রাভা ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাভা ভাষা
রাভা কাথা
দেশোদ্ভবভারত
অঞ্চলআসাম, পশ্চিমবঙ্গ, মেঘালয়
মাতৃভাষী
১,৩৯,৯৮৬ (২০১১ সালের জনগণনা মতে)
চীনা-তিব্বতীয়
  • ব্রহ্মপুত্রণ
    • বড়ো-গারো
      • কোচ
        • রাভা ভাষা
উপভাষাসমূহ
  • মাইতুরী
  • রংদানী
অসমীয়া লিপি, বাংলা লিপি
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩rah
গ্লোটোলগrabh1238[১]

রাভা ভারতের চীনা-তিব্বতীয় ভাষা পরিবারের ভাষা। রাভা জনগোষ্ঠী-এর লোকেরা এই ভাষা ব্যবহার করে। রাভা জনগোষ্ঠী আসামের ভৈয়ামের জনজাতিসমূহের মধ্যে অন্যতম। আসামের গোয়ালপাড়া জেলা, কামরূপ জেলা এবং দরং জেলায় মূলতঃ এদের বসতি। তদুপরি ভারতের পশ্চিমবঙ্গ এবং মেঘালয় রাজ্যে রাভা জনগোষ্ঠীর লোকেরা রাভা ভাষা বলে। মাইতুরী এবং রংদানী রাভা ভাষার দুটি মুখ্য উপভাষা। কিন্তু এই দুই উপভাষা অপসারী হওয়ার জন্য এই দুই উপভাষা বলা লোকেদের পরস্পরের সাথে যোগাযোগ করতে অসুবিধা হয়। ইউ.ভি জোসেফের মতে[২] রাভা ভাষার তিনটি উপভাষা আছে। সেগুলি হল : রংদানীয়া বা রংদানী, মাইতুরীয়া বা মাইতুরী এবং চঙ্গা বা কোচা। তিনি আরো বলেন যে কোচা উপভাষা ব্রহ্মপুত্র নদ-এর উত্তরপারে বলা হয়। কিন্তু এটি অত্যন্ত অপসারী হওয়ার জন্য রংদানী বা মাইতুরী ভাষীরা কোচা ভাষা বুঝতে পারে না। রংদানী এবং মাইতুরী ভাষা ব্রহ্মপুত্রের দক্ষিণ পারে বলা হয় এবং এর মধ্যে ভিন্নতা তুলনামূলক ভাবে কম। এই ভাষা দুটি বিশেষভাবে আসামের গোয়ালপাড়া জেলা এবং মেঘালয়ের উত্তরের ঢালে বলা হয়। রংদানী এবং মাইতুরীর মধ্যে পার্থক্য যতদূর পশ্চিম পর্যন্ত যাওয়া যায় ততদূর বিদ্যমান হয়। ২০০৭ সালে তিনি রাভা ভাষার ব্যাকরণ প্রকাশ করেছিলেন।[৩] রাভা ভাষা মূলত চীনা-তিব্বতীয় ভাষা পরিবারের অন্তর্গত। এটি ব্রহ্মপুত্রণ উপপরিবারের বড়ো-গারো গোষ্ঠীর ভাষা। রাভা ভাষার নিজস্ব লিপি নেই। এই ভাষা লিখতে অসমীয়া লিপি এবং বাংলা লিপি ব্যবহার করা হয়। রাভা ভাষা রাভা হাসং স্বায়ত্তশাসিত পরিষদ-এর সরকারী ভাষা।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

রাভা ব্যাকরণসম্মত ভাষা এবং এর নিজস্ব গাণিতিক সংখ্যাও আছে। রাভা ভাষা ব্যাকরণের পদ, শব্দরূপ, ধাতুরূপ ইত্যাদি নিয়ম মানি চলে। তদুপরি রাভা ভাষার খণ্ডবাক্য এবং প্রবাদের ধাঁচের নিজস্ব প্রকাশভঙ্গী আছে।

বর্তমান স্থিতি[সম্পাদনা]

বর্তমান পর্যন্ত রাভা ভাষার দুটি অভিধান প্রকাশিত হয়েছে। তদুপরি রাভা, ইংরাজী এবং অসমীয়া ভাষায় 'ছমলায়দিনি রাওছামি' নামের পূর্ণাঙ্গ রাভা প্রশাসনীয় পরিভাষা প্রকাশিত হয়েছে।

ভৌগোলিক বিতরণ[সম্পাদনা]

রাভা ভাষা ভারতের মূলতঃ উত্তর-পূর্বাঞ্চলত বলা হয়। ইথনোলগের মতে রাভা ভাষা বলা অঞ্চলসমূহ হল:

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Rabha"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  2. Joseph, U.V. 2000. Rabha–English dictionary khúrangnala. Guwahati: Don Boco Publications.
  3. Joseph, U.V. 2007. Rabha. Leiden: Brill.