রুহানি ভগ্নিদ্বয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রুহানি বোনেরা (হিন্দি: रूहानी सिस्टर्स)[১] হল ডাঃ জাগৃতি লুথরা প্রসন্ন প্রতিষ্ঠিত একটি সঙ্গীত দল এবং তিনি এর প্রধান কণ্ঠশিল্পী। তারা ভারতের নতুন দিল্লির সুফি গায়ক। জাগৃতি লুথরা প্রসন্ন তাদের পরিবেশনার মাধ্যমে সুফি সঙ্গীত এবং আধ্যাত্মিকতার প্রচারের দিকে মনোনিবেশ করে গোষ্ঠীটির নেতৃত্ব দিয়ে চলেছেন।

রুহানি বোনেরার প্রতিষ্ঠাতা ও প্রধান কণ্ঠশিল্পী জাগৃতি লুথরা প্রসন্ন তাদের সঙ্গীত যাত্রার অগ্রভাগে ছিলেন। সুফি সঙ্গীতের প্রতি তার নিবেদন এবং তার অনন্য কণ্ঠ প্রতিভা গোষ্ঠীটির সাফল্যকে রূপ দিতে সহায়ক হয়েছে। সঙ্গীতে প্রসন্নের প্রেক্ষাপট এবং সঙ্গীতের মাধ্যমে সুফিবাদের বার্তা ছড়িয়ে দেওয়ার প্রতি তার অঙ্গীকার যথাযথ স্বীকৃতি অর্জন করেছে।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

ডাঃ প্রসন্ন এবং ডাঃ নেগি ভারতের দিল্লিতে একটি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। ডাঃ প্রসন্ন পাঞ্জাব থেকে এবং ডাঃ নেগি উত্তরাখণ্ড থেকে এসেছেন।

প্রসন্ন কিরানা ঘরানা থেকে কেতকী ব্যানার্জির অধীনে তার মৌলিক রাগদারি তালিম নিয়েছেন। তিনি ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত শিখেছিলেন রিতেশ মিশ্র এবং তার বাবা পদ্মভূষণ বেনারস ঘরানার পণ্ডিত রাজন মিশ্র। তিনি ওস্তাদ সাখাওয়াত হুসেনের একজন আন্তরিক শিষ্য, যিনি রামপুর-সাহাসওয়ান ঘরানার পদ্মভূষণ ওস্তাদ মুশতাক হোসেন খানের নাতি। তিনি ওস্তাদ সাখাওয়াত হুসেনের কাছ থেকে সুফি এবং গজল গায়কির কারিগরি শিখেছিলেন।


নেগি তার ঠাকরদা শ্রী শিবচরণ পাণ্ডের দ্বারা অনুপ্রাণিত হয়ে অল্প বয়সেই ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত শিখতে শুরু করেন। তিনি বিপিন মুদগালিয়া এবং ইন্দু মুদ্গলের কাছ থেকে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত শিখেছিলেন।


নেগি বিভিন্ন ভারতীয় টিভি রিয়েলিটি শো যেমন ভয়েস অফ ইন্ডিয়া, সা রে গা মা পা চ্যালেঞ্জ ২০০৫ এবং ইন্ডিয়ান আইডলে উপস্থিত হয়েছেন।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ তথ্যসূত্র প্রয়োজন ]

কর্মজীবন[সম্পাদনা]

তারা দিল্লিতে সাধক আমির খসরুর মৃত্যুবার্ষিকীর স্মরণে, জাহান-ই-খসরু অনুষ্ঠানে[২] সঙ্গীত পরিবেশন করেছিলেন।

সুফি ভাণ্ডার ছাড়াও রুহানি বোনেরা তাদের ইউটিউব চ্যানেলে "যোগন হুঁ শিব" শিরোনামে একটি শিব ভজন প্রকাশ করেছেন। এই ভক্তিমূলক রচনাটি ভগবান শিবের প্রতি ভক্তির সারমর্মকে ধারণ করে। ইউটিউব লিংক থেকে শুনতে পারেন।

পুরস্কার এবং স্বীকৃতি[সম্পাদনা]

  • নারীশক্তি পুরস্কার (২০১৯)
  • রেক্স কর্মবীর গ্লোবাল ফেলোশিপ এবং কর্মবীর চক্র পুরস্কার (২০১৯)

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

২০১২ সালে, প্রসন্ন বিয়ে করেন রাজেশ প্রসন্নকে। তিনি একজন বাঁশি শিল্পী, যিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বাদ্য পরিবেশন করেছেন। তিনি ভারতীয় শাস্ত্রীয় বাঁশিবাদক এবং শেহনাই বাদক পণ্ডিতের পুত্র।

২০১২ সালে, নেগি বিয়ে করেন রজনীশ নেগিকে। তিনি মার্কেটিং এডটেক প্ল্যাটফর্ম পিএমটি ইন্ডিয়া লার্নিংয়ের প্রতিষ্ঠাতা। বিয়ের পর তারা দেরাদুনে চলে আসেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Meet The Roohani Sisters"www.hotfridaytalks.com। hotfridaytalks, 02 June, 2018। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০২২ 
  2. "Sufi Call For Peace"www.speakingtree.in। Speakingtree, 15 March 2019। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]