বিষয়বস্তুতে চলুন

রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট
রাজশাহী কারিগরি ও জরীপ মহাবিদ্যালয় এর প্রধান প্রবেশ পথ
অবস্থান
মানচিত্র
সোনাদীঘি, বোয়ালিয়া, রাজশাহী

তথ্য
ধরনকারিগরি
প্রতিষ্ঠাকাল১৮৯৮; ১২৫ বছর আগে (1898)
বিদ্যালয় জেলারাজশাহী জেলা
ইআইআইএন১৩২৭৬২ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ওয়েবসাইটwww.esiraj.gov.bd

রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট যা পূর্বে রাজশাহী কারিগরি ও জরীপ মহাবিদ্যালয় পরিচিত ছিলো বাংলাদেশের রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সাহেব বাজার সংলগ্ন সোনাদীঘির পশ্চিমে ১৮৯৮ সালে প্রতিষ্ঠিত হয়। শিক্ষা মন্ত্রনালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন একটি শিক্ষাপ্রতিষ্ঠান।

ইতিহাস[সম্পাদনা]

রাজশাহী ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউট ১৮৯৮ সালে থেকে রাজশাহী নগরীর প্রাণকেন্দ্র সোনাদীঘি-রাজারহাতা এলাকায় নিজস্ব ভবনেই চালনো হতো এর কার্যক্রম। ১৯০২ সালে এক বছর মেয়াদী আমিনশীপ ও দুই বছর মেয়াদী সাব-ওয়ারসিয়ার কোর্স চালু হয়ে ১৯৮৫ সাল পযর্ন্ত চালু ছিল । ১৯৮৫ সালে ডিপ্লোমা-ইন-সিভিল-ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং(সার্ভেয়িং) চালু হয় । ২০০০-২০০১ শিক্ষাবর্ষ হতে শুধু চার বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং(সার্ভেয়িং) কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হয়েছে ।তবে সম্প্রতি ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষ হতে নতুন একটি ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং(ল্যান্ড রিসোর্স এন্ড এনভায়রমেন্ট) কোর্স যুক্ত করা হয়েছে। ২০১৮ সালের এপ্রিল মাসে নগরীর কচুয়াতৈল এলাকায় এই ক্যাম্পাস প্রায় তিন একর জমির ওপর নির্মাণ করা হয়।


অবকাঠামো[সম্পাদনা]

চারতলা অ্যাকাডেমিক কাম প্রশাসনিক ভবন, ১০০ শয্যার চারতলা একটি ছাত্রাবাস, ১৫ শয্যার একতলা একটি ছাত্রীনিবাস। এছাড়া তৈরি হয়েছে অভ্যন্তরীণ রাস্তা, প্রধান ফটক এবং সীমানা প্রাচীর। এই ক্যাম্পাস তৈরিতে ব্যয় হয়েছে ২৪ কোটি টাকা। সম্প্রতি সরকারীকরণ এর পরপরই নতুন আরো ২টি চারতলা বিশিষ্ট একাডেমিক ভবন, একটি মসজিদ, এবং একটি ছাত্রাবাস নির্মাণ করা হচ্ছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]