রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট
রাজশাহী কারিগরি ও জরীপ মহাবিদ্যালয় এর প্রধান প্রবেশ পথ
অবস্থান
মানচিত্র
সোনাদীঘি, বোয়ালিয়া, রাজশাহী

তথ্য
ধরনকারিগরি
প্রতিষ্ঠাকাল১৮৯৮; ১২৬ বছর আগে (1898)
বিদ্যালয় জেলারাজশাহী জেলা
ইআইআইএন১৩২৭৬২ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ওয়েবসাইটwww.esiraj.gov.bd

রাজশাহী সরকারি সার্ভে ইনস্টিটিউট যা পূর্বে রাজশাহী কারিগরি ও জরীপ মহাবিদ্যালয় পরিচিত ছিলো বাংলাদেশের রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সাহেব বাজার সংলগ্ন সোনাদীঘির পশ্চিমে ১৮৯৮ সালে প্রতিষ্ঠিত হয়। শিক্ষা মন্ত্রনালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন একটি শিক্ষাপ্রতিষ্ঠান।

ইতিহাস[সম্পাদনা]

রাজশাহী ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউট ১৮৯৮ সালে থেকে রাজশাহী নগরীর প্রাণকেন্দ্র সোনাদীঘি-রাজারহাতা এলাকায় নিজস্ব ভবনেই চালনো হতো এর কার্যক্রম। ১৯০২ সালে এক বছর মেয়াদী আমিনশীপ ও দুই বছর মেয়াদী সাব-ওয়ারসিয়ার কোর্স চালু হয়ে ১৯৮৫ সাল পযর্ন্ত চালু ছিল । ১৯৮৫ সালে ডিপ্লোমা-ইন-সিভিল-ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং(সার্ভেয়িং) চালু হয় । ২০০০-২০০১ শিক্ষাবর্ষ হতে শুধু চার বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং(সার্ভেয়িং) কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হচ্ছে।২০১৮ সালের এপ্রিল মাসে নগরীর কচুয়াতৈল এলাকায় এই ক্যাম্পাস প্রায় তিন একর জমির ওপর নির্মাণ করা হয়।


অবকাঠামো[সম্পাদনা]

চারতলা অ্যাকাডেমিক কাম প্রশাসনিক ভবন, ১০০ শয্যার চারতলা একটি ছাত্রাবাস, ৫০ শয্যার তিনতলা একটি ছাত্রীনিবাস এবং অধ্যক্ষ ও হোস্টেল সুপারের আলাদা আলাদা আবাসিক ভবন। এছাড়া তৈরি হয়েছে অভ্যন্তরীণ রাস্তা, প্রধান ফটক এবং সীমানা প্রাচীর। এই ক্যাম্পাস তৈরিতে ব্যয় হয়েছে ২৪ কোটি টাকা।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]