বেসানকন সুন্না মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বেসানকন সুন্না মসজিদ ফ্রান্সের বেসানকন শহরের একটি সুন্নি মসজিদ। এটি শহরের কেন্দ্রস্থলে, গ্র্যান্ড প্লাস-এর কাছে অবস্থিত। মসজিদটি ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি ফ্রান্সের পূর্বাঞ্চলে অবস্থিত বৃহত্তম সুন্নি মসজিদগুলির মধ্যে একটি।

ইতিহাস[সম্পাদনা]

উনিশ শতকের শেষের দিকে বেসানকন শহরে মুসলিমদের উপস্থিতি শুরু হয়েছিল। ফরাসি সামরিক বাহিনীতে আফ্রিকান মুসলিমদের সামরিক ইউনিটগুলিকে বেসানকন এবং ফ্রান্স-কমতেতে জার্মানির সাথে দ্বন্দ্বের সময় ফরাসি সেনাবাহিনীকে শক্তিশালী করতে এবং তার সীমান্ত রক্ষা করতে নিযুক্ত করা হয়েছিল। ষাটের দশকে এবং সত্তরের দশকে ফ্রান্সে মুসলিমদের ব্যাপক আকারে অভিবাসন শুরু হয়েছিল। ১৯৮১ সালে, ফ্রান্স-কমতেতে ইসলামের কেন্দ্র প্রতিষ্ঠিত হয়, এবং সুন্না সমিতি ১৯৮৭ সালে গঠিত হয়। ২০১০ সালে, ক্যাথলিক ধর্মের পরে বেসানকনে ইসলাম দ্বিতীয় বৃহত্তম ধর্ম ছিল। ২০১০ সালে ফ্রান্স ব্লু বেসানকনের একটি প্রতিবেদন অনুসারে, বেসানকনে ১৫,০০০ মুসলিম বাস করে এবং তারা শহরের জনসংখ্যার প্রায় ১৩%।

স্থাপত্য[সম্পাদনা]

মসজিদটি একটি দুই তলা বিশিষ্ট ভবন। নিচতলায় একটি নামাজের হল রয়েছে যা ৫০০ জন মুসল্লি পর্যন্ত জামাত করতে পারে। উপরের তলায় একটি লাইব্রেরি, একটি ক্লাসরুম এবং একটি সামাজিক কেন্দ্র রয়েছে।

মসজিদের বাইরের অংশটি সাদা রঙে আঁকা এবং এটি একটি মিনার এবং একটি গম্বুজ রয়েছে। মসজিদের অভ্যন্তরটি লাল এবং নীল রঙে আঁকা এবং এটি একটি মাহফিলখানা এবং একটি মিহরাব রয়েছে।

পরিষেবা[সম্পাদনা]

মসজিদটি বেসানকনের মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। এটি নামাজ, শিক্ষা এবং সামাজিক অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়। মসজিদে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের ব্যবস্থা রয়েছে। এছাড়াও, মসজিদে সপ্তাহে সাত দিন কুরআন শিক্ষা, ইসলামিক শিক্ষা এবং অন্যান্য ধর্মীয় কার্যক্রমের ব্যবস্থা রয়েছে। মসজিদটি একটি সামাজিক কেন্দ্র হিসাবেও কাজ করে। এটি সামাজিক অনুষ্ঠান, বিবাহ এবং অন্যান্য সামাজিক অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]