রিওসুকে ইয়ামানাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিওসুকে ইয়ামানাকা
ব্যক্তিগত তথ্য
জন্ম (1993-04-20) ২০ এপ্রিল ১৯৯৩ (বয়স ৩০)
জন্ম স্থান চিবা প্রশাসনিক অঞ্চল, জাপান
উচ্চতা ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
সেরেসো ওসাকা
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৩–২০১১ কাশিওয়া রেইসোল যুব
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০১৬ কাশিওয়া রেইসোল ৩৫ (১)
২০১৪ইউনাইটেড চিবা (ধার) ২৩ (৩)
২০১৫জে লিগ অনূর্ধ্ব-২২ (ধার) (০)
২০১৭–২০১৮ ইয়োকোহামা মারিনোস ৫৪ (৫)
২০১৯–২০২১ উরাওয়া রেড ডায়মন্ডস ৭৭ (২)
২০২২– সেরেসো ওসাকা ১৫ (০)
জাতীয় দল
২০১১–২০১২ জাপান অনূর্ধ্ব-১৯ ২৫ (০)
২০১৩ জাপান অনূর্ধ্ব-২২ (০)
২০১৮– জাপান (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:১৯, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:১৯, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

রিওসুকে ইয়ামানাকা (জাপানি: 山中 亮輔, ইংরেজি: Ryosuke Yamanaka; জন্ম: ২০ এপ্রিল ১৯৯৩) হলেন একজন জাপানি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জাপানের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর জে১ লিগের ক্লাব সেরেসো ওসাকা এবং জাপান জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১১ সালে, ইয়ামানাকা জাপান অনূর্ধ্ব-১৯ দলের হয়ে জাপানের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৩ বছর যাবত জাপানের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৮ সালে জাপানের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; জাপানের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রিওসুকে ইয়ামানাকা ১৯৯৩ সালের ২০শে এপ্রিল তারিখে জাপানের চিবা প্রশাসনিক অঞ্চলে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ইয়ামানাকা জাপান অনূর্ধ্ব-১৯ এবং জাপান অনূর্ধ্ব-২২ দলের হয়ে খেলার মাধ্যমে জাপানের প্রতিনিধিত্ব করেছেন। জাপানের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ৩১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৮ সালের ২০শে নভেম্বর তারিখে, ২৫ বছর ও ৭ মাস বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী ইয়ামানাকা কিরগিজস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে জাপানের হয়ে অভিষেক করেছেন।[৩] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৪] ম্যাচে তিনি ৫ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৫] ম্যাচটি জাপান ৪–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৬] জাপানের হয়ে অভিষেকের বছরে ইয়ামানাকা সর্বমোট ১ ম্যাচে ১টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৬ জুলাই ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
জাপান ২০১৮
২০১৯
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "選手・スタッフ – セレッソ大阪オフィシャルウェブサイト" [খেলোয়াড় / কর্মকর্তা – সেরেসো ওসাকা]। cerezo.jp (জাপানি ভাষায়)। ওসাকা, জাপান: সেরেসো ওসাকা। ৭ মে ২০২২। ৭ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মে ২০২২ 
  2. "Cerezo Osaka – J.LEAGUE" [সেরেসো ওসাকা – জে. লিগ]। jleague.co (ইংরেজি ভাষায়)। জাপান: জে লিগ। ৭ মে ২০২২। ৭ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মে ২০২২ 
  3. "Japan vs. Kyrgyz Republic - 20 November 2018 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 
  4. "Japan - Kyrgyzstan 4:0 (Friendlies 2018, November)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 
  5. "Japan - Kyrgyzstan, Nov 20, 2018 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 
  6. Strack-Zimmermann, Benjamin। "Japan vs. Kyrgyzstan"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]