রেবা সোম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রেবা সোম (জন্ম: দার্জিলিং, পশ্চিমবঙ্গ) একজন ভারতীয় শিক্ষাবিদ, ইতিহাসবিদ, লেখক ও ধ্রুপদী গায়িকা। তিনি ২০০৮-২০১৩ সাল পর্যন্ত কলকাতার রবীন্দ্রনাথ ঠাকুর কেন্দ্রের ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের পরিচালক ছিলেন।

রেবা সোম রবীন্দ্রসংগীতকাজী নজরুল ইসলাম রচিত সংগীতের একজন প্রশিক্ষিত গায়িকা। তার সিডি "রবীন্দ্রনাথ ঠাকুরের নির্বাচিত গান" (আইআইআই মিল্লেনেন্নো, রোম, ইতালি, ২০০৩ এবং সারেগামা, ভারত, মে ২০০৪) এবং কাজী নজরুল ইসলামের প্রেমের সংগীত-এ (টাইমস মিউজিক, ২০১৬) গানের চরণের ইংরেজি অনুবাদও রয়েছে।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

প্রয়াত পররাষ্ট্র সার্ভিস কর্মকর্তা হিমাচল সোমের সাথে রেবা ১৯৭১ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। রেবা স্বামীর চাকরিসূত্রে বহুদেশ ভ্রমণ করেছেন। এগুলোর মধ্যে রয়েছে ব্রাজিল, ডেনমার্ক, পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, কানাডা, লাওসইতালি। রোমে তার স্বামী ভারতে ইতালীয় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। তাঁদের দুই ছেলে হলেন বিষ্ণু সোম এবং অভিষেক সোম। [১] বিষ্ণু সোম ভারতের একজন শীর্ষস্থানীয় টেলিভিশন সাংবাদিক ও অভিষেক সোম যুক্তরাষ্ট্রনিবাসী ইনভেস্টমেন্ট ব্যাংকার।

রচনাকর্ম[সম্পাদনা]

  1. মার্গট, বিবেকানন্দের নিবেদিতা বোন (২০১৭), পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ, দিল্লি।
  2. ঐকমত্যের মধ্যে ভেদ : ১৯২৯-১৯৩৯ সালে কংগ্রেসের বাম ও ডানপন্থার বিভাজন (১৯৯৫),ওরিয়েন্ট লংম্যান,দিল্লি।
  3. গান্ধী, নেহরু ও বসু: আধুনিক ভারতীয় মানসের সৃজন (২০০৪), দিল্লি, ভারত।
  4. জওহরলাল নেহরু ও হিন্দু কোড বিল- বাস্তবতা অপেক্ষা প্রতীকই শ্রেয়? কেমব্রিজ, যুক্তরাজ্য, ফেব্রুয়ারি ১৯৯৪। মডার্ন এশিয়ান স্টাডিজ, অষ্টবিংশ খণ্ড।
  5. রবীন্দ্রনাথ ঠাকুর: গায়ক ও তাঁর গান (২০০৯), দিল্লি, ভারত, পেঙ্গুইন বুকস।
  6. সুভাষ চন্দ্র বসু ও নারীর প্রশ্নের প্রস্তাব (২০০৯), দিল্লি, ভারত। নারী উন্নয়ন অধ্যয়ন কেন্দ্র।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২২ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০২১