রাধানন্দ জমিদার বাড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাধানন্দ জমিদার বাড়ি
বিকল্প নামহাতিরথান জমিদার বাড়ি
সাধারণ তথ্য
ধরনবাসস্থান
অবস্থানহবিগঞ্জ সদর উপজেলা
শহরহবিগঞ্জ সদর উপজেলা, হবিগঞ্জ জেলা
দেশবাংলাদেশ
খোলা হয়েছেঅজানা
বন্ধ করা হয়েছে১৯৫৭
স্বত্বাধিকারীরাধানন্দ বাবু
কারিগরী বিবরণ
পদার্থইট, সুরকি ও রড

রাধানন্দ জমিদার বাড়ি বাংলাদেশ এর হবিগঞ্জ জেলার হবিগঞ্জ সদর উপজেলার ধুলিয়াখাল ও মিরপুর সড়কের ফাঁড়ি পথে অবস্থিত এক ঐতিহাসিক জমিদার বাড়ি। এটি স্থানীয়দের কাছে "হাতিরথান জমিদার বাড়ি" নামে পরিচিত। [১]

ইতিহাস[সম্পাদনা]

কবে নাগাদ এই জমিদার বাড়িটি প্রতিষ্ঠিত হয়েছে তার সঠিক তথ্য জানা যায়নি। জমিদার রাধানন্দ এই জমিদার বংশের প্রতিষ্ঠাতা। তার নামই এখন এটি সকলের কাছে পরিচিত। এছাড়াও অনেকে এটিকে "হাতিরথান জমিদার বাড়ি" বলেও জানেন। আব্দাবখাই, হাতিরথান, নোয়াবাদ, চাঁনপুর, আউশপাড়া, মশানজানসহ বিভিন্ন এলাকা এই জমিদারী এলাকার আওতাভুক্ত ছিল। জমিদার হিসেবে রাধানন্দ বাবু প্রজাদের কাছে খুবই ভালো একজন লোক ছিলেন। তিনি প্রজাদের সুখ-দুঃখ বিবেচনা করেই জমিদারী পরিচালনা করতেন। তিনি স্কুল প্রতিস্থাপনের জন্য প্রায় ৫৮ শতক জায়গা তার বাড়ির পাশেই দান করে "রাধানন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয়" নামে একটি স্কুল প্রতিষ্ঠা করেছিলেন। জমিদার রাধানন্দের পরে তার দুই পুত্র জমিদার রাজেন্দ্র বাবু ও জমিদার রবিন্দ্র বাবু এই জমিদার বাড়ি পরিচালনা করতেন। পরবর্তীতে দেশ ভাগের পর তারা স্বপরিবারে ভারতের কলকাতায় চলে যান। এখন তাদের এই বাড়িতে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা বসবাস করতেছেন।

অবকাঠামো[সম্পাদনা]

বর্তমান অবস্থা[সম্পাদনা]

দেশ ভাগের পর জমিদার বংশধররা ভারতে চলে গেলে কয়েকদিন বাড়িটি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে। পরে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তিরা এখন এখানে বসবাস করতেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]