটি সমিতি গঠন করা হয়েছিল, তবে পরিকল্পনার অনুমতি পাওয়ার চেষ্টা বারবার বন্ধ করে দেওয়া হয়েছিল।

১৯৯২ সালে ফ্রান্সের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী চার্লস পাসকোয়া মসজিদটি চালু করার সময় তিনি ইসলামি মৌলবাদবাদের উত্থানের বিরুদ্ধে সতর্ক করেছিলেন। [৩]

মসজিদটির ‘এআরজিএমএল’ নামের একটি সংস্থা আছে। এটি হালাল সনদপত্র প্রদানের (সার্টিফিকেশন) কাজ করে।[৪] এটি ফ্রান্সের হালাল সনদপত্র প্রদানের সবচেয়ে নির্ভরযোগ্য সংস্থা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Grande mosquée de Lyon"। Lonely Planet। ২০১৩-১১-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৮-২২ 
  2. "Mosquée de Lyon (Grand Mosque), Lyon"। Sacred Destinations। সংগ্রহের তারিখ ২০০৯-০৮-২২ 
  3. "FRANCE: FRENCH INTERIOR MINISTER WARNS MOSLEM COMMUNITY AGAINST FUNDAMENTALISM WHILST OPENING NEW MOSQUE IN LYON"। Edina। ১৯৯৪-০৯-৩০। ২০১১-১০-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৮-২২ 
  4. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৪ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মে ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্থানাঙ্ক: ৪৫°৪৪′১২″ উত্তর ৪°৫৩′২৫″ পূর্ব / ৪৫.৭৩৬৭৮৮° উত্তর ৪.৮৯০২৪১° পূর্ব / 45.736788; 4.890241