রায়ান'স ওয়ার্ল্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রায়ান'স ওয়ার্ল্ড
রায়ান'স ওয়ার্ল্ড.jpg
ব্যক্তিগত তথ্য
জন্মরায়ান কাজি
(2011-10-06) ৬ অক্টোবর ২০১১ (বয়স ৯)
টেক্সাস, যুক্তরাষ্ট্র
ইউটিউব তথ্য
উপস্থাপিতpocket.watch
কার্যকালমার্চ ২০১৫ - বর্তমান
ধারাশিশুতোষ
সদস্য১.৭২ কোটি
(৩০ নভেম্বর ২০১৮)
মোট ভিউ২,৫৮০ কোটি
(৩০ নভেম্বর ২০১৮)

রায়ান'স ওয়ার্ল্ড (সাবেক রায়ান টয়সরিভিউ) একটি শিশুতোষ ইউটিউব চ্যানেল। এই চ্যানেলটি দেখায় ৮ বছর বয়সী শিশু রায়ান, তার মা, বাবা, এবং তার জমজ বোনকে। তার চ্যানেল প্রতিদিন একটি করে নতুন ভিডিও প্রকাশ করে। চ্যানেলটির "হিউজ এগস সারপ্রাইজ টয়স চ্যালেঞ্জ" শিরোনামের ভিডিওটি নভেম্বর ২০১৮ অনুযায়ী ১৬০ কোটি বার দেখা হয়েছে, যা সর্বাধিক দেখা ইউটিউব ভিডিওর তালিকায় ৩৮তম স্থানে রয়েছে। চ্যানেলটি ১৬ মার্চ ২০১৫ সালে তৈরি হয় ও ৩০ নভেম্বর ২০১৮ অনুযায়ী এটির ১.৭২ কোটি সদস্য রয়েছে ও চ্যানেলটি ২ হাজার ৬০০ কোটি বার দেখা হয়েছে।

ফোর্বস পত্রিকার মতে, ২০১৬-২০১৭ সালে রায়ান ৮ম সর্বোচ্চ আয়করী ইউটিউব উদ্যোক্তা ছিল ও ২০১৬-১৭ সালের মধ্যে সে ১১ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। ২০১৮ সালে রায়ান ইউটিউব থেকে আয় করা ব্যক্তিদের মধ্যে সবার শীর্ষে অবস্থান করে, এই সময়ে সে তার ভিডিও ও পণ্য থেকে ১১ মিলিয়ন মার্কিন ডলার আয় করে।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

রায়ান শুরুতে ইভানটিউবএইচডি-এর মত অন্যান্য খেলনা পর্যালোচনার চ্যানেলগুলি দেখত এবং একদিন তার মাকে জিজ্ঞেস করল যে "কেন সে ইউটিউবে একই কাজ করছে না?"। পরবর্তীতে ২০১৫ সালের মার্চ থেকে রায়ান ইউটিউব ভিডিও তৈরি করতে শুরু করে। রায়নের মা ছেলের ইউটিউব চ্যানেলে পুরো সময় কাজ করার জন্য রসায়ন শিক্ষিকার চাকরি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেয়।

২০১৭ সালে, রায়ানের বাবা-মা পকেট.ওয়াচ-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করে, যেটি একটি প্রারম্ভকালীন শিশুদের মিডিয়া কোম্পানি যা ২০১২ সালে ক্রিস উইলিয়ামস এবং অ্যালবি হেক্ট প্রতিষ্ঠা করেছিল। পকেট.ওয়াচ রায়ানের ইউটিউব চ্যানেলের জন্য মার্কেটিং এবং পণ্যদ্রব্য কেনা-বেচার কাজটি করে। ২০১৮ সালে, রায়ান টয়জরিভিউ বাচ্চাদের প্রতি লক্ষ্য করে পকেটওয়াচ এবং ওয়াইল্ড ওয়ার্কসের সহযোগিতায় আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য ট্যাগ উইথ রায়ান নামে একটি অ্যাপ তৈরি করে। ২০১৯ সালে, রায়ান টয়েসরিভিউ এবং পকেটওয়াচ প্রাকবিদ্যালয়গামী বাচ্চাদের লক্ষ্য করে রায়ান'স মিস্ট্রি প্লেডেট শিরোনামে একটি ২০-পর্বের টেলিভিশন ধারাবাহিক তৈরি করে। ১ নভেম্বর ২০১৯ সালে, আউটরাইট গেমস প্লেস্টেশন ৪, এক্সবক্স ওয়ান, নিন্টেন্ডো স্যুইচ এবং মাইক্রোসফট উইন্ডোজের জন্য রেস উইথ রায়ান নামে একটি রেস গেম প্রকাশ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Highest-Paid YouTube Stars 2018"forbes.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-১২-০৪ 
  2. "ইউটিউবার পুঁচকে রায়ানের আয় কত?"প্রথম আলো। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]