রিয়ার উইন্ডো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
রিয়ার উইন্ডো
Rear Window film poster.png
পরিচালক অ্যালফ্রেড হিচকক
প্রযোজক অ্যালফ্রেড হিচকক
চিত্রনাট্যকার জন মাইকেল হায়েজ
উৎস কর্নেল উলরিচ কর্তৃক 
"ইট হ্যাড টু বি মার্ডার"
অভিনয়শিল্পী
সুরকার ফ্রান্‌ৎস ওয়াক্সম্যান
চিত্রগ্রাহক রবার্ট বার্কস
সম্পাদক জর্জ তমাসিনি
পরিবেশক প্যারামাউন্ট পিকচার্স
(১৯৫৪-১৯৮৩)
ইউনিভার্সাল পিকচার্স
(১৯৮৩-বর্তমান)
মুক্তি
  • ১ সেপ্টেম্বর ১৯৫৪ (১৯৫৪-০৯-০১)
দৈর্ঘ্য ১১২ মিনিট
দেশ মার্কিন যুক্তরাষ্ট্র
ভাষা ইংরেজি
নির্মাণব্যয় $১ মিলিয়ন[১]
আয় $৩৬,৭৬৪,৩৩১[২]

রিয়ার উইন্ডো ১৯৫৪ সালের মার্কিন সাসপেন্স-ধর্মী থ্রিলার চলচ্চিত্র। এটি পরিচালনা করেছেন ইংরেজ চলচ্চিত্র পরিচালক অ্যালফ্রেড হিচকক। মার্কিন ঔপন্যাসিক কর্নেল উলরিচের ১৯৪২ সালের ইট হ্যাড টু বি মার্ডার ছোট গল্প অবলম্বনে এর চিত্রনাট্য রচনা করেছেন জন মাইকেল হায়েজ। ১৯৫৪ সালে প্যারামাউন্ট পিকচার্স কর্তৃক চলচ্চিত্রটি মুক্তি দেয়া হয় এবং ১৯৮৩ সাল পর্যন্ত এই প্রতিষ্ঠানের অধীনে স্বত্বাধিকার সংরক্ষিত থাকে। পরবর্তীতে ১৯৮৩ সালের পর ইউনিভার্সাল পিকচার্সের নিকট এর স্বস্ত হস্তান্তর করা হয়। চলচ্চিত্রে অভিনেয়ে ছিলেন, জেমস স্টুয়ার্ট, গ্রেস কেলি, ওয়েন্ডেল কোরি, থেলমা রিফ্টার এবং রেমন্ড ব্যুর। ১৯৫৪ সালের ভেনিস চলচ্চিত্র উৎসবে এটি প্রদর্শিত হয়েছিলো।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

জেমস স্টুয়ার্ট এল বি জেফরিস চরিত্রে

দুর্ঘটনায় পা ভাঙ্গার কারনে ফটোগ্রাফার এল বি জেফরিস (জেমস স্টুয়ার্ট) তার গ্রিনিচ ভিলেজ কামরায় বিশ্রামরত। তার কামরার পিছনের জানালা দিয়ে দেখা বাড়ির পিছনের ছোট একটি উঠান এবং তাকে ঘিরে থাকা আরও বেশ কয়েকটি কামরা। গরমের দিনে তার সময় কাটে জানালা দিয়ে বাইরে তার প্রতিবেশিদের দেখে, যারা গরমের কারনে তাদের জানালা খোলা রাখে। জানালা দিয়ে তিনি দেখতে পান একজন নাচিয়ে, একজন একাকি মহিলা, একজন পিয়ানোবাদক, কয়েকজন দম্পতি, একজন মধ্যবয়সী ভাস্কর এবং ভ্রাম্যমান গয়না বিক্রেতা লার্স থরওয়আল্ড ও তার শয্যাগত স্ত্রি কে।

পরবর্তীতে বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে জেফ নিশ্চিত হয় যে লার্স থরওয়াল্ড তার স্ত্রিকে খুন করেছে। সে ডেকে আনে তার গোয়েন্দা বন্ধু টম ডয়েল (রেমন্ড বার) কে এবং জানায় তার সন্দেহের কথা। কিন্তু প্রয়োজনীয় প্রমানের অভাবে কিছুই করার থাকে না ডয়েলের।

পরবর্তীতে প্রেমিকা লিসা ফ্রিমন্ট (গ্রেস কেলি) ও সেবিকা স্টেলার (থেলমা রিটার) সহায়তায় প্রয়োজনীয় প্রমান যোগার করে জেফ এবং থরওয়াল্ডকে খুনি প্রমান করে।

অভিনয়ে[সম্পাদনা]

জেমস স্টুয়ার্ট এবং গ্রেস কেলি, রিয়ার উইন্ডো চলচ্চিত্রে

পরিচালক আলফ্রেড হিচকক প্রথাগত ক্যামিও চরিত্রে অভিনয়ে পর্দায় আসেন গিতিকারের কক্ষে

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]